বাংলাদেশের বিপক্ষে নেই হোল্ডার, রিজার্ভ তালিকায় চন্দরপল-পুত্র

জেসন হোল্ডার বিশ্রামে পুরো সিরিজের জন্যই। চোটের কারণে অনিশ্চিত কেমার রোচ, আপাতত তার জায়গা হয়নি স্কোয়াডে। নেই অভিজ্ঞ গতি তারকা শ্যানন গ্যাব্রিয়েলও। বাংলাদেশের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে তাই অনভিজ্ঞ পেস আক্রমণ নিয়ে নামতে পারে ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 05:14 AM
Updated : 9 June 2022, 12:42 PM

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের জন্য বুধবার ১২ জনের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। রোচ ফিটনেস টেস্টে উতরাতে পারলে ১৩তম সদস্য হিসেবে যোগ হবেন দলে।

মূল স্কোয়াডে জায়গা না পেলেও রিজার্ভ তালিকায় ঠাঁই পেয়েছেন ক্যারিবিয়ান গ্রেট শিবনারায়ন চন্দরপলের ছেলে তেজনারায়ন চন্দরপল। বাবার মতোই বাঁহাতি ব্যাটসম্যান তেজনারায়ন, ব্যাটিংয়ের ধরন ও ঘরানাও প্রায় একই। লম্বা সময় উইকেট আঁকড়ে রাখতে পছন্দ করেন। তবে বাবা ছিলেন মিডল অর্ডার, ছেলে ওপেনার। কদিন আগে ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে পরপর দুই ম্যাচে সেঞ্চুরি করেন তেজনারায়ন। সেটিই তাকে এনেছে নির্বাচকদের নজরে।

আইপিএল খেলে ফেরার পর বোর্ডের কাছে বিশ্রাম চেয়েছিলেন হোল্ডার। বাংলাদেশের বিপক্ষে তিন সংস্করণের সিরিজ থেকেই তাকে বিশ্রাম দিয়েছে বোর্ড।

রোচ শেষ পর্যন্ত ফিট হতে না পারলে ক্যারিবিয়ানদের পেস আক্রমণের নেতা হবেন ২০ টেস্ট খেলা আলজারি জোসেফ। তার সঙ্গে আছেন ৭ টেস্ট খেলা তরুণ আগ্রাসী পেসার জেডেন সিলস।

এছাড়া পেস আক্রমণে আছেন ১ টেস্ট খেলা রেমন রিফার ও কোনো টেস্ট না খেলা অ্যান্ডারসন ফিলিপ। টেস্ট অভিষেক না হলেও ফিলিপ টেস্ট স্কোয়াডে ছিলেন ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজেও। ৩টি ওয়ানডে তিনি খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে।

এখনও টেস্ট না খেলা আরও দুজন জায়গা পেয়েছেন স্কোয়াডে, ডেভন টমাস ও গুডাকেশ মোটি। ২০০৯ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছে টমাসের। তবে থিতু হতে পারেননি। এখনও পর্যন্ত খেলেছেন ২১ ওয়ানডে ও ৪ টি-টোয়েন্টি। এবার তার সামনে টেস্ট অভিষেকের হাতছানি। মূলত তিনি ব্যাটসম্যান, সঙ্গে পেস বোলিং যেমন করেন, তেমনি করেন কিপিংও।

বাঁহাতি স্পিনার মোটি স্কোয়াডের একমাত্র বিশেষজ্ঞ স্পিনার। একটি টি-টোয়েন্টি খেলেছেন ২৭ বছর বয়সী এই স্পিনার।

আগামী বৃহস্পতিবার থেকে শুরু প্রথম টেস্ট। তার আগে শুক্রবার থেকে একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এই ম্যাচের জন্য ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের নামও ঘোষণা করা হয়েছে। সেই দলে আছেন তেজনারায়ন চন্দরপল, টেস্ট দলে জায়গা হারানো রোস্টন চেইস ও জোমেল ওয়ারিক্যান।

প্রথম টেস্টের ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড (সহ-অধিনায়ক), এনক্রুমা বনার, জন ক্যাম্পবেল, জশুয়া দা সিলভা, আলজারি জোসেফ, কাইল মেয়ার্স, গুডাকেশ মোটি, অ্যান্ডারসন ফিলিপ, রেমন রিফার, জেডেন সিলস, ডেভন টমাস।

ফিটনেস প্রমাণ সাপেক্ষে: কেমার রোচ।

রিজার্ভ: তেজনারায়ন চন্দরপল, শারমন লুইস।