উইন্ডিজের ১৬২ রানের লিড, মিরাজের ৪ উইকেট

অন‍্য বোলাররা যেখানে আঁটসাঁট বোলিং করছিলেন, সেখানে মেহেদী হাসান মিরাজের বলে রান আসছিল সহজে। তবে দ্বিতীয় দিন দারুণভাবে ঘুরে দাঁড়ালেন এই অফ স্পিনিং অলরাউন্ডার। চা-বিরতির আগে-পরে মিলিয়ে ১০.৫ ওভারে টানা স্পেলে নিলেন ৪ উইকেট। ধরলেন দুর্দান্ত এক ক‍্যাচ। তবে এরপরও ক্রেইগ ব্র‍্যাথওয়েট ও জার্মেইন ব্ল‍্যাকউডের ফিফটিতে বড় লিডই পেল ওয়েস্ট ইন্ডিজ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2022, 07:40 PM
Updated : 17 June 2022, 10:08 PM

অ‍্যান্টিগা টেস্টের দ্বিতীয় দিন তৃতীয় সেশনে ২৬৫ রানে গুটিয়ে গেছে স্বাগতিকদের প্রথম ইনিংস। বাংলাদেশকে প্রথম ইনিংসে ১০৩ রানে গুঁড়িয়ে দেওয়া ওয়েস্ট ইন্ডিজ পেয়েছে ১৬২ রানের লিড। 

প্রথম সেশনে এনক্রুমা বনারকে হারিয়ে ৩১ ওভারে স্বাগিতকরা তোলে ৬৪ রান। দ্বিতীয় সেশনে ৩ উইকেট হারালেও ২৫ ওভারে আসে ৭২ রান।  তৃতীয় সেশনে ৩৪ রান যোগ করতে শেষ ৪ উইকেট হারিয়ে ফেলে ক‍্যারিবিয়ানরা। 

প্রথম সেশনে উইকেট থেকে তেমন একটা সহায়তা পাননি বোলাররা। স্পিনারদের জন‍্যও তেমন কিছু ছিল না। তবে ইবাদত হোসেন, মুস্তাফিজুররা দারুণ বোলিং করেন। ইবাদতের চমৎকার সব ইনসুইঙ্গার অনেকবার একটুর জন‍্য ব‍্যাটের কানা নেয়নি।

এনক্রুমা বনার একাই দুবার জীবন পান। ইবাদতের বল তার ব্যাটের কানা নিয়ে কিপার নুরুল হাসান সোহানের হাতে গেলেও বুঝতে পারেননি বাংলাদেশের কেউ। পরে খালেদের বলে কিপার ও প্রথম স্লিপের মাঝে ক‍্যাচ দিয়ে দ্বিতীয়বার বেঁচে যান বনার। অবশেষে পানি পানের বিরতির পর প্রথম ওভারেই তাকে বোল্ড করে দেন সাকিব।

লাঞ্চের পর প্রথম ওভারটি করেন সাকিব। এরপরই দ্বিতীয় নতুন বল নেন বাংলাদেশ অধিনায়ক। মুস্তাফিজুর রহমান ও ইবাদত হোসেন এই সময়ে কিছু আলগা বল করে হজম করেন বাউন্ডারি। মনে হচ্ছিল আলগা হতে শুরু করেছে বাংলাদেশের বোলিং।

তখনই দারুণ এক ডেলিভারিতে সেঞ্চুরির পথে থাকা ব্র‍্যাথওয়েটকে এলবিডব্লিউ করে দেন সৈয়দ খালেদ আহমেদ। ভাঙে ১৬২ বল স্থায়ী ৬৩ রানের জুটি। পঞ্চমবারের মতো নব্বইয়ের ঘরে আউট হন ক‍্যারিবিয়ান অধিনায়ক। তিনবার আউট হতে হতে বেঁচে গিযে শেষ পর্যন্ত ২৬৮ বলে ৯ চারে ব্র‍্যাথওয়েট করেন ৯৪ রান। 

এর একটু পরেই ব্ল‍্যাকউডের উইকেট পেতে পারত বাংলাদেশ। কিন্তু মিরাজের বলে এলবিডব্লিউর রিভিউ না নেওয়ায় মেলেনি সাফল্য। একটু পরে অবশ্য তার বলেই সফল রিভিউয়ে এলবিডব্লিউ হয়ে যান কাইল মেয়ার্স।

অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজ পরের ওভারে ফিরে ধরেন আরেক শিকার। তার চমৎকার এক ডেলিভারি পা বাড়িয়ে ডিফেন্স করার চেষ্টায় কট বিহাইন্ড হয়ে যান ক‍্যারিবিয়ান কিপার-ব‍্যাটসম‍্যান জশুয়া দা সিলভা।

সেশনের বাকি সময়টা জোসেফকে নিয়ে কাটিয়ে দেন ব্ল‍্যাকউড। পরে চা-বিরতির পরপরই এই জুটি ভাঙেন মিরাজ। তার বলে সোহানের গ্লাভসে ধরা পড়েন জোসেফ।

ইবাদতের অফ স্টাম্পের বেশ বাইরের বল তাড়ায় লিটনকে ক‍্যাচ দেন কেমার রোচ। জোসেফের মতো তিনিও রানের খাতা খুলতে পারেননি।

নিজের প্রথম টেস্টে গুডাকেশ মোটি চড়াও হন বোলারদের উপর। ব্ল‍্যাকউডের সঙ্গে তার জুটিতে লিড ছাড়ায় দেড়শ। খালেদের বলে দুর্দান্ত এক ক‍্যাচ নিয়ে ব্ল‍্যাকউডের প্রতিরোধ ভাঙেন মিরাজ। পরে জেডেন সিলসকে এলবিডব্লিউ করে গুটিয়ে দেন ক‍্যারিবিয়ানদের প্রথম ইনিংস।

ক‍্যারিবিয়ানরা শেষ ৬ উইকেট হারায় ৪১ রানে। চারটি চারে ২১ বলে এর ২৩ রানই করেন মোটি।

৫৯ রানে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার মিরাজ। দুটি করে উইকেট নেন খালেদ ও ইবাদত।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ১০৩

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: (আগের দিন ৯৫/২) ১১২.৫ ওভারে ২৬৫ (ব্র‍্যাথওয়েট ৯৪, বনার ৩৩, ব্ল‍্যাকউড ৬৩, মেয়ার্স ৭, ডা সিলভা ১, জোসেফ ০, রোচ ০, মোটি ২৩*, সিলস ১; মুস্তাফিজ ১৮-৭-৩০-১, খালেদ ২২-৪-৫৯-২, ইবাদত ২৮-৮-৬৫-২, সাকিব ২১-৫-৪৮-১, মিরাজ ২২.৫-৬-৫৯-৪, শান্ত ১-১-০-০)