'ইংল্যান্ডের সর্বকালের সেরাকে দেখছি আমরা'

জো রুট ইংল্যান্ডের এই সময়ের সেরা নিঃসন্দেহে। তার ধারেকাছে কেউ নেই। গত ১০ বছর বিবেচনায় নিলেও তিনি সেরা কোনো সংশয় ছাড়াই। কিন্তু সর্বকালের সেরা? এবার ভাবনার গভীরে যেতেই হয়। সবসময়ের সেরার সমীকরণ বরাবরই গোলমেলে। তবে অলিভার পোপের মনে কোনো সংশয়ের বালাই নেই। তার চোখে রুটই ইংল্যান্ডের সর্বকালের সেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2022, 07:04 AM
Updated : 13 June 2022, 08:15 AM

ইংল্যান্ডের সমৃদ্ধ ক্রিকেট ইতিহাসে ব্যাট হাতে রাঙিয়েছেন অনেকেই। স্যার জ্যাক হবস থেকে শুরু করে হার্বার্ট সাটক্লিফ, ওয়ালি হ্যামন্ড, লেন হাটন, কেন বেরিংটনের মতো ব্যাটসম্যানদের শুধু ইংল্যান্ডের নয়, রাখা হয় টেস্ট ইতিহাসের সর্বকালের সেরাদের তালিকায়। এছাড়াও ডেনিস কম্পটন, কলিন কাউড্রে, জেফ বয়কট, পিটার মে, ডেভিড গাওয়ার, গ্রাহাম গুচরা ছাপ রেখেছেন ইংলিশ ক্রিকেটে। এই শতাব্দির অ্যালেস্টার কুক, কেভিন পিটারসেনরা নিজম্ব ঘরানা দিয়ে আলাদা জায়গা করে নিয়েছেন ইতিহাসে।

ইংল্যান্ডের মতো একটি দেশের সর্বকালের সেরা বাছাই করা তাই সহজ নয়। তবে রুট যেভাবে ব্যাট করছেন, যেমন তার ধারাবাহিকতা, এখনই যতটা সমৃদ্ধ তার পরিসংখ্যান, তাতে চোখের সামনে দেশের সর্বকালের সেরাকে দেখা যাচ্ছে বলেই মনে করেন পোপ।

নিউ জিল্যান্ডের বিপক্ষে চলতি ট্রেন্ট ব্রিজ টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি করেছেন দুজনই। দ্বিতীয় টেস্ট সেঞ্চুরিতে পোপ আউট হয়েছেন ১৪৫ রান করে। রুট দিন শেষে অপরাজিত ১৬৩ রানে।

আগের টেস্টে অপরাজিত সেঞ্চুরি করা রুটকে এ দিনও বিপাকে ফেলতে পারেনি নিউ জিল্যান্ডের বোলাররা। ১১৬ বলে তিনি পা রাখেন সেঞ্চুরিতে, যা তার ক্যারিয়ারের দ্রুততম। দিন শেষ করেন ২৫ চারে মাত্র ২০০ বলে ১৬৩ রান করে। স্ট্রাইক রেট ৮১.৫০!

রুটের সঙ্গে এ দিন ২৪৯ বলে ১৮৭ রানের জুটি গড়েন পোপ। দিন শেষে তিনি বলেন, রুটের কাছ থেকে যতটা সম্ভব শেখার চেষ্টা করছেন তিনি।

“ইংল্যান্ডের সর্বকালের সেরাকে দেখছি আমরা। এমন নয় যে তার মতোই কিছু করতে হবে, তবে তাকে দেখে যতটা সম্ভব শিখতে চাই। সেটা হতে পারে সেশন শেষে তাকে মিনিট বিশেক বল থ্রো ডাউন করতে বলা, খুশি মনেই তিনি যা করবেন, কিংবা তার দৃষ্টিকোণ থেকে কিছু দেখা, সেটা হতে পারে মানসিকতার দিক থেকে, সব মিলিয়ে তার ক্রিকেট মস্তিষ্ক পড়তে পারা যতটা সম্ভব, বিশেষ করে তিনি যখন এরকম অসাধারণ ফর্মে আছেন।”

“যেভাবে অবিরাম রান করে চলেছেন তিনি, এটাই আমি শিখতে পারি। সতীর্থদের সাফল্য তিনি ততটাই চান, যতটা চায় তারা নিজেরা। এটা অসাধারণ এক গুণ।”

রুটের বয়স মোটে ৩১। এতেই ইংল্যান্ডের হয়ে রান ও সেঞ্চুরির তালিকায় তিনি উঠে এসেছেন দুইয়ে। এটি তার ১১৯তম টেস্ট। টেস্টের তৃতীয় দিন শেষে তার ক্যারিয়ার রান ২৭ সেঞ্চুরিতে ১০ হাজার ১৭৮। গড় ৫০.৩৮। রান ও সেঞ্চুরিতে ইংল্যান্ডের ইতিহাসে তার ওপরে আছেন কেবল অ্যালেস্টার কুক।

১৬১ টেস্ট খেলা কুকের রান ৩৩ সেঞ্চুরিতে ১২ হাজার ৪৭২।

বছর দুয়েক আগে রুটকে নিয়ে ইংলিশ ক্রিকেটের বড় অভিযাগের জায়গা ছিল, ফিফটিগুলোকে সেঞ্চুরিতে রূপ দিতে না পারা। সেই রুট গত বছরের শুরু থেকে এই পর্যন্ত ২২ টেস্টে করে ফেলেছেন ১০ সেঞ্চুরি।