রিজওয়ানকে ওয়ানডেতে ভালো করার পথ দেখালেন আকিব

টি-টোয়েন্টিতে ব্যাট হাতে আছেন দুর্দান্ত ছন্দে। গড়ে চলেছেন রেকর্ডের পর রেকর্ড। কিন্তু ওয়ানডে এলেই যেন খোলসে বন্দি হয়ে যান মোহাম্মদ রিজওয়ান। দেখা যায় ভিন্ন এক ব্যাটসম্যানকে। এই কিপার-ব্যাটসম্যানকে ৫০ ওভারের সংস্করণেও ভালো করার পথ বাতলে দিলেন আকিব জাভেদ। উত্তরসূরিকে উইকেটে গিয়ে তাড়াহুড়া করতে মানা করলেন পাকিস্তানের সাবেক এই পেসার। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2022, 11:08 AM
Updated : 17 June 2022, 11:11 AM

টি-টোয়েন্টিতে গত বছরটা স্বপ্নের মতো কেটেছে রিজওয়ানের। ইতিহাসের একমাত্র ব্যাটসম্যান হিসেবে এক বছরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক হাজার রানের রেকর্ড গড়েন তিনি। এক পঞ্জিকাবর্ষে স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দুই হাজার রানের কীর্তিও তার।

দেশের হয়ে ২০ ওভারের ক্রিকেটে মোট ৫৬ ম্যাচ খেলে এক সেঞ্চুরি ও ১৩ ফিফটিতে রিজওয়ানের রান ১ হাজার ৬৬২। ব্যাটিং গড় ৫০.৩৬। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কমপক্ষে ২০ ইনিংস খেলা ব্যাটসম্যানদের মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ গড়।

অথচ ওয়ানডেতে এখন পর্যন্ত এক হাজার রানও করতে পারেননি রিজওয়ান। এই সংস্করণে ৪৭ ম্যাচ খেলে ২ সেঞ্চুরি ও ৫ ফিফটি এবং ২৮.০৫ ব্যাটিং গড়ে নামের পাশে রান ৯৮২। সেঞ্চুরি দুটিই ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ওয়ানডেতে সবশেষ ১৫ ইনিংসে ফিফটি ছাড়াতে পেরেছেন কেবল দুইবার।

আইসিসির র‍্যাঙ্কিং থেকেও মেলে সাদা বলের দুই সংস্করণে রিজওয়ানের পারফরম্যান্সের ফারাক। টি-টোয়েন্টির ব্যাটসম্যানদের তালিকায় তিনি এখন দুইয়ে। আর ওয়ানডেতে আছেন অনেক পিছিয়ে, ৯৪ নম্বরে।

আকিব অবশ্য রিজওয়ানের সামর্থ্যে কোনো ঘাটতি দেখছেন না। দেশের ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকেট পাকিস্তান’-এ ২২ টেস্ট ও ১৬৩ ওয়ানডে খেলা এই পেসার বললেন, রিজওয়ানের কী করণীয়।

“ওয়ানডে সংস্করণ খেলার জন্য রিজওয়ানের সব ধরনের দক্ষতা রয়েছে। তবে, সম্ভবত ওয়ানডে ক্রিকেটে তাকে একটু তাড়াহুড়া করতে দেখা যায়।”

“ওয়ানডে বিবেচনায় রিজওয়ানের খেলায় কোনো টেকনিক্যাল সমস্যা নেই। তবে তাকে প্রান্তবদল করে খেলায় মনোযোগ দিতে হবে এবং উইকেটে ধৈর্য দেখাতে হবে, যা তাকে এই সংস্করণে সাফল্য এনে দেবে।”