ক্রিকেটাররা শুধু অর্থের জন্য খেলে না, বিশ্বাস সৌরভের

জমকালো ও অর্থের ঝনঝনানির আইপিএল শুরুর পর থেকেই মূলত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বনাম জাতীয় দল নিয়ে বিতর্কের শুরু। দেশের প্রতিনিধিত্ব করার চেয়ে আইপিএলে খেলাকে বেছে নিতে দেখা গেছে অনেক ক্রিকেটারকে। অবিশ্বাস্য ও চোখধাঁধানো মূল্যে ভারতের এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের সম্প্রচার স্বত্ব বিক্রি হওয়ার পর নতুন করে প্রশ্নটা উঠছে, ক্রিকেটাররা এখন আন্তর্জাতিক ক্রিকেট খেলার চেয়ে আইপিএল অর্থের প্রতি আরও বেশি আগ্রহী হবেন কি-না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2022, 12:10 PM
Updated : 16 June 2022, 12:12 PM

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলি অবশ্য মনে করেন না, খেলোয়াড়রা শুধু অর্থের জন্য খেলবেন।

২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত ৫ বছরের জন্য আইপিএলে সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে ৪৮ হাজার ৩৯০.৫ কোটি রুপিতে। সম্প্রচার স্বত্বের দিক থেকে আইপিএল এখন সব খেলা মিলিয়ে বিশ্বের দ্বিতীয় সবচেয়ে দামী টুর্নামেন্ট।

আমেরিকান ফুটবল প্রতিযোগিতা ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) প্রতি ম্যাচের মূল্য ৩ কোটি ৫৭ লাখ মার্কিন ডলার। এরপরই এখন আইপিএলের অবস্থান, প্রতি ম্যাচের মূল্য এখানে হতে যাচ্ছে ১ কোটি ৫১ লাখ মার্কিন ডলারের একটু বেশি। আইপিএলের পেছনে পড়ে গেছে ফুটবল বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগও (প্রতি ম্যাচের মূল্য ১ কোটি ১৩ লাখ মার্কিন ডলারের একটু বেশি)।

ভারতীয় সংবাদমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়ায়’ বৃহস্পতিবার প্রকাশিত সাক্ষাৎকারে নানা বিষয় নিয়ে কথা বলেছেন সৌরভ। আইপিএলে অর্থের ঝনঝনানি খেলোয়াড়দের মানসিকতায় প্রভাব ফেলবে কি-না, সাবেক ভারত অধিনায়ক জানান তার ভাবনা।

তিনি উদাহরণ হিসেবে তুলে ধরেন, ক্রিকেটার হিসেবে সুনিল গাভাস্কার, অনিল কুম্বলেদের উপার্জনের প্রসঙ্গও।

“প্রথম কথা হলো, অর্থ পারফরম্যান্সের সঙ্গে সম্পর্কিত হতে পারে না। এখনকার খেলোয়াড়রা যে অর্থ পায়, সুনিল গাভাস্কার থেকে শুরু করে অনিল কুম্বলে ও রাহুল দ্রাবিড় পর্যন্ত খেলোয়াড়দের উপার্জন এর ধারেকাছেও ছিল না। কিন্তু তাদের সবারই পারফর্ম করার ক্ষুধা ছিল।”

“আমি মনে করি না, খেলোয়াড়রা শুধু অর্থের জন্য খেলবে। খেলোয়াড়রা মর্যাদা এবং ভারতের প্রতিনিধিত্ব করার গর্বের জন্য খেলে। প্রত্যেক খেলোয়াড়ই বড় আন্তর্জাতিক টুর্নামেন্ট জিততে চায়।”