ঝড়ো দুই সেঞ্চুরিতে তামিম-ম্যাককালামদের সঙ্গী বেয়ারস্টো

ট্রেন্ট বোল্টকে পরপর দুই বলে চার মেরে শুরু করলেন ইনিংস গড়ার পথচলা। এরপর কেবল ছুটেই চললেন জনি বেয়ারস্টো। নিউ জিল্যান্ড বোলারদের গুঁড়িয়ে তুলে নিলেন টানা দ্বিতীয় সেঞ্চুরি। সঙ্গে দারুণ এক কীর্তিতে নাম লেখালেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2022, 06:38 PM
Updated : 24 June 2022, 06:38 PM

হেডিংলিতে চলমান টেস্টের দ্বিতীয় দিন বোল্টকেই চার মেরে ৯৫ বলে সেঞ্চুরিতে পা রাখেন বেয়ারস্টো। ট্রেন্ট ব্রিজে আগের ম্যাচে দলের রান তাড়ায় তাণ্ডব চালিয়ে ৭৭ বলে শতক স্পর্শ করেন তিনি।

টানা দুই ইনিংসেই তার সেঞ্চুরি এলো একশর বেশি স্ট্রাইক রেটে। টেস্ট ইতিহাসে টানা দুই ইনিংসে একশ বা এর বেশি স্ট্রাইক রেটে সেঞ্চুরি করা চতুর্থ ব্যাটসম্যান বেয়ারস্টো। এই তালিকায় সঙ্গী হলেন তিনি শহিদ আফ্রিদি, তামিম ইকবাল ও ব্রেন্ডন ম্যাককালামের।

এই কীর্তি প্রথম গড়েছিলেন পাকিস্তানের আফ্রিদি। বিধ্বংসী ব্যাটিংয়ে ২০০৬ সালে ভারতের বিপক্ষে লাহোর টেস্টে ৭৮ বলে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি স্পর্শ করেন তিনি। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ইসলামবাদ টেস্টে পরের ইনিংসে তার ক্যারিয়ারের পঞ্চম ও শেষ শতকটি আসে ৯৬ বলে।

ইংল্যান্ড সফরে ২০১০ সালে বাংলাদেশের ওপেনার তামিমও টানা দুই ইনিংসে একশ বা এর বেশি স্ট্রাইক রেটে করেন সেঞ্চুরি। লর্ডস টেস্টে ৯৪ বলে সেঞ্চুরির পর বাঁহাতি এই ব্যাটসম্যান ম্যানচেস্টারে করেন ১০০ বলে শতক। 

বেয়ারস্টোর আগে সবশেষ কীর্তিটি যিনি গড়েছিলেন, তিনি এখন ইংল্যান্ড দলের সঙ্গী। তাদের কোচ ম্যাককালাম ২০১৪ সালে পাকিস্তানের বিপক্ষে শারজাহ টেস্টে ৭৮ বলে সেঞ্চুরি করেছিলেন। ওই ইনিংসটি পরে ডাবল সেঞ্চুরিতে পরিণত করে খেলেন ২০২ রানের ইনিংস। সাবেক কিউই অধিনায়কের পরের ইনিংসটি ছিল শ্রীলঙ্কার বিপক্ষে ক্রাইস্টচার্চে, সেখানে ৭৪ বলে সেঞ্চুরি করে আউট হন তিনি ১৯৫ রান করে।

ক্যারিয়ারের দশম সেঞ্চুরি করে বেয়ারস্টো উইকেটে টিকে আছেন এখনও। ৫৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ইংলিশদের পথে ফেরান তিনি। ২১ চারে ১২৬ বলে অপরাজিত আছেন ১৩০ রান করে।

তাকে দারুণ সঙ্গ দেওয়া অভিষিক্ত জেমি ওভারটন খেলছেন ৮৯ রানে। তাদের দুইজনের অবিছিন্ন জুটি ২০৯ রানের। এতে ৬২ বছরের পুরনো রেকর্ড ভেঙে নতুন করে গড়েছেন বেয়ারস্টো-ওভারটন।

সপ্তম উইকেটে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের জুটি এখন তাদের। আগে রেকর্ডটি ছিল জিম পার্কস ও মার্ক স্মিথের। ১৯৬০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৭ রানের জুটি গড়েছিলেন তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক