মুমিনুলকে আবার উইন্ডিজে দেখতে চান বিসিবি প্রধান

নেতৃত্ব ছাড়ার পর বাজে ফর্মের ধারাবাহিকতায় একাদশে জায়গা হারানো মুমিনুল হকের সামনে এখন নতুন শুরুর চ্যালেঞ্জ। আর সেই লড়াইয়ের প্রাথমিক ধাপে বাংলাদেশ ‘এ’ দলের আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরেই মুমিনুলকে দেখতে চান নাজমুল হাসান। ব‍্যক্তিগতভাবে মুমিনুলের জন‍্য এটা যেখানে এক ধরনের শেষ হলো সেখানেই আবার নতুন শুরুর সম্ভাবনা দেখছেন বিসিবি প্রধান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 05:00 PM
Updated : 29 June 2022, 05:27 PM

২০১৩ সালে অভিষেকের পর টেস্টে বাংলাদেশের আশার আলো হয়ে এসেছিলেন মুমিনুল। নিজের প্রথম ১৪ টেস্টের ১৩টিতেই কোনো না কোনো ইনিংসে ছিল পঞ্চাশ ছোঁয়া ইনিংস। বড় ইনিংস খেলাকে অভ‍্যাসে পরিণত করে ৪৩ টেস্টেই করে ফেলেন ১১ সেঞ্চুরি, যা এখন পর্যন্ত দেশের হয়ে এই সংস্করণে সবচেয়ে বেশি শতকের রেকর্ড।

এরপর থেকে আর তিন অঙ্কের দেখাই পাচ্ছেন না তিনি। চলতি বছরের শুরুতে মাউন্ট মঙ্গানুই টেস্টে ঐতিহাসিক জয়ে ৮৮ রানের ইনিংস খেলার পর রান যেন হারিয়ে গেছে তার ব‍্যাট থেকে। পরের ১২ ইনিংসে মাত্র দুইবার স্পর্শ করতে পারেন দুই অঙ্ক, সর্বোচ্চ স্রেফ ৩৭।

ক্যারিয়ারের প্রথম ১৩ টেস্ট শেষে তার গড় ছিল ৬১.৮৫, ২৬ টেস্ট শেষে তা কমে হয় ৪৮.২০। এখন তা নেমে হয়েছে ৩৭.৫৪। তার ক্যারিয়ারে ব্যাটিং গড় এতটা নিচে নামেনি আগে।

বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট টানা ১১ ম‍্যাচে পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলার কীর্তি তার। দেশের একমাত্র ব‍্যাটসম‍্যান হিসেবে টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরিও আছে তারই। সেইসব সময় পেছনে ফেলে এখন ভুগছেন তিনি রান করতে।

ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে টেস্টের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান মুমিনুল। সিরিজের প্রথম টেস্টে দুই ইনিংসে ০ ও ৪ রান করার পর দ্বিতীয় টেস্টের একাদশে জায়গা হয়নি তার। ৫ বছর পর সাদা পোশাকের দল থেকে বাদ পড়েন তিনি।

মুমিনুলের উদাহরণ টেনে বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে নাজমুল হাসান বললেন, বাজে ফর্মে থাকা ক্রিকেটাররা ঘরোয়া ক্রিকেট খেলেই নিজেকে ফিরে পেতে পারেন।

“আমি মনে করি, যদি ঘরোয়া ক্রিকেট খেলে, ওখানে যেতে পারত (জাতীয় দলের যারা অফ ফর্মে আছে) তাহলে তারা খুব ভালো করত। বিশেষ করে যাদের আমি ব্যক্তিগতভাবে মনে করি খুব ভালো ক্রিকেটার কিন্তু রানে নেই। উদাহরণ, মুমিনুল।”

“আমি নিশ্চিত মুমিনুল ফিরে আসবে। এতগুলো টেস্ট সেঞ্চুরি করল। এত ভালো একজন ক্রিকেটার। আমরা তাকে শুধু টেস্ট ক্রিকেটারই বলে দিলাম এবং সে টেস্টে অধিনায়কও হলো। হঠাৎ করে প্রায় এক বছর বা ১০ ম্যাচে রান পাচ্ছে না। আমার ধারণা সে যদি একটু ঘরোয়া ক্রিকেটে খেলে তাহলে ফিরে আসবে। একটু সময়ের ব্যাপার।”

সামনে 'এ' দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের প্রসঙ্গ টেনে বোর্ড সভাপতি বলেন, “অবশ্যই মুমিনুলকে সেখানে (ওয়েস্ট ইন্ডিজে 'এ' দলের সফর) পাঠানোর চিন্তা তো থাকবেই। এগুলো তো আমার বলা কঠিন। আমি তো নির্বাচক, ম্যানেজমেন্ট, কোচিং স্টাফদের সঙ্গে কথা বলিনি। কারো সঙ্গে কথা বলিনি। স্বাভাবিকভাবেই মনে হচ্ছে, এটা তো ওর জন্য দারুণ সুযোগ হতে পারে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক