অভিষেকে ওভারটনের রেকর্ড, ওভারটনের আক্ষেপ

জিমি অ্যান্ডারসন পুরোপুরি ফিট থাকলে এই টেস্টে হয়তো একাদশে জায়গা পেতেন না জেমি ওভারটন। সুযোগ পেয়ে দলের ব্যাটিং বিপর্যয়ের মুখে উইকেটে গিয়ে তিনি খেললেন দারুণ এক ইনিংস। গড়লেন রেকর্ড। শেষে তার সঙ্গী হলো কিছুটা আক্ষেপও। অল্পের জন্য যে পেলেন না সেঞ্চুরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2022, 11:40 AM
Updated : 25 June 2022, 01:52 PM

টেস্ট অভিষেকে আট নম্বরে নেমে প্রথম ইংলিশ ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির দুয়ারে গিয়ে ওভারটন আউট হন ৯৭ রানে। নিউ জিল্যান্ডের বিপক্ষে হেডিংলি টেস্টের তৃতীয় দিন শনিবার ট্রেন্ট বোল্টের বলে স্লিপে ধরা পড়েন এই পেস বোলিং অলরাউন্ডার।

অভিষেকে আটে নেমে ইংল্যান্ডের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস এখন ওভারটনের, আগে ছিল লিয়াম ডসনের। ২০১৬ সালে চেন্নাইয়ে ভারতের বিপক্ষে তিনি করেছিলেন অপরাজিত ৬৬ রান।

অভিষেকে আট নম্বরে নেমে সেঞ্চুরি আছে মোট আট জনের। ১৯০৮ সালে প্রথম এটি করে দেখান অস্ট্রেলিয়ার রজার হার্টিগান। অ্যাডিলেইডে ইংল্যান্ডের বিপক্ষে তিনি খেলেন ১১৬ রানের ইনিংস।

পরে এই তালিকায় নাম লেখান ভারতের রোশান হার্শাদলাল শোধান, নিউ জিল্যান্ডের ব্রুস টেইলর, স্কট স্টাইরাস, জেমস নিশাম, টম বান্ডেল, পাকিস্তানের আজহার মাহমুদ ও শ্রীলঙ্কার থিলান সামারাবিরা।

২০১৪ সালে ওয়েলিংটনে ভারতের বিপক্ষে নিশামের অপরাজিত ১৩৭ রান অভিষেকে আট নম্বরে নেমে সর্বোচ্চ ইনিংস।

ওভারটন অল্পের জন্য পারলেন না তাদের পাশে বসতে। আটে নেমে তার আগে ‘নার্ভাস নাইন্টিজ’-এ কাটা পড়েছিলেন আর কেবল একজন। ২০১৪ সালে শাহজাহতে পাকিস্তানের বিপক্ষে ৯৫ করে আউট হন শ্রীলঙ্কার দিলরুয়ান পেরেরা।

আগের দিন ইংল্যান্ড ৫৫ রানে ৬ উইকেট হারানোর পর ব্যাটিংয়ে নেমেছিলেন ওভারটন। সপ্তম উইকেটে ইংল্যান্ডের রেকর্ড ২৪১ রানের জুটি তিনি উপহার দেন জনি বেয়ারস্টোর সঙ্গে।

এক দশকের প্রথম শ্রেণির ক্যারিয়ারে আগের ৮২ ম্যাচে ওভারটনের ব্যাটিং গড় ২০.৮০। একটি সেঞ্চুরি অবশ্য আছে। তবে টেস্ট অভিষেকে অমন চাপের মুখে ব্যাটিংয়ে নেমে ৯৭ রানের ইনিংস, নিঃসন্দেহে বিশেষ কিছু।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক