অ্যান্টিগা টেস্টের আগে সতীর্থদের সাকিবের সতর্কবার্তা

দক্ষিণ আফ্রিকায় স্বাগতিক স্পিনারদের সামনে দাঁড়াতে পারেনি বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। দেশের মাটিতে সামলাতে পারেনি শ্রীলঙ্কার পেসারদের। এবার ক‍্যারিবিয়ানে কী হবে? চার বছর আগে যে অ‍্যান্টিগায় ৪৩ রানে গুটিয়ে গিয়েছিল দল, সেখানেই শুরু হচ্ছে এবারের মিশন। পুরনো তিক্ত স্মৃতি মাথায় রেখে সাকিব আল হাসান তাই সতীর্থদের যে কোনো পরিস্থিতির জন‍্য তৈরি থাকতে বললেন।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 07:49 PM
Updated : 16 June 2022, 04:32 AM

২০১৮ সালের সফরে প্রথম টেস্টের প্রথম সেশনেই অলআউট হয়েছিল বাংলাদেশ। সেই একই মাঠে বৃহস্পতিবার শুরু হবে এবারের সফরের প্রথম টেস্ট। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

আগের দিন সংবাদ সম্মেলনে সাকিব জানালেন, দলের সবাই কঠোর পরিশ্রম করছে এবং মাঠে নিজেদের মেলে ধরার জন‍্য রোমাঞ্চ নিয়ে অপেক্ষা করছে।

“চার বছর আগে ভিন্ন উইকেট ছিল। এই উইকেট দেখে আমার কাছে ব‍্যাটিংয়ের জন‍্য ভালো মনে হয়েছে। চতুর্থ ইনিংসে ব‍্যাটিং কঠিন হতে পারে। আমার মনে হয়, ম‍্যাচের শেষ দিকে স্পিনারদের ভূমিকা রাখার সুযোগ থাকবে। তবে প্রথম ইনিংসে আমরা কতটা ভালো ব‍্যাটিং করতে পারি সেটা গুরুত্বপূর্ণ হবে। আমাদের সব কিছুর জন‍্য প্রস্তুত থাকতে হবে। আমার মনে হয়, ছেলেরা চ‍্যালেঞ্জ নিতে প্রস্তুত।”

এই সফর থেকে ছুটি নিয়েছেন মুশফিকুর রহিম। আর চোটের জন‍্য টেস্ট সিরিজে নেই তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও ইয়াসির আলি চৌধুরি। তাদের না পাওয়া বড় ক্ষতি। তবে সাকিব মনে করেন, এর একটা ইতিবাচক দিকও আছে।

“আমরা এখন প্রচুর ক্রিকেট খেলছি, তিন সংস্করণ মিলিয়েই। এতে ছেলেরা চোটেও পড়ছে। তবে এটা নতুন ছেলেদের ম‍্যাচ খেলার সুযোগ করে দিচ্ছে। আশা করি, দেড়-দুই বছরের মধ‍্যে আমরা সুফল দেখতে পাব। তখন আমরা ২৫-৩০ জন থেকে দল গঠন করতে পারব।”

“এটা বাংলাদেশের জন‍্য খুব ভালো হবে। হতে পারে এখন খুব একটা বড় স্কোয়াড ছাড়াই আমরা অনেক ম‍্যাচ খেলছি। তবে আমি মনে করি, দুই বছর পর এই ব‍্যাপারটাই আমাদের সহায়তা করবে। চোটের জন‍্য অনেক নতুন খেলোয়াড় সুযোগ পাচ্ছে। ওরা যখন পারফরম করা শুরু করবে তখন দলের মধ‍্যে একটা স্বাস্থ‍্যকর প্রতিযোগিতা শুরু হবে।”

মুমিনুল হক সরে দাঁড়ানোর পর টেস্ট দলের নেতৃত্ব পান সাকিব। তৃতীয়বারের মতো ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়েই শুরু হচ্ছে তার নেতৃত্বের অধ‍্যায়।

“ওয়েস্ট ইন্ডিজ আমার হৃদয়ের খুব কাছে। ২০০৭ সালে প্রথম এখানে এসেছিলাম, বিশ্বকাপে খেলতে। এই স্মৃতি সারাজীবনই আমার মনে থাকবে। আমি সব সময় এখানে খেলতে ভালোবাসি। বাংলাদেশ যতবার এখানে খেলতে আসবে, আমিও আসতে চাই। ক‍্যারিবিয়ানদের আমি ভালোবাসি।”

কঠিন এক সময়ে এবার ওয়েস্ট ইন্ডিজে খেলবে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকায় হোয়াইটওয়াশড হওয়ার পর দেশের মাটিতে হেরেছে শ্রীলঙ্কার বিপক্ষে। সে সব ব‍্যর্থতা পেছনে ফেলে অ‍্যান্টিগায় নতুন শুরু চান সাকিব।

“আমরা দলের পারফরম‍্যান্স নিয়ে বেশি ভাবছি। আমরা সাম্প্রতিক সময়ে ভালো করতে পারিনি। সবাইকে ভুল প্রমাণের একটা সুযোগ এই সিরিজ। এই ম‍্যাচে ভালো করে এখান থেকে এগিয়ে যাওয়ার সুযোগ আমাদের সামনে। পুরো সফরটা ভালো করার জন‍্য আমার মনে হয় টেস্টে ভালো শুরু খুব গুরুত্বপূর্ণ।”