জয় শূন্য, শান্ত শূন্য, মুমিনুল শূন্য

চোটের কারণে এই টেস্টে যার খেলা নিয়ে ছিল শঙ্কা, সেই কেমার রোচ শুরুতেই নাড়িয়ে দিয়েছেন বাংলাদেশকে। টেস্টের আগের দিন ফিটনেস পরীক্ষায় উতরে এই ম্যাচে নেমে অভিজ্ঞ পেসার নিজের প্রথম দুই ওভারেই নিয়েছেন দুই উইকেট। আরেক প্রান্তে জেডেন সিলসও দেখা পেয়েছেন উইকেটের। তিন ব্যাটসম্যানকে শূন্য রানে হারিয়ে বাংলাদেশের শুরুটা হয়েছে বাজে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2022, 03:01 PM
Updated : 16 June 2022, 05:05 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টের প্রথম দিনে টস হেরে ব্যাটিংয়ে নেমেই বিপদে পড়ে যায় বাংলাদেশ। ম্যাচের দ্বিতীয় বলেই আউট হন মাহমুদুল হাসান জয়। ম্যাচের তৃতীয় ওভারে ফেরেন নাজমুল হোসেন শান্ত। পরে তাদেরকে অনুসরণ করেন মুমিনুল হক।

স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামের উইকেটে কোথাও ঘাস আছে কিছুটা, কোথাও নেই। উইকেট দেখে অ্যান্টিগার সন্তান কিংবদন্তি ফাস্ট বোলার কার্টলি অ্যামব্রোস পিচ রিপোর্টে বললেন, “খুবই অদ্ভুত উইকেট।”

ম্যাচের প্রথম বলে একটি রান নেন তামিম ইকবাল। দ্বিতীয় বলেই জয়ের বিদায়। রোচের বলটি বাতাসে একটু সুইং করে ভেতরে ঢোকে। তার পরও ছিল অফ স্টাম্পের বেশ বাইরে। ছেড়ে দেওয়ার মতো বলটিতে ব্যাট পেতে দিয়ে স্লিপে ধরা পড়েন জয়।

৭ টেস্টের ক্যারিয়ারে এর মধ্যেই ৫ বার শূন্য রানে আউট হয়ে গেলেন জয়। ‘গোল্ডেন ডাক’ এবারেরটি নিয়ে হলো দুটি।

রোচের পরের ওভারের প্রথম বলেই বোল্ড শান্ত। রাউন্ড দা উইকেটে করা ডেলিভারির লাইন কাভার করার চেষ্টা করেছিলেন শান্ত। কিন্তু সামনে পা বাড়ালেও ফাঁক রয়ে যায় ব্যাট-প্যাডের মধ্যে। বল সেখান দিয়েই ঢুকে উপড়ে যায় স্টাম্প।

৫ বলে শূন্য শান্ত। এই নিয়ে টানা ৫ ইনিংসে দুই অঙ্ক ছোঁয়ার আগে আউট হলেন তিনি।

আরেক প্রান্তে তামিম ইকবাল তিনটি বাউন্ডারিতে চাপ সরিয়ে দেওয়ার চেষ্টা করেন বটে। তবে আরেকটি ধাক্কা হয়ে আসে মুমিনুলের আউট। এবারের সিলসের বলে শক্ত হাতে ডিফেন্স করে স্লিপে ধরা পড়েন মুমিনুল।

অধিনায়কত্ব ছাড়ার পর প্রথম ইনিংসে রানে ফেরা হলো না তার। দুঃসময়ের চক্রে থাকা ব্যাটসম্যান টানা ৮ ইনিংসে আউট হলেন দুই অঙ্ক ছোঁয়ার আগে।

শুরুতে রান আসে কেবল এক পাশ থেকেই। ১৯ রান করে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৫ হাজার টেস্ট রান পূর্ণ করেন তামিম। দলের রানও তখন ১৯।

পরে লিটন দাস এসে একটু ভরসা দেন দলকে।

১০ ওভার শেষে বাংলাদেশের রান ৩ উইকেটে ২৬। তামিম খেলছেন তখন ১৯ রানে, লিটন ৭ রানে।

সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে এই অ্যান্টিগাতেই প্রথম সেশনে ৪৩ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশের ব্যাটিং লাইন আপে উইকেটে যাওয়া এই পাঁচ জনের পর অপেক্ষায় আছেন সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ। প্রায় দেড় বছর পর টেস্টে ফেরা মুস্তাফিজুর রহমানের সঙ্গে পেস আক্রমণে আছেন ইবাদত হোসেন চৌধুরি ও সৈয়দ খালেদ আহমেদ।