ভারতের অধিনায়ক পান্ডিয়া, প্রথমবার দলে রাহুল ত্রিপাঠী

সবশেষ আইপিএলে অধিনায়ক হিসেবে নজর কাড়া হার্দিক পান্ডিয়া পেয়েছেন জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। আয়ারল্যান্ড সফরে দুই ম‍্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন‍্য অধিনায়ক করা হয়েছে এই পেস বোলিং অলরাউন্ডারকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 04:32 PM
Updated : 15 June 2022, 04:32 PM

আইরিশদের বিপক্ষে এই সিরিজের জন্য বুধবার ১৭ সদস্যের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

প্রথমবারের মতো ভারত দলে ডাক পেলেন রাহুল ত্রিপাঠী। সবশেষ আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে ব্যাট হাতে আলো ছড়ান তিনি। ৩৭.৫৪ গড় ও ১৫৮.২৩ স্ট্রাইক রেটে রান করেন ৪১৩।

বিস্ফোরক ব্যাটসম্যান, কার্যকর বোলার, দুর্দান্ত ফিল্ডার-পান্ডিয়াকে এভাবেই এতদিন চিনত ভারতীয় তথা বিশ্ব ক্রিকেট। কিন্তু গত আইপিএলে তিনি দেখান তার নতুন রূপ- দায়িত্বশীল পান্ডিয়া ও নেতা পান্ডিয়া।

তার নেতৃত্বে প্রথমবার আইপিএলে অংশ নিয়েই শিরোপা ঘরে তোলে গুজরাট টাইটান্স। এমনিতে অস্থির হিসেবে এতদিন পরিচিতি থাকলেও এবার তার ধীরস্থির নেতৃত্ব প্রশংসিত হয়েছে তুমুলভাবে। এরপর থেকে ভারতের পরবর্তী অধিনায়কদের একজন হিসেবে তাকেও রাখতে শুরু করেন অনেকে।

নিয়মিত ক্রিকেটাররা এজবাস্টন টেস্টের দলে থাকায় আন্তর্জাতিক ক্রিকেটে নেতৃত্ব সামর্থ্য দেখানোর সুযোগটি দ্রুত পেয়ে গেলেন পান্ডিয়া। আয়ারল্যান্ড সফরে তার সহকারী পেসার ভুবনেশ্বর কুমার।

দলে ফিরেছেন সাঞ্জু স্যামসন ও সূর্যকুমার যাদব। আইপিএলের মাঝপথে হাতের চোটে ছিটকে পড়েছিলেন সূর্যকুমার। এই দুইজনের কেউই নেই ঘরের মাঠে চলমান দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে।

দক্ষিণ আফ্রিকা সিরিজের দল থেকে নেই কেবল রিশাভ পান্ত ও শ্রেয়াস আইয়ার। আগামী ১ জুলাই শুরু হতে যাওয়া এজবাস্টন টেস্টের দলে আছেন দুইজনই।

আগামী ২৬ ও ২৮ জুন হবে ভারত ও আয়ারল্যান্ডের টি-টোয়েন্টি দুটি। এই সফরে কোচ হিসেবে থাকবেন ভিভিএস লক্ষ্মণ। 

ভারত টি-টোয়েন্টি দল: হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ভুবনেশ্বর কুমার (সহ-অধিনায়ক), ইশান কিষান, রুতুরাজ গায়কোয়াড়, সাঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, ভেঙ্কাটেশ আইয়ার, দিপক হুডা, রাহুল ত্রিপাঠী, দিনেশ কার্তিক, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, রবি বিষ্ণই, হার্শাল প্যাটেল, আভেশ খান, আর্শদিপ সিং, উমরান মালিক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক