সর্বোচ্চ গড়ে ব্র্যাডম্যানের পরই সরফরাজ

চলতি রঞ্জি ট্রফিতে হেসেই চলেছে সরফরাজ খানের ব্যাট। উপহার দিয়ে চলেছেন একের পর এক দারুণ সব ইনিংস। এতে দারুণ এক কীর্তি গড়েছেন তিনি। প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ ব্যাটিং গড়ে স্যার ডন ব্র্যাডম্যানের পরেই জায়গা করে নিয়েছেন ভারতীয় এই ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 04:37 PM
Updated : 23 June 2022, 04:37 PM

ভারতের ঘরোয়া প্রথম শ্রেণির এই টুর্নামেন্টের এবারের আসরে এখন পর্যন্ত ৮ ইনিংসে ১৩৩.৮৫ গড়ে সর্বোচ্চ ৯৩৭ রান করেছেন সরফরাজ। ৪ সেঞ্চুরির সঙ্গে ফিফটি আছে দুটি। সব মিলিয়ে এই সংস্করণে এখন পর্যন্ত ৩৬ ইনিংসে ৮২.৮৩ গড় ও ৮ সেঞ্চুরিতে তার নামের পাশে রান ২ হাজার ৪৮৫।

প্রথম শ্রেণির ক্রিকেটে কমপক্ষে ২ হাজার রান করাদের মধ্যে সরফরাজের চেয়ে বেশি গড়ের রেকর্ড কেবল ব্র্যাডম্যানের। সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে বিবেচিত সাবেক এই অস্ট্রেলিয়ানের ব্যাটিং গড় ৯৫.১৪। ২৩৪ ম্যাচে ১১৭ সেঞ্চুরিতে রান করেন তিনি ২৮ হাজার ৬৭।

এই তালিকায় তিনে এখন ভারতের বিজয় মার্চেন্ট। ১৫০ ম্যাচে ৭১.৬৪ গড়ে তার রান ১৩ হাজার ৪৭০।

রঞ্জিতে দুই আসরে ৯০০-এর বেশি রান করা তৃতীয় ব্যাটসম্যান সরফরাজ। এবারের আগে ২০১৯-২০ মৌসুমে করেছিলেন ৯২৮ রান। ১৯৯১-৯২ মৌসুমে ৯৩৩ রান করা অজয় শর্মা ১৯৯৬-৯৭ মৌসুমে করেছিলেন ৯৩৩ রান। ২০০৮-০৯ মৌসুমে ১ হাজার ২৬০ রান করা ওয়াসিম জাফরের ব্যাট থেকে ২০১৮-১৯ মৌসুমে এসেছিল ১ হাজার ৩৭ রান।

রঞ্জি ট্রফিতে কমপক্ষে ২ হাজার রান করাদের মধ্যে এখন পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ গড় সরফরাজের। ৩৪ ইনিংসে ৮ সেঞ্চুরি ও ৮২.৭৬ গড়ে তার রান ২ হাজার ৪০০। ৩২ ম্যাচ খেলে ৯৮.৩৫ গড়ে ৩ হাজার ৬৩৯ রান করে সবার ওপরে বিজয়। তালিকায় দুইয়ে থাকা শচিন টেন্ডুলকারের গড় ৮৭.৩৭। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির ৩৮ ম্যাচে রান ৪ হাজার ২৮১।

গত বুধবার শুরু হওয়া এবারে আসরের ফাইনালে মুম্বাইয়ের হয়ে মধ্যপ্রদেশের বিপক্ষে ১৩৪ রানের ইনিংস খেলেন ২৪ বছর বয়সী সরফরাজ। প্রথম শ্রেণির ক্রিকেটে এই প্রথম কোনো সেঞ্চুরিকে দেড়শ রানে নিয়ে যেতে ব্যর্থ হলেন তিনি। ২০২০ সালের শুরু থেকে ৬টি দেড়শ ছাড়ানো ইনিংস খেলেন তিনি। প্রথম শ্রেণিতে এই সময়ে যা জো রুটের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ।