উইলিয়ামসন-স্মিথকে টপকে লাবুশেনের কাছে রুট

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধারের অভিযানে অনেকটাই এগিয়ে গেছেন জো রুট। নিউ জিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের পারফরম্যান্সে তিনি পেছনে ফেলেছেন স্টিভেন স্মিথ ও কেন উইলিয়ামসনকে। দুই ধাপ এগিয়ে ইংলিশ ব্যাটসম্যান উঠে গেছেন দুই নম্বরে, শীর্ষে থাকা মার্নাস লাবুশেন এখন তার নাগালেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2022, 11:25 AM
Updated : 8 June 2022, 11:25 AM

লর্ডসে ইংল্যান্ডকে জয় এনে দেওয়া চতুর্থ ইনিংসের দুর্দান্ত সেঞ্চুরিতে রুট পেয়েছেন ৩৯ রেটিং পয়েন্ট। ৮৪৩ থেকে এক লাফে পৌঁছে গেছেন তিনি ৮৮২ রেটিং পয়েন্টে। শীর্ষে থাকা লাবুশেনের রেটিং পয়েন্ট ৮৯২।

নিউ জিল্যান্ডের বিপক্ষে এই সিরিজে আরও দুটি টেস্ট খেলবে ইংল্যান্ড। রুটের সামনে হাতছানি আবার এক নম্বর হওয়ার। এই মাসের শেষ দিকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। তখন লাবুশেনও নামবেন রেটিং পয়েন্ট বাড়ানোর অভিযানে। শীর্ষস্থানের লড়াই তাই জমজমাট থাকবে বলে ধারণা করা যায়।

গত ডিসেম্বরে রুটকে টপকেই শীর্ষে উঠেছিলেন লাবুশেন।

এক ধাপ নিচে নেমে ৮৪৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনে আছেন স্টিভেন স্মিথ। লর্ডস টেস্টে ব্যর্থ হয়ে উইলিয়ামসন তিন থেকে নেমে গেছেন পাঁচে।

কোনো ম্যাচ না থাকলেও উইলিয়ামসন নেমে যাওয়ায় এক ধাপ এগিয়ে চারে উঠেছেন বাবর আজম।

ছয় থেকে দশ পর্যন্ত সবার অবস্থান অপরিবর্তিত আছে। এক সময়ের এক নম্বর বিরাট কোহলি এখন দশে।

আগের মতোই ১২ নম্বরে থেকে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান লিটন দাসের।

লর্ডস টেস্টে ৬ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে কাইল জেমিসন এগিয়েছেন দুই ধাপ। নিউ জিল্যান্ডের দীর্ঘদেহী পেসার ফিরেছেন তার ক্যারিয়ার সেরা অবস্থান তিনে। শীর্ষ দুই স্থানে যথারীতি আছেন প্যাট কামিন্স ও রবিচন্দ্রন অশ্বিন।

লর্ডসেই দারুণ বোলিংয়ে ৬ উইকেট নিয়ে জেমস অ্যান্ডারসনের উন্নতি হয়েছে দুই ধাপ। ৪০ বছর ছুঁইছুঁই পেসার এখন আছেন সাত নম্বরে।

এই টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট নিলেও দ্বিতীয় ইনিংসে উইকেট না পাওয়া টিম সাউদি এক ধাপ নেমে এখন আছেন আটে। নিউ জিল্যান্ডের আরেক পেসার নিল ওয়্যাগনার এই টেস্টে জায়গা না পেয়ে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ নেমে আছেন এখন নয়ে।

জিম্বাবুয়ের বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে ৬ উইকেট নিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়েছেন মোহাম্মদ নবি। আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের একাদশ সেরা বোলার এখন তিনি।

এই দুই ম্যাচে চার উইকেট নিলেও এক ধাপ নিচে নেমে দশে আছেন লেগ স্পিনার রশিদ খান।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মঙ্গলবার ৬১ রানের অপরাজিত ইনিংস খেলে অ্যারন ফিঞ্চ এগিয়েছেন এক ধাপ। আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ান অধিনায়ক উঠে গেছেন পাঁচ নম্বরে।

এই ম্যাচেই ১৬ রানে ৪ উইকেট নিয়ে ম্যান অব দা ম্যাচ হওয়া জশ হেইজেলউড এক ধাপ এগিয়ে উঠে গেছেন বোলারদের র‌্যাঙ্কিংয়ের দুইয়ে। শীর্ষে থাকা তাবরাইজ শামসির চেয়ে মাত্র ৬ রেটিং পয়েন্ট পেছনে এখন অস্ট্রেলিয়ান এই পেসার।