উইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে সিলস-ম‍্যাককয়-স্মিথ

এক ধরনের পালা বদলের মধ‍্য দিয়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ বেশ পরিবর্তন এনেছে কেন্দ্রীয় চুক্তিতে। প্রথমবারের মতো জায়গা পেয়েছেন দুই পেসার জেডেন সিলস ও ওবেড ম‍্যাককয় এবং পেস বোলিং অলরাউন্ডার ওডিন স্মিথ। বাদ পড়েছেন ফ‍্যাবিয়ান অ‍্যালেন, ড‍্যারেন ব্রাভো, এভিন লুইস, রাকিম কর্নওয়াল ও শ‍্যানন গ‍্যাব্রিয়েল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2022, 11:54 AM
Updated : 29 June 2022, 11:55 AM

আর গত বছরের চুক্তিতে থাকা কাইরন পোলার্ড কদিন আগে নিয়েছেন অবসর।

আসছে ১ জুলাই থেকে আগামী বছরের ২০ জুন পর্যন্ত হবে নতুন কেন্দ্রীয় চুক্তির মেয়াদ। এতে ফিরেছেন ব্র‍্যান্ডন কিং, রভম‍্যান পাওয়েল ও রোমারিও শেফার্ড।

১৮ জন করে নারী ও পুরুষ ক্রিকেটার জায়গা পেয়েছেন কেন্দ্রীয় চুক্তিতে। এর বাইরে ৯০ জন ক্রিকেটার টেরিটোরিয়াল বোর্ড ফ্র‍্যাঞ্চাইজি স্কোয়াডে চুক্তিবদ্ধ।

গত বছরের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত ক্রিকেটারদের পারফরম‍্যান্সের ভিত্তিতে ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে আসার প্রস্তাব দেওয়া হয়। একই সঙ্গে বিবেচনায় নেওয়া হয় ২০১৯-২০২০ এর পারফরম‍্যান্স। গত বছর লাল ও সাদা বলের জন‍্য আলাদা চুক্তি করা হলেও এবার সব সংস্করণের জন‍্য ক্রিকেটাদের একই কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ জানায়, যারা কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাননি তাদের ‘এ’ গ্রেডে আঞ্চলিক ফ্র‍্যাঞ্চাইজি চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেলেন যারা

পুরুষ ক্রিকেটার: জার্মেইন ব্ল‍্যাকউড, এনক্রুমা বনার, ক্রেইগ ব্র‍্যাথওয়েট, জশুয়া দা সিলভা, জেসন হোল্ডার, শেই হোপ, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্র‍্যান্ডন কিং, কাইল মেয়ার্স, ওবেড ম‍্যাককয়, নিকোলাস পুরান, রভম‍্যান পাওয়েল, কেমার রোচ, জেডেন সিলস, রোমারিও শেফার্ড, ওডিন স্মিথ, হেইডেন ওয়ালশ জুনিয়র।

নারী ক্রিকেটার: আলিয়াহ অ‍্যালাইন, শিমেইন ক‍্যাম্পবেল, শ‍্যামিলিয়া কনেল, ডিয়ান্ড্রা ডটিন, আফি ফ্লেচার, চেরি অ‍্যান ফ্র‍্যাজার, শাবিকা গজনবি, জ‍্যানেলিয়া গ্লাসগো, চিনেল হেনরি, ম‍্যান্ডি ম‍্যাঙ্গরু, হাইলি ম‍্যাথিউস,  আনিসা মোহামেদ, চেডিন নেশন, কারিশমা রামহারেক, ক‍্যাসিয়া শুলজ, শাকিরা সেলমান, স্টেফানি টেইল, রাশাদা উইলিয়ামস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক