নাজিবউল্লাহর ঝড়ে আফগানিস্তানের জয়

১৬০ রানের লক্ষ্য তাড়ায় ১০ ওভার শেষে রান বিনা উইকেটে ৮৩। এক ওভারের মধ্যে ৩ উইকেট হারিয়ে এই ম্যাচও কঠিন করে ফেলেছিল আফগানিস্তান। ঝড়ো ব্যাটিংয়ে দলকে পথ দেখালেন নাজিবউল্লাহ জাদরান। জিম্বাবুয়েকে হারিয়ে সিরিজে এগিয়ে গেল আফগানরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2022, 03:31 PM
Updated : 11 June 2022, 03:51 PM

হারারেতে শনিবার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আফগানিস্তানের জয় ৬ উইকেটে। জিম্বাবুয়ের ১৫৯ রান তারা পেরিয়ে যায় ৪ বল বাকি থাকতে।

শেষ ২৪ বলে দরকার ছিল ৫৪ রান। ২৫ বলে ২টি করে চার ও ছক্কায় ৪৪ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন নাজিবউল্লাহ। ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনিই। ২৬ বলে ৮ চারে ৪৫ রানের ইনিংসে ভিত করে দেন হজরতউল্লাহ জাজাই।

জিম্বাবুয়ে দেড়শ ছাড়ানো পুঁজি পায় মূলত সিকান্দার রাজার ব্যাটে। ৩১ বলে সর্বোচ্চ ৪৫ রান করেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

টস জিতে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ের শুরুটা ভালো ছিল না। একটি চার মেরে তৃতীয় ওভারে ক্যাচ দিয়ে বিদায় নেন ইনোসেন্ট কাইয়া। দুই অঙ্কে যেতে পারেননি অধিনায়ক ক্রেইগ আরভিনও।

ওয়েসলি মাধেভেরের দারুণ ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে তবু ২ উইকেট হারিয়ে ৫৭ রান তুলে ফেলে স্বাগতিকরা। ২৪ বলে ৫ চারে ৩২ রান করা মাধেভেরেকে বোল্ড করে দেন রশিদ খান।

মিল্টন শুম্বা ও রায়ান বার্ল টিকতেই পারেননি। মাঝে রেজিস চাকাভা আউট হন ২৪ বলে ২৯ রান করে।

১০৭ রানে ৬ উইকেট হারানো দলের স্কোর দেড়শ পার হয় রাজার সৌজন্যে। শেষের আগের ওভারে নিজাত মাসুদকে পরপর দুই ছক্কার পর ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ৩১ বলে ৩ চার ২ ছক্কায় গড়া তার ৪৫ রানের ইনিংসটি।

৩৯ রানে ৩ উইকেট নিয়ে আফগানিস্তানের সফলতম বোলার অভিষিক্ত পেসার নিজাত মাসুদ। রশিদ ২১ রানে নেন একটি।

রান তাড়ায় জাজাই ও রহমানউল্লাহ গুরবাজের ব্যাটে উড়ন্ত সূচনা পায় আফগানিস্তান। পাওয়ার প্লেতে তারা তুলে ফেলেন ৫৭ রান।

শেষ ১০ ওভারে সবগুলো উইকেট হাতে রেখে যখন প্রয়োজন আর ৭৭ রান, তখনই পাল্টে যায় চিত্র। একাদশ ওভারে রায়ান বার্ল প্রথম দুই বলে বিদায় করে দেন দুই ওপেনারকে। শেষ বলে তার শিকার উসমান গনি। গুরবাজ ৩৬ বলে ৩ চারে করেন রান ৩৩ রান।

পরের কয়েক ওভারে কমে যায় রানের গতি। ২৪ বলে দরকার যখন ৫৪, সপ্তদশ ওভারে ব্লেসিং মুজারাবানির প্রথম তিন বলে দুটি ছক্কা ও একটি চার মারেন নাজিবউল্লাহ। একটি ‘নো’ বল ও দুটি ওয়াইডসহ এই ওভারে আসে ২৬ রান!

পরের ওভারে দারবিশ রাসুলি বিদায় নেন ২০ বলে ১১ রান করে। নবি ব্যাটিংয়ে নেমেই প্রথম পাঁচ বলের মধ্যে চার মারেন তিনটি।

শেষ ওভারে দরকার ছিল ৮ রান। মুজারাবানির প্রথম বলে ডাবল নেওয়ার পর ছক্কায় উড়িয়ে ম্যাচের ইতি টেনে দেন নাজিবউল্লাহ। নবি ৮ বলে ৩ চারে ১৫ রানে অপরাজিত থাকেন।

ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার পর টি-টোয়েন্টি সিরিজের শুরুটাও দারুণ হলো আফগানিস্তানের। রোববার দ্বিতীয় ম্যাচে সিরিজ জয়ের লক্ষ্যে নামবে সফরকারীরা।   

সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৫৯/৮ (মাধেভেরে ৩২, কাইয়া ৬, আরভিন ৯, চাকাভা ২৯, শুম্বা ১, রাজা ৪৫, বার্ল ২, জঙ্গুয়ে ৫, এনডিলোভু ১০*, চাতারা ৫*; ফজলহক ফারুকি ৪-০-২৭-১, মাসুদ ৪-০-৩৯-৩, নবি ৩-০-২০-১, ওমরজাই ৩-০-২৫-০, রশিদ ৪-০-২১-১, জানাত ২-০-১০-০)

আফগানিস্তান: ১৯.২ ওভারে ১৬০/৪ (জাজাই ৪৫, গুরবাজ ৩৩, রসুলি ১১, নাজিবউল্লাহ ৪৪*, নবি ১৫*; চাতারা ৪-০-২৪-০, মুজারাবানি ৩.২-০-৫৫-০, জঙ্গুয়ে ৩-০-৩৪-১, এনডিলোভু ১-০-১৩-০, রাজা ৪-০-১৬-০, বার্ল ৪-০-১৪-৩) 

ফল: আফগানিস্তান ৬ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে আফগানিস্তান

ম্যান অব দা ম্যাচ: নাজিবউল্লাহ জাদরান

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক