আফগানিস্তানের জয়ে রহমতের ৬ রানের আক্ষেপ

ইনিংসের শুরুর দিকে দ্রুত দুই ওপেনারকে হারিয়ে কিছুটা চাপে পড়া দলের হাল ধরলেন রহমত শাহ ও হাশমতউল্লাহ শাহিদি। পরে ঝড় তুললেন রশিদ খান। ব্যাটসম্যানদের গড়ে দেওয়া শক্ত ভিত পেয়ে আলো ছড়ালেন আফগান বোলররাও। একেবারেই লড়াই করতে পারল না জিম্বাবুয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2022, 05:33 PM
Updated : 4 June 2022, 05:36 PM

হারারেতে শনিবার সিরিজের প্রথম ওয়ানডেতে আফগানিস্তানের জয় ৬০ রানে। তিন ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেল ১-০ তে।

দলের বড় জয়ের দিনে কিছুটা আক্ষেপে পুড়তে হয়েছে রহমতকে। মাত্র ৬ রানের জন্য তিনি পাননি সেঞ্চুরি।

টস হেরে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ২৭৬ রান করে আফগানিস্তান। ১২০ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৯৪ রান করেন রহমত। হাশমতউল্লাহর ব্যাট থেকে আসে ৮৮ রান। ১০৩ বলে সাজানো তার ইনিংসে চার ছিল ১৩টি।

আর ইনিংসের শেষ দিকে স্বাগতিক বোলারদের তুলোধুনা করে ১৭ বলে অপরাজিত ৩৯ রান করেন রশিদ। ৪টি চার ও দুটি ছক্কা মারেন তিনি।

রান তাড়ায় শুরুতেই উইকেট হারানো জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের জন্য পরে কাজটা আরও কঠিন করে তোলেন মোহাম্মদ নবি-রশিদরা। ইনিংসের শেষ বলে তারা অলআউট হয় ২১৬ রানে।

হাত ঘুরিয়ে ৩৪ রানে ৪ উইকেট শিকার করেন অলরাউন্ডার নবি। ব্যাট হাতে তাণ্ডব চালানো রশিদ ৩৯ রানে নেন দুই উইকেট।

৩৮ রানে দুই ওপেনার আউট হওয়ার পর জুটি বাঁধেন রহমত ও হাশমতউল্লাহ। তৃতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ১৮১ রান, যে কোনো উইকেটে আফগানিস্তানের চতুর্থ সর্বোচ্চ জুটি এটি।

তাদের জুটিতে রানের চাকা অবশ্য ছিল বেশ ধীর। তবে শেষ ১০ ওভারে ১০১ রান যোগ করে আফগানরা। রহমত ও হাশমতউল্লাহর পাশাপাশি তাতে বড় অবদান রশিদের ওই বিধ্বংসী ইনিংসের।

জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি ৪ উইকেট নেন ৫২ রান দিয়ে।

জবাবে দলীয় ৫ রানে রেজিস চাকাভার বিদায়ের পর ইনোসেন্ট কাইয়া ও ক্রেইগ আরভিন জুটি গড়েন ৬১ রানের। ৩০ রানে আরভিনকে ফিরিয়ে জুটি ভাঙেন আজমতউল্লাহ ওমরজাই। এরপর কাইয়াকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন নবী। তার ব্যাট থেকে আসে ৩৯ রান।

মিল্টন শুম্বাও দ্রুত ফিরলে জিম্বাবুয়ের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১২৪ রান।

এরপর জিম্বাবুয়ের হয়ে একা লড়াই চালিয়ে যান সিকান্দার রাজা। তবে অন্য প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়ায় বিফলে যায় তার ইনিংস। ৭৮ বলে ৬ চার ও একটি ছক্কায় ৬৭ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান। ২০ রানে শেষ চার উইকেট হারায় জিম্বাবুয়ে।

দারুণ জয়ে মূল্যবান আরও ১০ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের টেবিলে তিন নম্বরে উঠল আফগানিস্তান।

সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী সোমবার, হারারেতে।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৫০ ওভারে ২৭৬/৫ (গুরবাজ ১৭, ইব্রাহিম জাদরান ৫, রহমত ৯৪, হাশমতউল্লাহ ৮৮, নবি ১০, নাজিবুল্লাহ জাদরান ৩*, রশিদ ৩৯*; মুজারাবানি ৯-০-৫২-৪, চাতারা ১০-২-৬১-০, চিভাঙ্গা ৭-০-৪১-০, টিরিপানো ৫-০-৫৬-১, মাধেভেরে ৬-০-২২-১, বার্ল ৬-০-২৪-০, রাজা ৪-০-৪৪-০)

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২১৬/১০ (কাইয়া ৩৯, চাকাভা ১, আরভিন ৩০, মাধেভেরে ১১, রাজা ৬৭, শুম্বা ৫, বার্ল ১৩, টিরিপানো ১৫, চাতারা ৮, মুজারাবানি ১০, চিভাঙ্গা ০*; ফজলহক ফারুরি ৯-১-৪১-১, ফরিদ ৯-২-২৭-১, আজমতুল্লাহ ৬-০-২৪-১, মুজিব ৬-০-৪৩-০, রশিদ ১০-০-৩৯-২, নবি ১০-০-৩৪-৪)

ফল: আফগানিস্তান ৬০ রানে জয়ী

ম্যান অব দ্যা ম্যাচ: রহমত শাহ

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক