শঙ্কা কাটিয়ে প্রস্তুত মেন্ডিস, অনিশ্চিত গুনাথিলাকা

অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আহত অবসর নিয়ে মাঠ ছাড়া কুসল মেন্ডিস পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন। পরের ম্যাচ খেলার জন্যও প্রস্তুত তিনি। তবে দানুশকা গুনাথিলাকার খেলার সম্ভাবনা এখনও ঝুলছে অনিশ্চয়তার সুতোয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 12:48 PM
Updated : 20 June 2022, 12:48 PM

আর কেবল প্রয়োজন পড়লেই সেরে ওঠার পথে থাকা ভানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে ঝুঁকি নেবে শ্রীলঙ্কা।

কলম্বোয় রোববার সফরকারীদের ৬ উইকেটে হারানোর ম্যাচে ব্যাট হাতে বড় অবদান রাখেন মেন্ডিস। রেকর্ড রান তাড়া করতে নেমে তিনি ৮৫ বলে ৮৭ রান করে মাঠ ছাড়েন ক্র্যাম্পের সমস্যায়। দ্বিতীয় উইকেটে সেঞ্চুরিয়ান পাথুম নিসানকার সঙ্গে তার ১৭০ রানের জুটিতে জয়ের ভিত পেয়ে যায় শ্রীলঙ্কা।

পাঁচ ওয়ানডের সিরিজের পরের ম্যাচটি হবে আগামী মঙ্গলবার। আগের দিন ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে শ্রীলঙ্কা দলের প্রধান চিকিৎসক দামিন্দা আত্তানায়েকে জানান, ম্যাচটির জন্য ফিট আছেন মেন্ডিস।

ব্যাটিংয়ের সময় চিকিৎসা নিতে দেখা যায় নিসানকাকেও। ১৩৭ রানের ইনিংস খেলা এই ওপেনারও ঠিক আছেন বলে নিশ্চিত করেছেন তিনি।

গুনাথিলাকা এখনও পর্যবেক্ষণে আছেন। হ্যামস্ট্রিং চোটে দলের সবশেষ ম্যাচে খেলতে পারেননি তিনি। পরের ম্যাচগুলোতেও তাকে পাওয়া নিয়ে রয়েছে শঙ্কা। আত্তানায়েকে যদিও বলেছেন, গুনাথিলাকার চোট গুরুতর কিছু নয়। তবে আগে থেকেই পূর্বাভাস ছিল, লঙ্কা প্রিমিয়ার লিগ ও এশিয়া কাপে খেলা নিশ্চিত করতে এই সিরিজের বাকি অংশ মিস করতে পারেন তিনি।

তবে এখনও গুনাথিলাকার খেলার সম্ভাবনা পুরোপুরি শেষ হয়ে যায়নি। মঙ্গলবারের ম্যাচের আগে তার ফিটনেস টেস্ট নেওয়া হবে।

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে কুঁচকিতে চোট পান হাসারাঙ্গা। এরপর সবশেষ দুই ম্যাচে খেলতে পারেননি তিনি। তার অবস্থা আগের চেয়ে ভালো বলে জানালেন লঙ্কান চিকিৎসক। তবে তাকে খেলাতে হলে ঝুঁকি নিতে হবে দলকে।

লেগ স্পিনিং অলরাউন্ডার হাসারাঙ্গার অনুপস্থিতিতে লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারসে ও বাঁহাতি স্পিনার দুনিথ ওয়াল্লালাগে ভালোই বোলিং করেছেন। তিন ম্যাচ শেষে সিরিজেও ২-১ ব্যবধানে এগিয়ে আছে শ্রীলঙ্কা। তাই আরেকটি ম্যাচে হাসারাঙ্গাকে বিশ্রাম দেওয়ার কথা ভাবতেই পারে স্বাগতিকরা।

মঙ্গলবার চতুর্থ ওয়ানডের পর সবশেষ ম্যাচটি হবে আগামী শুক্রবার।