অসাধারণ জয়ের পর পয়েন্ট হারাল ইংল্যান্ড

নিউ জিল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য জয়ের রেশ কাটেনি এখনও। সেই ঘোরের মধ্যেই দুঃসংবাদ শুনল ইংল্যান্ড। ট্রেন্ট ব্রিজ টেস্টে মন্থর ওভার-রেটের কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট কাটা পড়ল বেন স্টোকসের দলের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 09:08 AM
Updated : 15 June 2022, 09:24 AM

নটিংহ্যামে ৫ উইকেটে জেতা টেস্টে নির্ধারিত সময়ে দুই ওভার কম করেছে ইংল্যান্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশন অনুসারে, প্রতি ওভার কমের জন্য কেটে নেওয়া হয় ১ পয়েন্ট।

সেই হিসেবে ইংল্যান্ডের কেটে নেওয়া হয়েছে ২ পয়েন্ট। এমনিতেই ৯ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপে নিচের দিকে আছে দলটি। ২৩.৮১ শতাংশ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান অষ্টম। সেখানে এই পয়েন্ট হারানো তাদের জন্য বড় ধাক্কা তো বটেই।

মন্থর ওভার-রেটের কারণে পয়েন্ট হারানো এটাই প্রথম নয় ইংল্যান্ডের। এই নিয়ে মোট ১২ পয়েন্ট কাটা পড়ল দলটির।

একই সঙ্গে জরিমানা করা হয়েছে ক্রিকেটারদেরও। আইসিসির আচরণবিধি অনুযায়ী, প্রতি ওভারের ঘাটতির জন্য সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ হারে জরিমানা করা হয়। দুই ওভার কম করায় স্টোকসদের গুনতে হচ্ছে ৪০ শতাংশ জরিমানা।

ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের কাছে ভুল শিকার করে নেন ইংলিশ অধিনায়ক স্টোকস। ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

চতুর্থ দিনে রোমাঞ্চকর মোড় নিয়েছিল নিউ জিল্যান্ড-ইংল্যান্ডের দ্বিতীয় টেস্ট। শেষ দিনে ৭২ ওভারে স্বাগতিকদের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯৯ রানের। ৯৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে পথ হারাতে বসা দলকে অবিশ্বাস্য গতিতে টানেন স্টোকস ও জনি বেয়ারস্টো।

৭৭ বলে সেঞ্চুরি ছুঁয়ে ৭ ছক্কায় ৯২ বলে ১৩৬ রানের বিস্ফোরক ইনিংসে খেলেন বেয়ারস্টো। স্টোকসের ব্যাট থেকে আসে ১০ চার ও ৪ ছক্কায় ৭০ বলে অপরাজিত ৭৫ রান। দুজনের মাত্র ২০.১ ওভারে ১৭৯ রানের জুটিতে ২২ ওভার বাকি থাকতেই জিতে যায় ইংল্যান্ড! রচনা করে ট্রেন্ট ব্রিজে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের ইতিহাস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক