বিশ্বজয়ী অধিনায়কের বিষম দুঃসময়ে ‘পাশে আছে’ সবাই

দল অপ্রতিরোধ্য, কিন্তু অধিনায়ক যেন ছন্দহারা। যে ব্যাটের রুদ্ররূপে পুড়ে ছারখার হতো বোলাররা, সেই ব্যাট ধার হারিয়ে ঝিমিয়ে আছে অনেক দিন। ওয়েন মর্গ্যানকে নিয়ে প্রশ্নগুলি তাই উচ্চকিত হচ্ছে ক্রমেই। তবে দুঃসময়ে তিনি পাশে পাচ্ছেন সতীর্থদের। জস বাটলার যেমন সাফ জানিয়ে দিলেন, দলের ভেতর কোনো প্রশ্ন নেই মর্গ্যানকে নিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 05:30 AM
Updated : 23 June 2022, 08:20 AM

নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজে যেখানে রানের প্লাবনে বিশ্বরেকর্ড গড়ে তোলপাড় ফেলে দিয়েছে ইংল্যান্ড, সেই সিরিজেই টানা দুই ম্যাচে শূন্য রানে আউট হন মর্গ্যান। বুধবার শেষ ম্যাচে তিনি খেলতে পারেননি চোটের কারণে।

২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডকে ঐতিহাসিক শিরোপা জয়ে নেতৃত্ব দেওয়ার পর থেকে এই সিরিজ পর্যন্ত ১৩ ওয়ানডে ইনিংসে একটি করে ফিফটি ও সেঞ্চুরি করেছেন তিনি। একমাত্র সেঞ্চুরিটি ছিল আয়ারল্যান্ডের বিপক্ষে।

তার ফর্মের যাচ্ছেতাই অবস্থা মূলত টি-টোয়েন্টিতে। আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের নেতৃত্ব থেকে বাজে ফর্মের শুরু, তা চলছে এখনও। ইংল্যান্ডের হয়ে গত ১৭ টি-টোয়েন্টিতে তার কোনো ফিফটি বা উল্লেখযোগ্য ইনিংস নেই। ২০২১ সাল থেকে এই পর্যন্ত ঘরোয়া-আন্তর্জাতিক সব মিলিয়ে ৪৩ টি-টোয়েন্টিতে তার ফিফটি নেই। এই সময়ে ৬৪৩ রান করেছেন স্রেফ ১৭.৮৬ গড় ও ১১৬.২৭ স্ট্রাইক রেটে।

ইংল্যান্ড দলে যে এখন প্রবল প্রতিযোগিতা, তাতে মর্গ্যানের জায়গা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। পেশির চোট বারবার হানা দেওয়াটাও ভোগাচ্ছে তাকে। আগামী বছরের নভেম্বরে ভারতে ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত তিনি টিকবেন কিনা, তা নিয়ে সংশয় ইংলিশ সংবাদমাধ্যমের।

মর্গ্যানের অনুপস্থিতিতে নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে বুধবার নেতৃত্ব দেন জস বাটলার। দুর্দান্ত ফর্মে থাকা কিপার-ব্যাটসম্যান এ দিন খেলেন ৬৪ বলে ৮৬ রানের অপরাজিত ইনিংস। প্রথম ম্যাচে তিনি করেছিলেন ৭০ বলে অপরাজিত ১৬২! এর আগে কাটিয়ে এসেছেন স্বপ্নের মতো এক আইপিএল।

মর্গ্যানকে সরিয়ে বাটলারকে সীমিত ওভারের অধিনায়ক করার দাবি ক্রমেই জোরাল হচ্ছে ইংলিশ সংবাদমাধ্যমে। তবে বাটলার নিজে সিরিজ শেষে বললেন, বাইরের আলোচনা মোটেও প্রভাব ফেলেনি তাদের দলে।

“দলের ভেতর তাকে (মর্গ্যান) নিয়ে নিশ্চিতভাবেই কোনো প্রশ্ন নেই। তার যতসব অর্জন, আমি ভাষায় প্রকাশ করতে পারব না তা। সবাই সবসময় তার অধিনায়কত্বের কথা বলে, কিন্তু ভুলে যায় যে ব্যাট হাতে ইংল্যান্ডের হয়ে দুইশর বেশি ম্যাচে সে কতটা অসাধারণ ছিল। এসব তো রাতারাতি শেষ হয়ে যাচ্ছে না! দলের প্রত্যেকেই তার পাশে আছে।”

একই দিনে দূর থেকে মর্গ্যানের প্রতি প্রবল সমর্থন জানান বেন স্টোকসও। সীমিত ওভারের দল নেদারল্যান্ডসে সিরিজ খেলার সময় ইংল্যান্ডের টেস্ট দল ব্যস্ত দেশের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজে। সিরিজের তৃতীয় টেস্টের আগে টেস্ট অধিনায়ক স্টোকস দেশের সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক হিসেবে মর্গ্যানের প্রতি আস্থা প্রকাশ করেন।

“মাত্র দুটি ম্যাচেই সে রান পায়নি (ওয়ানডেতে), কাজেই আমি বলব না যে সে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আমার মনে হয়, সংবাদমাধ্যমই তাকে কঠিন সময় দিচ্ছে, কিন্তু দলের ভেতর তাকে নিয়ে কারও কোনো সমস্যা নেই।”

“সবার এমন সময় আসতেই পারে যে খুব বেশি রান করছে না-তার ওপর সে আমাদের অধিনায়ক। অসাধারণ এক নেতা সে এবং নেতা হয়েই রবে। কাজেই তাকে নিয়ে এই মুহূর্তে আমার কোনোরকমের কোনো সমস্যা নেই।”