ছিটকে গেলেন রাহুল-কুলদিপ, ভারতের অধিনায়ক পান্ত

এমনিতেই ব্যাটিং লাইন আপে নেই অভিজ্ঞ বিরাট কোহলি, রোহিত শর্মা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠের লড়াই শুরুর আগে ছন্দে থাকা লোকেশ রাহুলকেও হারাল ভারত। ধাক্কা লেগেছে তাদের বোলিং বিভাগেও। ছিটকে গেছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদিপ যাদব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2022, 02:29 PM
Updated : 8 June 2022, 02:29 PM

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এই দুই জনকে না পাওয়ার কথা বুধবার এক বিবৃতিতে জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। রাহুল ও কুলদিপের বদলি হিসেবে কাউকে দলে যোগ করেনি তারা।

এই সিরিজ থেকে রোহিতকে বিশ্রাম দিয়ে রাহুলকে অধিনায়ক করে দল দেয় ভারত। সহ-অধিনায়কের দায়িত্ব পান রিশাভ পান্ত। রাহুল ছিটকে পড়ায় এই কিপার-ব্যাটসম্যানের কাঁধে এখন নেতৃত্বভার। জাতীয় দলকে প্রথমবার নেতৃত্ব দিতে যাচ্ছেন তিনি।

আইপিএলে অসাধারণ নেতৃত্বগুণ দেখানো হার্দিক পান্ডিয়াকে করা হয়েছে সহ-অধিনায়ক। প্রথমবার আইপিএল খেলতে এসেই তার নেতৃত্বে শিরোপা ঘরে তোলে গুজরাট টাইটান্স।

কুঁচকির চোটে রাহুলকে হারানো ভারতের জন্য নিঃসন্দেহে বড় ধাক্কা। টপ অর্ডারে এখন অনভিজ্ঞদের ওপর ভরসা রাখতে হবে দলটিকে। রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিষান, ভেঙ্কাটেশ আইয়ারকে নিতে হতে পারে দায়িত্ব। শ্রেয়াস আইয়ার, দিপক হুডাও আছেন।

নেটে ব্যাটিং করার সময় ডান হাতে চোট পান কুলদিপ। ব্যাঙ্গালুরুতে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকবেন তারা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের লড়াই শুরু বৃহস্পতিবার। পরের দুই টি-টোয়েন্টি রোববার ও মঙ্গলবার। সিরিজের শেষ দুই ম্যাচ আগামী ১৭ ও ১৯ জুন।

ভারত টি-টোয়েন্টি দল: রুতুরাজ গায়কোয়াড়, ইশান কিষান, দিপক হুডা, শ্রেয়াস আইয়ার, রিশাভ পান্ত (অধিনায়ক), দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), ভেঙ্কাটেশ আইয়ার, যুজবেন্দ্র চেহেল, আকসার প্যাটেল, রবি বিষ্ণই, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আভেশ খান, আর্শদিপ সিং, উমরান মালিক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক