স্কটল্যান্ডের নেতৃত্ব ছাড়ার ঘোষণা কোয়েটজারে

তার নেতৃত্বে দারুণ সব সাফল্য পেয়েছে স্কটল্যান্ড। দলটির সফলতম অধিনায়কও তিনি। অর্জনে ভরা এই অধ্যায়ের ইতি টানতে যাচ্ছেন কাইল কোয়েটজার। ঘোষণা দিয়েছেন অধিনায়কত্ব ছাড়ার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2022, 07:10 PM
Updated : 3 June 2022, 07:10 PM

বিশ্বকাপ সুপার লিগ ডিভিশন টু এর ম্যাচে শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে খেলছে স্কটল্যান্ড। এই ম্যাচই হতে যাচ্ছে অধিনায়ক হিসেবে কোয়েটজারের শেষ। 

২০১২ সালে স্কটল্যান্ডকে প্রথমবারের মতো নেতৃত্ব দেন কোয়েটজার, টি-টোয়েন্টিতে। স্থায়ীভাবে অধিনায়কত্ব পান তিনি পরের বছর। মাঝে একবার হারান দায়িত্ব। ২০১৭ সালে আবারও তাকে ফেরানো হয় পুরনো পদে। দুই সংস্করণেই স্কটল্যান্ডকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড তার। সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেও দলটি তারই সময়।

টি-টোয়েন্টিতে কোয়েটজারের নেতৃত্বে ৪১ ম্যাচের ২০টি জিতেছে স্কটল্যান্ড, হেরেছেও সমান। আমিরাতের বিপক্ষে ম্যাচটির আগ পর্যন্ত ৪৪ ওয়ানডেতে দলটিকে ২৬ জয় এনে দিয়েছেন তিনি। তার সময়ে ১৬ ওয়ানডে হেরেছে স্কটিশরা।

বিশ্বকাপে সেঞ্চুরি করা স্কটল্যান্ডের প্রথম ব্যাটসম্যান কোয়েটজার। ২০১৫ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেন তিনি ১৫৬ রানের ইনিংস, যদিও ম্যাচটি হেরে যায় তারা। ২০১৮ সালে প্রথমবারের মতো ইংল্যান্ডকে হারানোর ইতিহাস গড়ে দলটি কোয়েটজারের নেতৃত্বেই।

ক্রিকেট স্কটল্যান্ড বিবৃতি দিয়ে জানায়, আগামী জুলাইয়ে নামিবিয়া ও নেপালের বিপক্ষে সিরিজের আগে কোয়াটজারের উত্তরসূরি নিয়োগ দেবে তারা।