রোমাঞ্চকর বাঁকে ইংল‍্যান্ড-নিউ জিল‍্যান্ড টেস্ট

লিড এতোটা বড় হয়নি যে, নিশ্চিত হতে পারে নিউ জিল‍্যান্ড। আবার চতুর্থ দিন শেষে ম‍্যাচ যেখানে, তাতে জয়ের নিশ্চিত ছবিও দেখছে না ইংল‍্যান্ড। নানা ধাপ পেরিয়ে শেষ দিনের আগে রোমাঞ্চকর এক বাঁকে দাঁড়িয়ে নটিংহ‍্যাম টেস্ট। শেষ দিনে হতে পারে যে কোনো ফল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2022, 06:54 PM
Updated : 13 June 2022, 06:54 PM

ট্রেন্ট ব্রিজে সোমবারের খেলা শেষে নিউ জিল‍্যান্ডের রান ৭ উইকেটে ২২৪। প্রথম ইনিংসে ১৪ রানের ছোট্ট লিড পাওয়া দলটি এগিয়ে ২৩৮ রানে।

এবারও দাঁড়িয়ে গেছেন প্রথম ইনিংসে ১৯০ রান করা ড‍্যারিল মিচেল। দুই চারে ৯৫ বলে এই মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান খেলছেন ৩২ রানে। তার সঙ্গী ম‍্যাট হেনরি দুই চারে অপরাজিত ৮ রানে।

নিউ জিল‍্যান্ডের খুব একটা ব‍্যাটিং বাকি নেই। আছেন কেবল ট্রেন্ট বোল্ট ও চোট পাওয়া কাইল জেমিসন।

৫ উইকেটে ৪৭৩ রান নিয়ে দিন শুরু করা ইংল‍্যান্ড জো রুট ও বেন ফোকসের ব‍্যাটে ছাড়িয়ে যায় পাঁচশ। দারুণ ছন্দে থাকা রুট আগের দিনের মতোই ছিলেন সাবলীল। এগিয়ে যাচ্ছিলেন ডাবল সেঞ্চুরির দিকে। বোল্টের স্লোয়ারে বিভ্রান্ত হয়ে কাভারে টিম সাউদিকে ক‍্যাচ দিয়ে শেষ হয় তার পথচলা। ভাঙে ১১১ রানের জুটি।

২১১ বলে ২৬ চার ও এক ছক্কায় রুট করেন ১৭৬ রান।

এরপর আর তেমন কোনো জুটি গড়তে পারেনি ইংল‍্যান্ড। পঞ্চাশ ছুঁয়ে রান আউট হয়ে যান ফোকস। ১০৪ বলে ১০ চারে এই কিপার-ব‍্যাটসম‍্যান করেন ৫৬ রান। ২৩ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ৫৩৯ রানে গুটিয়ে যায় ইংল‍্যান্ডের প্রথম ইনিংস।

ক‍্যারিয়ারে দশমবারের মতো পাঁচ উইকেট নেন বোল্ট। ১০৬ রানে ৫ উইকেট নিয়ে বাঁহাতি এই পেসারই নিউ জিল‍্যান্ডের সফলতম বোলার। মাইকেল ব্রেসওয়েল ৩ উইকেট নেন ৬২ রানে।

দ্বিতীয় ইনিংসে ব‍্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই টম ল‍্যাথামকে হারায় নিউ জিল‍্যান্ড। কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া এই ওপেনারকে বোল্ড করে দেন জেমস অ‍্যান্ডারসন।

দ্বিতীয় উইকেটে শতরানের জুটিতে শুরুতে উইকেট হারানোর ধাক্কা সামাল দেন উইল ইয়াং ও ডেভন কনওয়ে। জ‍্যাক লুইসকে সুইপ করে ছক্কা মারার চেষ্টায় সীমানায় জনি বেয়ারস্টোকে ক‍্যাচ দিয়ে শেষ হয় কনওয়ের ইনিংস। ১০৯ বলে ৯ চারে এই টপ অর্ডার ব‍্যাটসম‍্যান করেন ৫২ রান।

৮ চারে ৫৬ রান করা ইয়াং থামেন রান আউট হয়ে। এই দুই উইকেটের মাঝে হেনরি নিকোলসকে দ্রুত বিদায় করেন ম‍্যাথু পটস।

১৩১ রানে ৪ উইকেট হারানো নিউ জিল‍্যান্ড কিছুটা প্রতিরোধ গড়ে মিচেল ও টম ব্লান্ডেলের ব‍্যাটে। স্টুয়ার্ট ব্রডের শরীর তাক করে করা শর্ট বলে বেন স্টোকসের হাতে ব্লান্ডেল ধরা পড়লে ভাঙে ৪৫ রানের জুটি।

চাপের সময় নামা ব্রেসওয়েলকে যেন পেয়ে বসেছিল শট খেলার নেশা। সেটাই কাল হয় তার, পটসকে স্লগ করে মিড অনে ব্রডের হাতে ধরা পড়েন তিনি। ১৭ বলে এক ছক্কা ও চারটি চারে করেন ২৫ রান। শূন‍্য রানে সাউদি রান আউট হয়ে গেলে বিপদ বাড়ে সফরকারীদের।

হেনরিকে নিয়ে বাকি সময়টা কাটিয়ে দেন মিচেল। লিড খুব বড় নয়, ব‍্যাটিংও খুব বেশি বাকি নেই। তাই দ্বিতীয় টেস্টের পঞ্চম ও শেষ দিনে ভীষণ চাপ নিয়েই ব‍্যাটিংয়ে নামতে হবে তাদের।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৫৫৩

ইংল্যান্ড ১ম ইনিংস: (আগের দিন ৪৭৩/৫) ১২৮.২ ওভারে ৫৩৯  (রুট ১৭৬, ফোকস ৫৬, ব্রড ৯, পটস ৩, লিচ ০*, অ‍্যান্ডারসন ৯; সাউদি ৩২-১-১৫৪-০, বোল্ট ৩৩.৩-৮-১০৬-৫, হেনরি ২৭-৫-১২৮-০, জেমিসন ১৬.৩-৩-৬৬-০, ব্রেসওয়েল ১৭.২-২-৬২-৩, মিচেল ২-০-৮-০)

নিউ জিল‍্যান্ড ২য় ইনিংস: ৬৯ ওভারে ২২৪/৭ (ল‍্যাথাম ৪, ইয়াং ৫৬, কনওয়ে ৫২, নিকোলস ৩, মিচেল ৩২*, ব্লান্ডেল ২৪, ব্রেসওয়েল ২৫, সাউদি ০, হেনরি ৮*; অ‍্যান্ডারসন ৮-১-১৮-১, ব্রড ১৬-৩-৫৩-১, পটস ১৫-৬-৩২-২, লিচ ২০-৪-৭৮-১, স্টোকস ১০-২-৩০-০)