‘মুক্তি’ পেলেন হাসনাইন

বোলিং অ্যাকশনের শুদ্ধতার সনদ পেয়েছেন মোহাম্মদ হাসনাইন। তাই আন্তর্জাতিক ক্রিকেটে আবারও বোলিং করতে পারবেন পাকিস্তানের গতিময় এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 01:51 PM
Updated : 9 June 2022, 01:51 PM

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, লাহোরে আইসিসি অনুমোদিত পরীক্ষাগারে পরীক্ষায় বৈধ প্রমাণিত হয়েছে হাসনাইনের বোলিং অ্যাকশন।

গত ২১ মে হওয়া পরীক্ষায় হাসনাইন বোলিং করেন তিন ওভার। আইসিসির নিয়ম অনুযায়ী বল ডেলিভারির সময় তার কনুই নির্ধারিত সীমা ১৫ ডিগ্রির ভেতরে ছিল। আগে যেখানে ছিল ১৭-২৪ ডিগ্রি। সেটি এখন ১২-১৩ ডিগ্রির মধ্যে এসেছে। অ্যাকশন মূল্যায়নের ওপর ভিত্তি করে দেওয়া হয় বোলিংয়ের ছাড়পত্র।

গত জানুয়ারিতে বিগ ব্যাশে সিডনি থান্ডারের হয়ে খেলার সময় হাসনাইনের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। অস্ট্রেলিয়ায়ই তার পরীক্ষা করানোর কথা ছিল। কিন্তু পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্রস্তুতি নিতে দেশে ফেরায় লাহোরে জানুয়ারির শেষ দিকে পরীক্ষা করান তিনি। সেখানে বোলিং অ্যাকশনে ত্রুটি থাকার প্রমাণ মেলায় ফেব্রুয়ারির শুরুতে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষিদ্ধ করা হয় তাকে।

নিষেধাজ্ঞা চলাকালীন হাসনাইনকে ঘরোয়া ক্রিকেটে বোলিংয়ের অনুমতি দিতে পারত পিসিবি। কিন্তু সেই অনুমতি না দিয়ে তার অ্যাকশন শুধরানোর দিকে মনোযোগ দেয় বোর্ড। এই পেসারের সঙ্গে কাজ করার জন্য হাই-পারফরম্যান্সের কোচ উমর রশিদকে নিযুক্ত করা হয়।

২০১৯ সালের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতির একটি ডেলিভারিতে চমক দেখানো হাসানাইন বিগ ব্যাশেও রাখেন সামর্থ্যের ছাপ। সিডনি থান্ডারের হয়ে বিগ ব্যাশে অভিষেক ম্যাচে অ্যাডিলেইড স্ট্রাইকার্সের বিপক্ষে নিজের প্রথম ওভারে কোনো রান না দিয়ে ৩ উইকেট নিয়ে গড়েন রেকর্ড। অস্ট্রেলিয়ার এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের ইতিহাসে নিজের প্রথম ওভারে তিন উইকেট নেওয়া প্রথম বোলার তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটেও হাসনাইনের রয়েছে দারুণ অর্জন। ২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে নিজের দ্বিতীয় ম্যাচেই তিনি করেন হ্যাটট্রিক। এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে ৮ ওয়ানডে ও ১৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দুই সংস্করণ মিলিয়ে তার শিকার ২৯ উইকেট।

ইংল্যান্ডের ১০০ বলের প্রতিযোগিতা ‘দা হানড্রেড’- এ বিদেশি খেলোয়াড়দের ওয়াইল্ডকার্ড ড্রাফটে ২২ বছর বয়সী এই বোলারকে দলে নিয়েছে ওভাল ইনভিন্সিবলস।