প্রস্তুতির তৃপ্তি নিয়ে টেস্টের অপেক্ষায় বাংলাদেশ

লম্বা সময় পর লাল বলে ম্যাচে বোলিং, ডিউক বলে প্রথমবার। কিন্তু শুরুটা মুস্তাফিজুর রহমানের হলো দুর্দান্ত। প্রথম ওভারেই ২ উইকেট! পরে আরও একটি উইকেট নিয়ে প্রস্তুতি ভালোভাবেই সেরে নিলেন বাঁহাতি এই পেসার। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে কিছুটা সময় উইকেটে কাটালেন মাহমুদুল হাসান জয় ও মেহেদী হাসান মিরাজ। সব মিলিয়ে টেস্ট সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচ থেকে যথেষ্ট প্রাপ্তি নিয়েই মূল লড়াইয়ের অপেক্ষায় এখন বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2022, 05:18 AM
Updated : 13 June 2022, 09:40 AM

সবার প্রস্তুতি অবশ্য আদর্শ হয়নি। প্রথম ইনিংসে শূন্য রানে ফিরে যাওয়া মুমিনুল হককে ব্যাটিং অনুশীলনের জন্য দ্বিতীয় ইনিংসে নামানো হয় ওপেনিংয়ে। কিন্তু নিজেকে হারিয়ে খুঁজতে থাকা ব্যাটসম্যান আত্মবিশ্বাসের রসদ পাননি এ দিনও। রান আউট হয়ে যান তিনি ৪ রানে।

মূল কৌতূহল ছিল অবশ্য শেষ দিনে মুস্তাফিজকে ঘিরে। দ্বিতীয় দিনে বাংলাদেশ ৬৬ ওভার বোলিং করলেও সেদিন বোলিং করেননি এই বাঁহাতি পেসার। সেদিন তিনি ডিউক বলের বোলিং নিয়ে নেটে আলাদা করে কাজ করেন বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে।

শেষ দিনে রোববার তিনি মাঠে নামেন বোলিংয়ে। ৪ উইকেটে ২০১ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট’স একাদশ ধাক্কা খায় শুরুতেই। প্রথম ওভারে মুস্তাফিজ ধরেন দুই শিকার।

পরে আরও একটি উইকেট নিয়ে মুস্তাফিজ থামেন ৬ ওভারে ৩৪ রান দিয়ে ৩ উইকেট নিয়ে। এই বোলিংয়ে বার্তা দিলেন, প্রায় দেড় বছর পর টেস্ট খেলতে তিনি প্রস্তুত।

ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট’স একাদশ ইনিংস ঘোষণা করে ৮ উইকেটে ৩৫৯ রানে।

প্রথম ইনিংসে ১৬২ রানের অপরাজিত ইনিংস খেলা তামিম ইকবাল আর দ্বিতীয় ইনিংসে নামেননি ব্যাটিংয়ে। জয় ও মুমিনুলকে ওপেন করায় বাংলাদেশ। ১৬ বলে ৪ রান করে রান আউট হন মুমিনুল।

প্রথম ইনিংসে শূন্য করা জয় খুব সাবলিল না হলেও উইকেট আঁকড়ে থাকেন। অপরাজিত থাকেন তিনি ৫৩ বলে ৯ রান করে। ব্যাটিং অনুশীলনের জন্য তিনে নামানো মিরাজ সুযোগটা কাজে লাগান ভালোই। অপরাজিত থাকেন তিনি ৫১ বলে ৩২ রান করে। ২০ ওভারে বাংলাদেশ ১ উইকেটে ৪৭ করার পর ড্র হয় ম্যাচ।

৩ উইকেট শিকারি পেসার ইবাদত হোসেন চৌধুরি ম্যাচ শেষে জানান, প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট দল।

“তিন দিনের প্রস্তুতি ম্যাচ শেষ হলো আজকে। প্রস্তুতি সবার খুব ভালো হয়েছে। ব্যাটসম্যানরা সবাই খুব ভালো করেছে। তামিম ভাই দেড়শ করেছেন, শান্ত পঞ্চাশ করেছে। ব্যাটিং অর্ডারে সবাই ভালো করেছে।”

“বোলিংয়ে আমরা ভালো করেছি, শুরুটা ভালো হয়েছে। মুস্তাফিজ যোগ দিয়ে আজকে প্রথম ওভারেই দুই উইকেট এবং সব মিলিয়ে তিন উইকেট নিয়েছে। প্রস্তুতির দিক থেকে তিন দিনের ম্যাচটি আমরা উপভোগ করেছি।”

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট অ্যান্টিগায় শুরু হবে বৃহস্পতিবার।