হেডিংলিতে কিপিং করে ভারত টেস্টের দলে বিলিংস

করোনাভাইরাস আক্রান্ত বেন ফোকসের বদলি হিসেবে সুযোগ পেলেন একাদশে। নিউ জিল্যান্ডের বিপক্ষে হেডিংলি টেস্টে করলেন কিপিং। এবার ভারতের বিপক্ষে এজবাস্টন টেস্টের দলেও যোগ করা হলো স্যাম বিলিংসকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2022, 05:25 PM
Updated : 27 June 2022, 05:25 PM

নিউ জিল্যান্ডের সঙ্গে তিন টেস্টের সিরিজটি শেষ হয় সোমবার। এদিনই ভারত টেস্টের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করে ইংল্যান্ড।

ঘরের মাঠে কিউইদের বিপক্ষে সিরিজের দলে ছিলেন না বিলিংস। কিন্তু তৃতীয় ও শেষ টেস্টের তৃতীয় দিন পিঠের চোটে মাঠে নামেননি কিপার-ব্যাটসম্যান ফোকস। ওইদিন কিপিং করতে দেখা যায় জনি বেয়ারস্টোকে। পরে জরুরি ভিত্তিতে ডেকে পাঠানো হয় বিলিংসকে।

পরদিন জানা যায় কোভিড-১৯ পজিটিভ ফোকস। তার বদলি হিসেবে গ্লাভস হাতে উইকেটের পেছনের দায়িত্বে মাঠে নামেন বিলিংস। আইসিসির কোভিড বদলির বিধি অনুযায়ী, ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংও করতে পারতেন তিনি।

পাঁচ দিনের কোয়ারেন্টিনে থাকলেও ফোকস আছেন দলে। আসছে টেস্টে তাকে নিয়ে রয়েছে শঙ্কা। আর সেই কারণেই বিলিংসকে দলে যোগ করেছে ইংল্যান্ড।

গত জানুয়ারিতে অ্যাশেজের হোবার্ট টেস্টে অভিষেক হয় ৩১ বছর বয়সী বিলিংসের। এরপর আর সাদা পোশাকে ইংল্যান্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ পাননি তিনি। নিউ জিল্যান্ডের বিপক্ষে বদলি হিসেবে মাঠে নেমে তার নামের পাশে এখন জুড়ে গেল দুই টেস্ট খেলার অভিজ্ঞতা।

সদ্য সমাপ্ত সিরিজে ব্যাট হাতে বাজে সময় কাটানোর পরও দলে টিকে গেছেন ওপেনার জ্যাক ক্রলি। দলে রাখা হয়েছে আরেক ওপেনার অ্যালেক্স লিসকেও।

ভারতের বিপক্ষে একাদশে ফিরতে পারেন জেমস অ্যান্ডারসন। ফিটনেসের সমস্যায় হেডিংলি টেস্টের একাদশে অভিজ্ঞ এই পেসারকে রাখেনি ইংল্যান্ড।

আগামী শুক্রবার শুরু ভারত-ইংল্যান্ডের এজবাস্টন টেস্ট। ভারত দলে করোনাভাইরাসের ছোবলে গত বছর স্থগিত হওয়া পাঁচ ম্যাচের সিরিজের শেষ টেস্ট এটি। শেষ হওয়া চার ম্যাচের লড়াইয়ে ২-১ ব্যবধানে এগিয়ে আছে সফরকারীরা।

ইংল্যান্ড টেস্ট দল: বেন স্টোকস (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো, স্যাম বিলিংস, স্টুয়ার্ট ব্রড, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ফোকস, জ্যাক লিচ, অ্যালেক্স লিস, ক্রেইগ ওভারটন, জেমি ওভারটন, ম্যাথু পটস, অলিভার পোপ, জো রুট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক