পিসিবির চুক্তিতে ফিরলেন নাসিম-হায়দার

প্রথমবারের মতো লাল ও সাদা বলে আলাদা কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। চুক্তিতে ফিরেছেন নাসিম শাহ, হায়দার আলি ও শান মাসুদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2022, 11:23 AM
Updated : 30 June 2022, 11:23 AM

দুটিতেই শীর্ষ ক্যাটাগরিতে আছেন কেবল অধিনায়ক বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও শাহিন শাহ আদ্রিদি।  

গত মৌসুমের চুক্তিতে বাদ পড়েছিলেন মাসুদ, নাসিম ও হায়দার। তরুণ পেসার মোহাম্মদ হাসনাইন কিছুদিন আগে বোলিংয়ের নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেও চুক্তিতে জায়গা ধরে রাখতে পারেননি। তার সঙ্গে আরও বাদ পড়েছেন ফাহিম আশরাফ।

২০২২-২৩ মৌসুমের জন্য বৃহস্পতিবার ঘোষিত চুক্তিতে বাড়ানো হয়েছে খেলোয়াড় সংখ্যাও। ২০ থেকে বেড়ে হয়েছে ৩৩ জন। এর মধ্যে ৭ জন আছেন ইমার্জিং ক্যাটাগরিতে।

বাবর, রিজওয়ান ও আফ্রিদি ছাড়া লাল ও সাদা বলে দুটি চুক্তিতেই আছেন আর কেবল ইমাম-উল-হক ও হাসান আলি। এছাড়া শুধু লাল বলের চুক্তিতে আছেন ১০ জন, সাদা বলে ১১ জন। 

গতবার ‘সি’ ক্যাটাগরিতে থাকা ব্যাটসম্যান ইমাম এবার সাদা বলের চুক্তিতে ‘বি’ ক্যাটাগরিতে উঠে এসেছেন। লাল বলে ‘সি’ ক্যাটাগরিতেই আছেন তিনি। সাদা বলে ‘সি’ ক্যাটাগরিতে নেমে যাওয়া পেসার হাসান লাল বলে ‘বি’ ক্যাটাগরিতে আছেন।

গতবার ‘বি’ ক্যাটাগরিতে থাকা সাবেক অধিনায়ক আজহার আলি এবার লাল বলে ‘এ’ ক্যাটাগরিতে উঠে এসেছেন। সাদা বলে ‘এ’ ক্যাটাগরিতে আছেন শাদাব খান ও ফখর জামান।

তিন সংস্করণে খেলোয়াড়দের ম্যাচ ফিও ১০ শতাংশ বাড়িয়েছে পিসিবি। একই সঙ্গে দলের ‘নন-প্লেয়িং’ সদস্যদের ম্যাচ ফি ৫০ শতাংশ থেকে বেড়ে করা হয়েছে ৭০ শতাংশ। অধিনায়কের বাড়তি দায়িত্বের জন্য আলাদা ভাতা পাবেন বাবর। 

নতুন চুক্তি কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

২০২২-২৩ মৌসুমে পিসিবির কেন্দ্রীয় চুক্তি:

লাল ও সাদা বলের চুক্তি:

বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, শাহিন শাহ আফ্রিদি (তিন জনই এ ক্যাটাগরিতে), হাসান আলি (লাল বলে বি ক্যাটাগরি, সাদা বলে সি ক্যাটাগরি), ইমাম-উল-হক (লাল বলে সি ক্যাটাগরি, সাদা বলে বি ক্যাটাগরি)।

লাল বলের চুক্তি:

‘এ’ ক্যাটাগরি: আজহার আলি

‘বি’ ক্যাটাগরি: ফাওয়াদ আলম

‘সি’ ক্যাটাগরি: আবদুল্লাহ শফিক, নাসিম শাহ, নুমান আলি

‘ডি’ ক্যাটাগরি: আবিদ আলি, সরফরাজ আহমেদ, সৌদ শাকিল, শান মাসুদ, ইয়াসির শাহ

সাদা বলের চুক্তি:

‘এ’ ক্যাটাগরি: ফখর জামান, শাদাব খান

‘বি’ ক্যাটাগরি: হারিস রউফ

‘সি’ ক্যাটাগরি: মোহাম্মদ নওয়াজ

‘ডি’ ক্যাটাগরি: আসিফ আলি, হায়দার আলি, খুশদিল শাহ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, শাহনওয়াজ দাহানি, উসমান কাদির, জাহিদ মাহমুদ

ইমাজিং ক্যাটাগরি:

আলি উসমান, হাসিবউল্লাহ, কামরান গুলাম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ হুরাইরা, কাসিম আকরাম, সালমান আলি আগা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক