টাই ম্যাচে সর্বনিম্ন রানের রেকর্ড

টি-টোয়েন্টি ক্রিকেটে টাই ম্যাচের সংখ্যা কম নয়। তবে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে এই ফলাফলের একটি ম্যাচ জায়গা করে নিল রেকর্ডের পাতায়। ছেলেদের ২০ ওভারের সংস্করণে টাই ম্যাচে হলো সর্বনিম্ন রানের ইতিহাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2022, 12:15 PM
Updated : 6 June 2022, 12:15 PM

শ্রীলঙ্কায় চলমান মেজর ক্লাবস টি-টোয়েন্টি টুর্নামেন্ট রোববার সাক্ষী হলো এমন রেকর্ডের। বৃষ্টির বাগড়ায় কালুতারা টাউন ক্লাব ও গল ক্রিকেট ক্লাবের ৬ ওভারে নেমে আসা ম্যাচে দুই দলই করে ৯ উইকেট হারিয়ে ৩০ করে রান।

ছেলেদের টি-টোয়েন্টিতে টাই ম্যাচে দুই দল মিলিয়ে এর চেয়ে কম রান হয়নি কোনো ম্যাচে।

ফল এসেছে এমন টি-টোয়েন্টি ম্যাচে দুই দলের মিলিত রান ৬০-এর নিচে হওয়ার ঘটনা আছে কেবল চারটি। এই তালিকায় সর্বনিম্ন রানের রেকর্ড ৫৩, উগান্ডা ও লেসোথোর ম্যাচে।

কালুতারা ও গলের ম্যাচটিতে হওয়া ১২ ওভারের মধ্যে উইকেট পড়েনি স্রেফ দুটি ওভারে। উইকেটপ্রতি রান এসেছে ৩.৩৩ করে। ১০ ওভারের বেশি স্থায়ী হওয়া কোনো টি-টোয়েন্টি ম্যাচে যা সর্বনিম্ন।

কলম্বোর এই ম্যাচে পড়া ১৮ উইকেটের মধ্যে বাঁহাতি স্পিনাররা নেন ১১টি। চারটি ছিল রান-আউট। 

দুর্দান্ত বোলিং উপহার দেন কালুতারার ইনশাকা সিরিবর্দনে। ২ ওভার হাত ঘুরিয়ে বাঁহাতি এই স্পিনার ৫ উইকেট নেন স্রেফ ৫ রান দিয়ে। যা তার ক্যারিয়ার সেরা। এক ওভারেই নেন চারটি। মোট ১৪ উইকেট নিয়ে এখন পর্যন্ত আসরের সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

দুই ইনিংস মিলিয়ে দুই অঙ্কে যেতে পারেন কেবল গলের কাওসিথা কোডিথুওয়াক্কুল। তিনি করেন ১২ রান।

গ্রুপ পর্বের ম্যাচ হওয়ায় সুপার ওভার ছিল না। টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, নকআউট পর্বের ম্যাচ টাই হলেই কেবল খেলা হবে সুপার ওভার।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে অনেক টাই ম্যাচ দেখা গেলেও টেস্টে এমন ঘটনা বিরল। স্রেফ দুইবার দেখা গিয়েছিল এমন ফল। সবশেষ ১৯৮৬ সালে, চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ। প্রথমবার ব্রিজবেনে অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ, ১৯৬০ সালে।