মিরাজ বলে গেলেন, ‘এমন নয় যে আমরা পারি না’

সময়টা পক্ষে নেই। তবে বিরুদ্ধ সময়কে বশ করার শক্তি-সামর্থ্য তো আছে। সেই বিশ্বাসকে সঙ্গী করে ওয়েস্ট ইন্ডিজের উড়ানে চেপে বসেছেন মেহেদী হাসান মিরাজ। দেশ ছাড়ার আগে এই স্পিনিং অলরাউন্ডার বলে গেলেন, নিউ জিল্যান্ড সফরের মতো ওয়েস্ট ইন্ডিজেও ভালো কিছু উপহার দিতে চান তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2022, 03:07 PM
Updated : 7 June 2022, 01:04 PM

টেস্টে বাংলাদেশ দলের সাম্প্রতিক যা অবস্থা, তাতে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ভালো কিছু করতে চাওয়াকে দুঃসাহস বলা যায়। দেশের মাঠে কদিন আগে শ্রীলঙ্কার বিপক্ষে হারতে হয়েছে সিরিজ, এর আগে দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টেই মিরাজরা হয়েছিলেন বিধ্বস্ত।

দক্ষিণ আফ্রিকার আগে জানুয়ারিতে নিউ জিল্যান্ড সফরে ক্রাইস্টচার্চ টেস্টে জুটেছিল ইনিংস ব্যবধানে হার। তবে ওই নিউ জিল্যান্ড সফরেই প্রথম টেস্টে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়ে ঐতিহাসিক এক জয় পেয়েছিল বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের পথে রওনা হওয়ার আগে বিমানবন্দরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মিরাজ বললেন, দুঃসময়কে জয় করতে তাদের প্রেরণা মাউন্ট মঙ্গানুইয়ের ওই টেস্ট জয়।

“টেস্টে হয়তো আমরা সাম্প্রতিক সময়ে ভালো করছি না, কিন্তু আমরা ঘুরে দাঁড়াতে পারব। এই বিশ্বাস আমাদের আছে। দেখেন আমরা নিউজিল্যান্ডে তো করে দেখিয়েছি, ওদের কন্ডিশনে গিয়ে। এমন নয় যে, আমরা পারি না। আমাদের এখন খারাপ সময় যাচ্ছে। তবে সবাই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।”

মিরাজের নিজের জন্যও এটা ফেরার লড়াই। আঙুলের চোটের কারণে সবশেষ সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি খেলতে পারেননি। চোটে পড়ার আগে দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল্যান্ড সফরে বেশ ভালো বোলিং করেন তিনি। এবার তার আবার ছন্দ ফিরে পাওয়ার লড়াই। পুরোপুরি সুস্থ হয়ে তিনি এখন প্রস্তুত বলেই জানালেন।

"সবশেষ সিরিজে ইনজুরির জন্য খেলতে পারিনি। কিন্তু ভালো রিকভারি করতে পেরেছি। বিসিবির মেডিকেল বিভাগ খুব ভালো কাজ করেছে। তাদের সূচি অনুযায়ী কাজ করেছি। এখন অনেক ভালো আছি। মিরপুরে তো প্র্যাকটিসও করেছি কয়েকদিন।”

১৬ জুন অ্যান্টিগা টেস্ট দিয়ে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এরপর হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, সবশেষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

ওয়েস্ট ইন্ডিজে সবশেষ সফরে (২০১৮ সালে) টেস্টে বাজেভাবে হারার পর ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই বেশ মিতব্যয়ী বোলিং করেছিলেন মিরাজ। এবারও দল সীমিত ওভারের ক্রিকেটে ভালো করবে, আশা তার।

“আমরা শেষ যখন গিয়েছিলাম ওখানে, দুটি সিরিজ জিতেছিলাম- ওয়ানডে এবং টি-টোয়েন্টি। ওই সিরিজটা অনেক মজার ছিল। এবার চার বছর পর যাচ্ছি, আবার ভালো ক্রিকেট খেলার চেষ্টা করব।"

বিমান টিকেটের সমস্যায় এবার কয়েকভাগে আলাদা হয়ে ওয়েস্ট ইন্ডিজে যাচ্ছে বাংলাদেশ স্কোয়াড। প্রথম ভাগে কয়েকজন চলে গেছেন গত শুক্রবার। রোববার গেছেন সাপোর্ট স্টাফের একটি দল। মিরাজের সঙ্গে সোমবার দেশ ছেড়েছেন তামিম ইকবাল, ইয়াসির আলি চৌধুরি, ব্যাটিং কোচ জেমি সিডন্স, ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমটসহ কয়েকজন।