স্টোকস ঠিক সময়ে নেতৃত্ব পেয়েছে: ম্যাককালাম

ব‍্যর্থতার বৃত্তে বন্দি থাকা দলকে কক্ষপথে ফেরাতে নতুন কাণ্ডারি বেছে নেয় ইং‍ল‍্যান্ড। বেন স্টোকসের অধিনায়কত্বে সেই পথে দল আছে ভালোভাবেই। ইংলিশদের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককালাম মনে করেন, নেতৃত্বভার একদম সঠিক সময়েই এসেছে স্টোকসের কাঁধে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 02:13 PM
Updated : 23 June 2022, 02:13 PM

জো রুটের নেতৃত্বের শেষ দিকে জয় যেন মুখই ফিরিয়ে নিয়েছিল ইংল্যান্ড থেকে। তার অধিনায়কত্বের শেষ ১৭ টেস্টের স্রেফ একটিতে জেতে দল। এরপরই দলে আনা হয় বড় পরিবর্তন। রুট নেতৃত্ব ছেড়ে দিলে দায়িত্ব দেওয়া হয় স্টোকসকে। ক্রিস সিলভারউডের জায়গায় কোচ হয়ে আসেন ম্যাককালাম।

তখন থেকে বদলে গেছে দলটি। নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজে স্টোকস-ম্যাককালামের আগ্রাসী ক্রিকেট দর্শনের ছাপ দেখা যাচ্ছে স্পষ্টভাবে। এই দুজনের জুটিতে ইংলিশ ক্রিকেটে নতুন অধ্যায়ের শুরুটা লর্ডস টেস্ট জয় দিয়ে। এরপর ট্রেন্ট ব্রিজে রান তাড়ায় অবিস্মরণীয় এক জয় উপহার দেয় ইংল্যান্ড। এক ম্যাচ বাকি থাকতেই জিতে নেয় তিন ম‍্যাচের সিরিজ।

এসইএনজেড রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে ম্যাককালাম বললেন, সঠিক সময়ে সঠিক ব্যক্তির কাঁধেই এসেছে ইংলিশদের দায়িত্ব।

“স্টোকস তার ক্যারিয়ারে এখন যেখানে আছে, অধিনায়ক হিসেবে তার আকাঙ্ক্ষা ও দলকে সে যেখানে দেখতে চায়, আমার মনে হয় সবকিছু খুব সুন্দরভাবে তার ব্যক্তিত্বের সঙ্গে মানিয়ে গেছে। আমার সঙ্গেও মিলেছে।”

খেলোয়াড়ী জীবনে আক্রমণ ছাড়া অন্য কোনো ভাষা জানা ছিল না ম্যাককালামের। তা সেটা তার ব্যাটিংয়ে হোক বা কিপিং-ফিল্ডিংয়ে, কিংবা নেতৃত্বের দর্শনে। স্টোকস তো বরাবরই রোমাঞ্চপ্রিয় আর লড়াকু। গত কয়েক বছরে ইংল্যান্ডের অসাধারণ কিছু জয়ের নায়ক তিনি।

দুজনের ধরন তাই বলা যায় একই। এই জায়গাটি নিয়ে প্রথম দিকে কিছুটা শঙ্কা কাজ করছিল ম্যাককালামের মধ্যে। তবে কাজ শুরু করে এখন একে অপরের সঙ্গে বোঝাপড়াটা তাদের দারুণ হচ্ছে বলে জানালেন নিউ জিল্যান্ডের সাবেক অধিনায়ক।

“আমি মনে করি, আমাদের দুই জনেরই এই অনুপ্রেরণা আছে যে, আমাদেরকে দেওয়া দলের যেখানে উন্নতি প্রয়োজন সেটা করার চেষ্টা করব। আমরা এটা নিশ্চিত করার চেষ্টা করব যে, আমাদের ঘিরে থাকবে দলের নেতারা, সেটা মাঠে ও বাইরে দুই জায়গাতেই। সাপোর্ট স্টাফদেরও প্রয়োজন হবে, তারা এমন কিছু জায়গা পূরণ করতে পারেন যেখানে আমরা ততটা শক্তিশালী নই।”

“এটা বুঝতে পারছি যে, আমরা নিখুঁত নই। তবে আমি মনে করি, যখন নিজের মধ্যে সংশয় কাজ করে তখন একে অপরের সঙ্গে আলোচনা করা এবং বিপদের সম্মুখীন হওয়ার জন্য একে অপরকে অনুপ্রেরণা যোগাতে সক্ষম আমরা…”