বিরল ভুলে ৫ রান পেনাল্টি গুনলেন বাবর আজম

ব্যাট হাতে যেরকম ফর্মে আছেন বাবর আজম, ভুল করতেই যেন ভুলে গেছেন তিনি। তবে ফিল্ডিংয়ে একটি ভুল করে বসলেন পাকিস্তান অধিনায়ক। তাতে তার দলকে পেনাল্টি গুনতে হলো ৫ রান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2022, 05:23 AM
Updated : 11 June 2022, 08:39 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ২৯তম ওভারের প্রথম বলের ঘটনা সেটি। বাঁহাতি স্পিনার মোহাম্মদ নওয়াজের বল স্কয়ার লেগের দিকে ঠেলে রান নিতে ছোটেন আলজারি জোসেফ। একটি রান অনায়াসেই হয়। কিপার মোহাম্মদ রিজওয়ান ছুটে যান ফিল্ডিং করতে।

বেশির ভাগ কিপার ফিল্ডিং করার সময় কিপিং গ্লাভস খুলে ফেলেন। রিজওয়ানও এক হাতের গ্লাভস খুলে মাঠে রেখে ফিল্ডিং করতে ছোটেন। অন্য পাশ থেকে বাবর আজম ছুটে আসেন স্টাম্পের পেছনে কিপারের জায়গায়, রিজওয়ানের থ্রো করা বল সংগ্রহ করতে। তখন মাঠে পড়ে থাকা গ্লাভসটি হাতে পরে ফেলেন বাবর, রিজওয়ানের থ্রো থেকে বল হাতে জমান তিনি গ্লাভস পরা ওই হাতেই।

আম্পায়ারদের তা চোখ এড়ায়নি। নিয়ম অনুযায়ী, উইকেট কিপার ছাড়া আর কোনো ফিল্ডার গ্লাভস পরতে পারেন না। ব্যস, পেনাল্টি দেওয়া হয় ৫ রান।

বাবরের ভুলে অবশ্য বড় কোনো খেসারত দিতে হয়নি দলকে। ম্যাচ তো পাকিস্তানের মুঠোতেই ছিল। ২৭৬ রান তাড়ায় ওয়েস্ট ইন্ডিজের রান ছিল ওই বলের আগে ৭ উইকেটে ১৩১। একটু পরই ১৫৫ রানে গুটিয়ে যায় ক্যারিবিয়ানরা। ১২০ রানের জয়ে সিরিজ জয়ও নিশ্চিত করে পাকিস্তান।

বাবর এ দিন করেন ৭৭ রান। টানা চার ওয়ানডে ইনিংসে সেঞ্চুরির বিশ্বরেকর্ড তিনি ছুঁতে পারেননি স্রেফ ২৩ রানের জন্য। তবে টানা ৯ আন্তর্জাতিক ইনিংসে ফিফটি ছোঁয়ার রেকর্ড ঠিকই গড়েন।