র‍্যাঙ্কিংয়েও কোহলির রেকর্ড ভাঙলেন বাবর

বিরাট কোহলির কিছু রেকর্ড এরই মধ‍্যে ভেঙেছেন বাবর আজম। এবার ভারতের সাবেক অধিনায়কের আরেকটি রেকর্ড নিজের করে নিলেন তিনি। সবচেয়ে বেশি দিন টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার কীর্তি গড়লেন পাকিস্তান অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 12:15 PM
Updated : 29 June 2022, 12:28 PM

এই র‍্যাঙ্কিংয়ের চূড়ায় মোট এক হাজার ১৩ দিন ছিলেন কোহলি। আইসিসির বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে শীর্ষস্থান ধরে রাখার মধ্য দিয়ে বাবর দিনের হিসেবে ছাড়িয়ে যান কোহলিকে।

২০১০ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পা রাখা কোহলি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে প্রথমবার উঠেছিলেন চার বছর পর, ২০১৪ সালের ৭ সেপ্টেম্বর। সবশেষ শীর্ষে ছিলেন তিনি ২০১৭ সালের ৭ নভেম্বর।

সদ্য ঘোষিত হালনাগাদে কোহলির বেশ অবনতি হয়েছে। ২১ নম্বরে নেমে গেছেন তিনি। দলের সবশেষ দুটি সিরিজে অবশ‍্য খেলেননি ডানহাতি এই ব্যাটসম্যান।

বাবরের আন্তর্জাতিক টি-টোয়েন্টি অভিষেক ২০১৬ সালে। দুর্দান্ত ব্যাটিংয়ে নিজেকে মেলে ধরে এই সংস্করণের র‍্যাঙ্কিংয়ে তিনি চূড়ায় প্রথমবার জায়গা করে নেন ২০১৮ সালের ২৮ জানুয়ারি। এরপর কয়েক দফায় উত্থান-পতন হয় তার অবস্থানে।

পরে টানা প্রায় দুই বছর শীর্ষস্থানে থেকে তাকে সরাতে পারেনি কেউ। ২০২০ সালের সেপ্টেম্বরে তাকে ছাড়িয়ে র‍্যাঙ্কিংয়ের চূড়ায় ওঠেন দাভিদ মালান। লম্বা একটা সময় তিনিও ধরে রাখেন জায়গা।

গত নভেম্বরে ইংলিশ ব্যাটসম্যানকে টপকে সিংহাসন পুনরুদ্ধার করেন বাবর। এরপর থেকে এখনও শীর্ষে আছেন তিনি।

বুধবারের হালনাগাদে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ভারতের দিপক হুডা ও সাঞ্জু স্যামসনের।

আয়ারল্যান্ডের বিপক্ষে দুই টি-টোয়েন্টির সিরিজে ৪৭ ও ১০৪ রান করে হুডা এগিয়েছেন ৪১৪ ধাপ! এখনও অবশ্য জায়গা করে নিতে পারেননি সেরা একশতে, আছেন ১০৪তম স্থানে। দ্বিতীয় ম্যাচে ৭৭ রান করে ৫৭ ধাপ এগিয়েছেন স্যামসন।

৩৯ ও ৬৪ রান করা আইরিশ ব্যাটসম্যান হ্যারি টেক্টর ৫৫ ধাপ এগিয়ে এখন ৬৬তম স্থানে।

টি-টোয়েন্টির বোলারদের মধ্যে শীর্ষে জশ হেইজেলউড। আফগানিস্তানের মোহাম্মদ নবি আছেন এই সংস্করণের অলরাউন্ডারদের মধ্যে সবার ওপরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক