টেক্টর-ঝড় ছাপিয়ে ভারতের জয়

প্রায় একার লড়াইয়ে আয়ারল‍্যান্ডকে একশ ছাড়ানো সংগ্রহ এনে দিয়েছিলেন হ‍্যারি টেক্টর। বৃষ্টির জন‍্য ছোট হয়ে আসা ম‍্যাচের জন‍্য বেশ ভালো পুঁজিই। তবে বিস্ফোরক ব‍্যাটিংয়ে সেটাকে মামুলি বানিয়ে ফেললেন দিপক হুডা, হার্দিক পান্ডিয়া, ইশান কিষানরা।মাঝে একটু সময়ের জন‍্য ছন্দ হারালেও সহজেই জিতল ভারত।

স্পের্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2022, 08:25 PM
Updated : 27 June 2022, 12:34 PM

ম‍্যালাহাইডের দা ভিলেজে রোববার প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটে জিতেছে সফরকারীরা। আয়ারল‍্যান্ডের ১০৮ রান দলটি ছাড়িয়ে গেছে ১৬ বল বাকি থাকতে। 

টেস্ট খেলার জন‍্য ইংল‍্যান্ডে প্রস্তুতি নিচ্ছে ভারতের একটি দল। তাই নিয়মিতদের অনেকেই নেই টি-টোয়েন্টি দলে। তারপরও আয়ারল‍্যান্ডের তুলনায় শক্তি-সামর্থ‍্যে বেশ এগিয়ে পান্ডিয়ার নেতৃত্বাধীন দলটি। ম‍্যাচে সেটির প্রমাণ রেখেই এগিয়ে গেল দুই ম‍্যাচের সিরিজে। 

বৃষ্টির জন‍্য ম‍্যাচ শুরু হয় নির্ধারিত সময়ের অনেক পরে। তাই ম‍্যাচের দৈর্ঘ‍্য নেমে আসে ১২ ওভারে।

টস হেরে ব‍্যাট করতে নেমে শুরুটা একদমই ভালো হয়নি আয়ারল‍্যান্ডের। প্রথম তিন ব‍্যাটসম‍্যানের কেউ যেতে পারেননি দুই অঙ্কে। একটি করে চার মেরে থেমে যান পল স্টার্লিং ও গ‍্যারেথ ডেলানি। রানের খাতাই খুলতে পারেননি অ‍্যান্ডি বালবার্নি। দারুণ এক ডেলিভারিতে আইরিশ অধিনায়ককে বোল্ড করে দেন ভুবনেশ্বর কুমার। 

দ্বিতীয় ওভারে ক্রিজে যাওয়া টেক্টরের ব‍্যাটে গতি পায় আয়ারল‍্যান্ডের ইনিংস। ২৯ বলে পঞ্চাশ স্পর্শ করা এই মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান চড়াও হন অভিষিক্ত উমরান মালিক, পান্ডিয়া, আভেশ খান ও আকসার প‍্যাটেলের উপর। 

শেষ পর্যন্ত ৩৩ বলে তিন ছক্কা ও ছয় চারে প্রায় দুইশ স্ট্রাইক রেটে তিনি অপরাজিত থাকেন ৬৪ রানে। অন‍্য ব‍্যাটসম‍্যানরা মিলে ৩৯ বলে করেন কেবল ৩৪! এর মধ‍্যে দুই ছক্কায় লোরকান টাকারের রান ১৬ বলে ১৮। 

দারুণ বোলিংয়ে যুজবেন্দ্র চেহেলে ৩ ওভারে কেবল ১১ রান দিয়ে নেন ১ উইকেট। ভুবনেশ্বর ৩ ওভারে ১ উইকেট নেন ১৬ রান দিয়ে। অভিষেকে নিজের একমাত্র ওভারে গতিময় পেসার উমরান দেন ১৪ রান। 

রান তাড়ায় ইশানের ব‍্যাটে উড়ন্ত সূচনা পায় ভারত। ছন্দে থাকা ওপেনার দুই ছক্কা ও তিন চারে ১১ বলে করেন ২৬ রান। তাকে বোল্ড করার পরের বলেই সূর্যকুমার যাদবকে এলবিডব্লিউ করে ভারতকে একটা ধাক্কা দেন ক্রেইগ ইয়াং।

তবে এই ধাক্কায় টলে যাওয়ার মতো দল নয় ভারত। দিপক ও পান্ডিয়ার ব‍্যাটে এগিয়ে যায় সাবেক বিশ্ব চ‍্যাম্পিয়নরা। তিন ছক্কা ও এক চারে ১২ বলে ২৪ রান করা অধিনায়কের বিদায়ে ভাঙে ৬৪ রানের জুটি।

দিনেশ কার্তিককে নিয়ে বাকিটা সারেন দিপক। ওপেনিংয়ে নেমে ২৯ বলে দুই ছক্কা ও ছয় চারে ৪৭ রানে অপরাজিত থাকেন তিনি। 

আগামী মঙ্গলবার একই মাঠে হবে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি। 

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল‍্যান্ড: ১২ ওভারে ১০৮/৪ (স্টার্লিং ৪, বালবার্নি ০, ডেলানি ৮, টেক্টর ৬৪*, টাকার ১৮, ডকরেল ৪*; ভুবনেশ্বর ৩-১-১৬-১, পান্ডিয়া ২-০-২৬-১, আভেশ ২-০-২২-১, আকসার ১-০-১২-০, উমরান ১-০-১৪-০, চেহেল ৩-১-১১-১)

ভারত: ৯.২ ওভারে ১১১/৩ (দিপক ৪৭*, ইশান ২৬, সূর্যকুমার ০, পান্ডিয়া ২৪, কার্তিক ৫*; লিটল ২.২-০-৩৯-১, অ‍্যাডায়ার ২-০-১৪-০, ইয়াং ২-০-১৮-২, বালবার্নি ১-০-২১-০, উলফার্ট ২-০-১৮-০)

ফল: ভারত ৭ উইকেটে জয়ী

সিরিজ: ২ ম‍্যাচের সিরিজে ভারত ১-০তে এগিয়ে

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক