ইংল্যান্ড সফর শেষ জেমিসনের

শঙ্কা ছিল। শেষ পর্যন্ত সেটাই সত্যি হলো। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্ট থেকে ছিটকে গেলেন নিউ জিল্যান্ডের পেসার কাইল জেমিসন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 12:16 PM
Updated : 15 June 2022, 12:21 PM

পিঠের চোটে ভোগা বোলিং বিভাগের গুরুত্বপূর্ণ এই সদস্যকে হারানোর কথা মঙ্গলবার জানায় নিউ জিল্যান্ড ক্রিকেট।

ইংল্যান্ডের বিপক্ষে ৫ উইকেটে হারা ট্রেন্ট ব্রিজ টেস্টের তৃতীয় দিন বোলিং করার সময় পিঠে ব্যথা অনুভব করেন জেমিসন। পরে ওভার শেষ না করেই মাঠ ছাড়েন তিনি। ১৬.৩ ওভারে ৬৬ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য।

পঞ্চম দিনের আগ পর্যন্ত আর মাঠে নামেননি জেমিসন। দলের দ্বিতীয় ইনিংসে ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে নেমে ৬ বল খেলে আউট হন ১ রান করে। বোলিং করতে পারেননি ম্যাচের চতুর্থ ইনিংসে।

ম্যাচটিতে ২৯৯ রানের লক্ষ্য দিয়েও হারের তেতো স্বাদ পাওয়া নিউ জিল্যান্ডের জেমিসনের অভাব অনুভব করার কথা। শেষ দিনের শেষ সেশনে বিধ্বংসী ব্যাটিংয়ে সফরকারীদের মুঠো থেকে ম্যাচটি বের করে নেন বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। প্রথম টেস্টের চতুর্থ ইনিংসে দুইজনকেই ফিরিয়েছিলেন জেমিসন।

এমআরআই স্ক্যানে ধরা পড়েছে, পিঠের বাঁ পাশের নিচের দিকে ‘স্ট্রেস-রিঅ্যাকশন’ সমস্যায় ভুগছেন এই পেসার। দেশে ফিরে যাবেন দ্রুতই।

চার থেকে ছয় সপ্তাহের বিশ্রামের পর পুনর্বাসন প্রক্রিয়া শুরু করতে পারবেন ২৭ বছর বয়সী জেমিসন, আশা করছেন নিউ জিল্যান্ড কোচ গ্যারি স্টেড। সেপ্টেম্বর-অক্টোবরে ডানহাতি এই বোলার ফিরতে পারেন মাঠে।

জেমিসনের বদলি হিসেবে ব্লেয়ার টিকনারকে দলে যোগ করেছে নিউ জিল্যান্ড। ইংল্যান্ড সফরের শুরুতে প্রস্তুতি ম্যাচের জন্য দলের সঙ্গে ছিলেন টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা ২৮ বছর বয়সী এই পেসার। আগামী ২৩ জুন শুরু হতে যাওয়া লিডস টেস্টের আগে ইংল্যান্ডে পৌঁছাবেন তিনি।

হ্যামস্ট্রিংয়ের চোটে ইংল্যান্ড সফর শেষ অভিষেকের অপেক্ষায় থাকা ক্যামেরন ফ্লেচারের। দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন বদলি ফিল্ডার হিসেবে মাঠে নেমে ডান হ্যামস্ট্রিংয়ে টান লাগে ২৯ বছর বয়সী ব্যাটসম্যানের। সেরে উঠতে ৬ থেকে ৮ সপ্তাহ সময় লাগবে তার।

ফ্লেচারের জায়গায় টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ড্যান ক্লিভার। এখন পর্যন্ত ৬৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৭ সেঞ্চুরিতে ৩ হাজার ৯৯১ রান করেছেন এই ব্যাটসম্যান।

চোটের পর করোনাভাইরাসও আঘাত হেনেছে নিউ জিল্যান্ড শিবিরে। কোভিড-১৯ পজিটিভ হয়েছেন স্পিনিং অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েল। আপাতত তাকে থাকতে হবে আইসোলেশনে। শেষ টেস্ট শুরু হতে এখনও বাকি এক সপ্তাহ। তাই সেরে ওঠার যথেষ্ট সময় পাচ্ছেন ব্রেসওয়েল।

এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে পারেননি নিউ জিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক