নেদারল্যান্ডসের রিপন এখন নিউ জিল্যান্ডের

জন্ম দক্ষিণ আফ্রিকায়, ছিলেন নেদারল‍্যান্ডসের ক্রিকেটার। মাইকেল রিপন এবার হয়ে গেলেন নিউ জিল‍্যান্ডের! আসন্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস সফরের দলে জায়গা পেলেন বাঁহাতি এই রিস্ট স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2022, 11:21 AM
Updated : 21 June 2022, 11:46 AM

কয়েক মাস আগে খেলেছিলেন নিউ জিল্যান্ডের বিপক্ষে। এবার তাদের হয়েই খেলার সুযোগ পেলেন রিপন। তিনিই নিউ জিল‍্যান্ড জাতীয় দলে ডাক পাওয়া প্রথম বাঁহাতি রিস্ট স্পিনার। 

নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড মঙ্গলবার তিন দেশ সফরের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টির দল ঘোষণা করেছে।

আগামী ১০ জুলাই শুরু হওয়া সফরে আয়ারল‍্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্ট খেলবে নিউ জিল্যান্ড। এরপর স্কটল‍্যান্ডে খেলবে একটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি।

নিউ জিল‍্যান্ডের সবশেষ গন্তব‍্য নেদারল‍্যান্ডস। সেখানে ৪ ও ৫ অগাস্ট দুটি টি-টোয়েন্টি খেলবে তারা।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে নিউ জিল্যান্ড দলের নেতৃত্ব দেবেন টম ল্যাথাম। এরপর হেনরি নিকোলস, ম্যাট হেনরি, উইল ইয়াং ও জ্যাকব ডাফির সঙ্গে তিনি দেশে ফিরে যাবেন। এই সফরের বাকি অংশ ও পরের দুটি সফরে অধিনায়কের দায়িত্বে থাকবেন স্পিনিং অলরাউন্ডার মিচেল স্যান্টনার।

গত মার্চে নিউ জিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নেদারল্যান্ডস দলে ছিলেন রিপন। দলটির হয়ে ২৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি।

৯ ওয়ানডেতে ৩০ গড়ে করেছেন ১৮০ রান। সর্বোচ্চ ৬৭। ১৮ টি-টোয়েন্টিতে ১১২.৫০ স্ট্রাইক রেট ও ৩০.৮৫ গড়ে তার রান ২১৬। সর্বোচ্চ ৪২। ওয়ানডেতে তার উইকেট ১৩টি, সেরা ৪/৩৭। টি-টোয়েন্টিতে ওভার প্রতি ছয়ের একটু বেশি রান দিয়ে উইকেট ১৫টি, সেরা ৩/৮। 

২০১৩ সাল থেকে নিউ জিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে খেলছেন রিপন। কিউই নির্বাচক গ‍্যাভিন লারসেন জানান, ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরম‍্যান্সের পুরস্কার হিসেবেই জাতীয় দলে ডাক পেয়েছেন বাঁহাতি এই রিস্ট স্পিনার।

আইসিসির নিয়ম অনুযায়ী, একটি অ্যাফিলিয়েট বা সহযোগী দেশের প্রতিনিধিত্ব করার সময়ে আইসিসির পূর্ণ সদস্য দেশের হয়ে খেলার জন্য বিবেচনা করা যাবে খেলোয়াড়দের। তবে, পূর্ণ সদস্য দেশের হয়ে একটি আন্তর্জাতিক ম্যাচ খেললে এরপর তিন বছরের আগে আর সহযোগী দেশের প্রতিনিধিত্ব করতে পারবেন না তারা।

এই নিয়মের কারণেই নিউ জিল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাচ্ছেন রিপন।

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে দলের সঙ্গে যোগ দেবেন মার্ক চ্যাপম্যান, জিমি নিশাম, ড্যারিল মিচেল এবং বেন সিয়ার্স।

টানা খেলার ধকল বিবেচনায় তিনটি সফর থেকেই বিশ্রাম দেওয়া হয়েছে অধিনায়ক কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও ডেভন কনওয়েকে। ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের পর তারা দেশে ফিরে যাবেন। আগামী অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে সাদা বলের সফরে ফিরতে পারেন তারা।

আগামী ৩ জুলাই আয়ারল্যান্ডের উদ্দেশ্যে নিউ জিল্যান্ড ছাড়বে ওয়ানডে সিরিজের দল।

নিউ জিল্যান্ড দল (আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ): টম ল্যাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, ড‍্যান ক্লিভার, জ্যাকব ডাফি, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, অ্যাডাম মিল্ন, হেনরি নিকোলস, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, ইশ সোধি, ব্লেয়ার টিকনার ও উইল ইয়ং।

আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং স্কটল্যান্ড ও নেদারল্যান্ডস সফরের দল: মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ড‍্যান ক্লিভার, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মাইকেল রিপন, বেন সিয়ার্স, ইশ সোধি ও ব্লেয়ার টিকনার।