হতাশার ব‍্যাটিংয়ে হারের শঙ্কায় বাংলাদেশ

সিরিজ আসে, সিরিজ যায় কিন্তু বাংলাদেশের ব‍্যাটিংয়ের গল্প আর পাল্টায় না। সেই একই ভুলের পুনরাবৃত্তি, মৌলিক কাজে ভুল। সে সবের মাশুল দিয়ে আরও একটি সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার দুয়ারে সফরকারীরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2022, 07:08 PM
Updated : 26 June 2022, 09:50 PM

সেন্ট লুসিয়ায় তৃতীয় দিন শেষে দ্বিতীয় টেস্ট যেখানে দাঁড়িয়ে, সেখান থেকে বাংলাদেশের ইনিংস ব‍্যবধানে হার এড়ানোও এখন বেশ কঠিন। ড‍্যারেন স‍্যামি ইন্টারন‍্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রোববারের খেলা শেষে বাংলাদেশের রান ৬ উইকেটে ১৩২।

নুরুল হাসান সোহান ১ চারে ১৪ বলে খেলছেন ১৬ রানে।  ১৩ বল খেলেও রানের দেখা পাননি মেহেদী হাসান মিরাজ।

ওয়েস্ট ইন্ডিজকে আবার ব‍্যাটিংয়ে পাঠাতে এখনও সফরকারীদের চাই ৪২ রান।

বৃষ্টির আগে ৩ উইকেট হারানো বাংলাদেশ তৃতীয় সেশনে হারায় আরও তিনটি। দুটি এলবিডব্লিউর বাইরে বাকি চার ব‍্যাটসম‍্যান আউট হয়েছেন অফ স্টাম্পের বেশ বাইরের বল তাড়ার চেষ্টায়। লড়াইয়ের মানসিকতা খুব একটা দেখাতে পারেননি প্রায় কেউই।

দিক হারানোর শুরু সবচেয়ে বড় ভরসা তামিম ইকবালকে দিয়েই। তৃতীয় ওভারে কেমার রোচের ছেড়ে দেওয়ার মতো অনেক দূরের বল তাড়ায় উইকেট উপহার দেন বাঁহাতি এই পেসার। তিনি রোচের ২৫০তম টেস্ট উইকেট।

রোচের দুটি বাজে বলে চার মারার পর অফ স্টাম্পের বাইরে ছাড়ার মতো বল খেলতে যান জয়। কিন্তু ঠিক মতো পারেননি, ব‍্যাটের কানায় লেগে ক‍্যাচ যায় স্লিপে। সেখানে কোনো ভুল করেননি জার্মেইন ব্ল‍্যাকউড।

এনামুল হককে একের পর এক ইনসুইঙ্গার করছিলেন রোচ। ডানহাতি ব‍্যাটসম‍্যান সেগুলো ছেড়ে দিচ্ছেলেন। স্টাম্পে থাকায় শেষ পর্যন্ত একটি খেলতেই হয়। কিন্তু সেটাতে ব‍্যাট ছোঁয়াতে পারেননি। আম্পায়ার এলবিডব্লিউ দিলে রিভিউ নেন এনামুল। ম‍্যাচে দ্বিতীয়বারের মতো তাকে ফিরে যেতে হয় আম্পায়ার্স কলে।

এর কিছুক্ষণ আগেই শুরু হয়েছিল গুঁড়িগুঁড়ি বৃষ্টি। পরে বেগ বাড়ায় সেই আউট দিয়েই বন্ধ হয়ে যায় খেলা। কিছুক্ষণ অপেক্ষার পর আগেভাগেই নিয়ে নেওয়া হয় চা-বিরতি।

সেখান থেকে ফিরে দ্রুতই লিটন দাসকে হারায় বাংলাদেশ। জেডেন সিলসের বলে এলবিডব্লিউর রিভিউ নিয়ে সফল হয় ওয়েস্ট ইন্ডিজ।

দায়িত্ব নিয়ে অনেকটা সময় লড়াই করেছিলেন নাজমুল হোসেন শান্ত। কাটিয়ে দিয়েছিলেন কঠিন সময়। কিন্তু এরপর কি যেন হলো, হুট করে চালিয়ে দিলেন আলজারি জোসেফের অফ স্টাম্পের বাইরের এক বলে। ধরা পড়লেন জশুয়া দা সিলভার গ্লাভেস।

৮ চারে ৯১ বলে ৪২ রান করেন শান্ত।

পানি পানের বিরতির পর প্রথম বলেই উইকেট ছুঁড়ে আসেন অধিনায়ক সাকিব আল হাসান। লড়াই করার মতো জায়গায় যেতে তার দিকেই আশা নিয়ে তাকিয়ে ছিল বাংলাদেশ। তিনিও জায়গায় দাঁড়িয়ে অফ স্টাম্পের বাইরের বল খেলে ডেকে আনেন বিপদ।

ক্রিজে এখন কিপার-ব‍্যাটসম‍্যান সোহানের সঙ্গী অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজ। ইনিংস ব‍্যবধানে হার এড়াতে এই দুই জনই বাংলাদেশের শেষ ভরসা।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ২৩৪

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪০৮

বাংলাদেশ ২য় ইনিংস: ৩৬ ওভারে ১৩২/৩ (তামিম ৪, জয় ১৩, শান্ত ৪২, এনামুল ৪, লিটন ১৯, সাকিব ১৬, সোহান ১৬*, মিরাজ ০*; রোচ ১০-১-৩২-৩, জোসেফ ১০-২-৩১-২, ফিলিপ ৫-১-২৩-০, সিলস ৬-২-১৫-১, মেয়ার্স ৫-১-২১-০)

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক