৫ বছর পর টেস্ট খেলার হাতছানি ম্যাক্সওয়েলের

সতীর্থের চোট কপাল খুলে দিয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের দলে যোগ করা হয়েছে এই অলরাউন্ডারকে। তাতে পাঁচ বছর পর সাদা পোশাকে অস্ট্রেলিয়ার প্রতিনিধিত্ব করার হাতছানি তার সামনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 04:14 PM
Updated : 23 June 2022, 04:14 PM

লঙ্কানদের সঙ্গে দুই টেস্টের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই লড়াইয়ের দলে নতুন করে ৩৩ বছর বয়সী ম্যাক্সওয়েলকে যোগ করার কথা বৃহস্পতিবার জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

মূলত মিডল অর্ডার ব্যাটসম্যান ট্রাভিস হেডের চোট ম্যাক্সওয়েলকে সুযোগ করে দিয়েছে টেস্ট দলে ফেরার। চতুর্থ ওয়ানডেতে ফিল্ডিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে টান লাগে বাঁহাতি এই ব্যাটসম্যানের। এতে ছিটকে যান তিনি শুক্রবারের পঞ্চম ও শেষ ওয়ানডে থেকে।

আগামী বুধবার শুরু হবে প্রথম টেস্ট। মাঝে সেরে উঠতে ছয় দিনের সময় পাচ্ছেন হেড। তাই এই ম্যাচে তাকে পাওয়া নিয়ে রয়েছে শঙ্কা।

সঙ্গে টেস্ট দলে থাকা বাঁহাতি স্পিনার অ্যাশটন অ্যাগারের প্রথম টেস্টে না খেলা অনেকটা নিশ্চিত। সাইড স্ট্রেইনের চোট কাটিয়ে তার ফেরার সম্ভাবনা রয়েছে দ্বিতীয় ম্যাচে।

ক্যারিয়ারের ৭ টেস্টের সবশেষটি ম্যাক্সওয়েল খেলেছিলেন ২০১৭ সালের সেপ্টেম্বরে, বাংলাদেশ সফরে। এক সেঞ্চুরিতে এই সংস্করণে তার রান ৩৩৯। অফ স্পিনে উইকেট ৮টি।

প্রথম শ্রেণির ম্যাচও সম্প্রতি খেলা হয়নি তার। ২০১৯ সালের অক্টোবরে খেলেছিলেন সবশেষটি। সব মিলিয়ে ৬৭ প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৭ সেঞ্চুরি ও ২৩ ফিফটিতে তার রান ৪ হাজার ৬১ রান। নামের পাশে উইকেট ৭৭টি।

অস্ট্রেলিয়ার সাদা বলের দলের নিয়মিত সদস্য ম্যাক্সওয়েল। চলমান লঙ্কান সফরে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজের অংশও তিনি। এবার ফিরলেন টেস্ট দলেও।

সময়মতো হেড সেরে না উঠলে অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরের জন্য ম্যাক্সওয়েলের সঙ্গে বিবেচনায় থাকবেন মিচেল মার্শ ও জশ ইংলিস।

দুই বাঁহাতি স্পিনার জন হোল্যান্ড ও ম্যাথু কুনেমান এবং অফ স্পিনার টড মার্ফিকে রেখে দেওয়া হয়েছে দলের সঙ্গে। টেস্ট ম্যাচের প্রস্তুতিতে সহায়তা করার জন্য এবং তাদের উপমহাদেশের কন্ডিশনের অভিজ্ঞতা বাড়াতে এই সিদ্ধান্ত।

দুই দলের দ্বিতীয় টেস্ট শুরু আগামী ৮ জুলাই।

অস্ট্রেলিয়া টেস্ট দল: প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাশটন অ্যাগার, স্কট বোল্যান্ড, অ্যালেক্স কেয়ারি, ক্যামেরন গ্রিন, জশ হেইজেলউড, ট্রাভিস হেড, জশ ইংলিস, উসমান খাওয়াজা, গ্লেন ম্যাক্সওয়েল, মার্নাস লাবুশেন, ন্যাথান লায়ন, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল সোয়েপসন, ডেভিড ওয়ার্নার।