‘বিশ্বের সেরা টি-টোয়েন্টি কৌশলবিদ’ পন্টিংকে পেল হোবার্ট

বিগ ব্যাশে দুই মৌসুমে যে ৮টি ম্যাচ খেলেছেন রিকি পন্টিং, সবকটি হোবার্ট হারিকেন্সের হয়ে। নিজ রাজ্য তাসমানিয়ার এই দলেই ‘হেড অব স্ট্র্যাটেজি’ হিসেবে যোগ দিলেন অস্ট্রেলিয়ান এই কিংবদন্তি। তাতে উচ্ছ্বসিত ক্রিকেট তাসমানিয়ার প্রধান নির্বাহী ডমিনিক বেকার। তার চোখে বিশ্বের সেরা টি-টোয়েন্টি ‘স্ট্র্যাটেজিস্ট’ পন্টিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 06:59 AM
Updated : 9 June 2022, 02:40 PM

হোবার্ট হারিকেন্সের সঙ্গে পন্টিংয়ের এই চুক্তি তিন বছরের। তবে এতদিন বিগ ব্যাশে তাকে যে ভূমিকায় দেখা গেছে, সেখানেও বদল আসছে না। চ্যানেল সেভেনের হয়ে ধারাভাষ্যও দিয়ে যাবেন সাবেক এই অস্ট্রেলিয়ান অধিনায়ক।

আইপিএলে কোচ হিসেবে দারুণ কাঙ্ক্ষিত হলেও বিগ ব্যাশে এই প্রথম কোনো দলের সঙ্গে যুক্ত হলেন পন্টিং। তবে এখানে কোচিং করানো তার মূল দায়িত্ব নয়। পদবি যেমন বলছে, তেমনি তার কাজ হবে কোচদের নিয়োগ দেওয়া, নানারকম ব্যবস্থাপনা ও কৌশল প্রণয়ন আর সংস্কৃতি গড়ে তোলা। প্রতিটি দিন ধরে কাজ তাই তাকে করতে হবে না।

হোবার্ট হারিকেন্স দুই বার বিগ ব্যাশের ফাইনাল খেললেও কখনও শিরোপা জিততে পারেনি। সবশেষ আসরে তারা হয়েছে পঞ্চম।

পন্টিংয়ের প্রথম কাজ হবে দলের জন্য একজন প্রধান কোচ ঠিক করা। গত মৌসুম শেষেই দায়িত্ব ছেড়েছেন তখনকার কোচ অ্যাডাম গ্রিফিথ। ক্রিকেট তাসমানিয়ার ডিরেক্টর অব ক্রিকেট পদও ছেড়ে দেন তিনি।

পন্টিং এই দায়িত্ব নেওয়ার পর জাস্টিন ল্যাঙ্গার হোবার্ট হারিকেন্সের সম্ভাব্য প্রধান কোচ হতে পারেন বলে ধারণা করা হচ্ছে। সাবেক সতীর্থ ল্যাঙ্গারের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক পন্টিংয়ের। বিতর্কিত পরিস্থিতিতে অস্ট্রেলিয়া জাতীয় দলের কোচ হিসেবে চুক্তি নবায়ন না করার পর ল্যাঙ্গারের পক্ষে পন্টিং ছিলেন উচ্চকিত।

পন্টিংয়ের কোচিংয়ে আইপিএলে একবার শিরোপা জিতেছে মুম্বাই ইন্ডিয়ান্স। তলানির দিকে পড়ে থাকা দিল্লি ক্যাপিটালস একবার খেলেছে ফাইনাল, ধারাবাহিকভাবে ভালো খেলে হয়ে উঠেছে টুর্নামেন্টের বড় শক্তি।

ক্রিকেট তাসমানিয়ার প্রধান নির্বাহী ডমিনিক বেকার বললেন, অনেক দিনের চেষ্টার পর তাসমানিয়ার সন্তান পন্টিংকে নিজেদের সঙ্গে পেলেন তারা।

“সত্যি বলতে, আমাদের সঙ্গে যোগ দিতে যে পরিমাণ যন্ত্রণা আমরা রিকিকে দিচ্ছিলাম, সেজন্যই হয়তো শেষ পর্যন্ত তিনি ‘হ্যাঁ’ বলেছেন! তবে সত্যিই, তাকে পাওয়া শুধু হারিকেন্স বা তাসমানিয়ান ক্রিকেটের জয় নয়, বিগ ব্যাশ লিগেরও একটা প্রাপ্তি।”

“আমার মতে, রিকি নিঃসন্দেহে টি-টোয়েন্টিতে বিশ্বের সেরা কৌশলবিদ। গর্বিত একজন তাসমানিয়ান হিসেবে আমরা রোমাঞ্চিত যে, অন্তত সামনের তিন মৌসুম তিনি দলকে দিক নির্দেশনা দেবেন।”