ফের শ্রীলঙ্কার কোচিং স্টাফে মালিঙ্গা

পেসারদের কৌশলগত দিক উন্নতির জন্য আবারও লাসিথ মালিঙ্গার শরণাপন্ন হয়েছে শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসছে সাদা বলের সিরিজের জন্য কিংবদন্তি এই ফাস্ট বোলারকে যোগ করা হয়েছে কোচিং স্টাফে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2022, 04:09 PM
Updated : 2 June 2022, 04:09 PM

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন টি-টোয়েন্টি ও পাঁচ ওয়ানডে খেলবে লঙ্কানরা। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, এই দুই সিরিজে মালিঙ্গা কাজ করবেন ‘বোলিং স্ট্রাটেজি কোচ’ হিসেবে।

বিশেষজ্ঞ কোচ হিসেবে কৌশলগত দিকগুলো নিয়ে বোলারদের সঙ্গে কাজ করবেন তিনি। তার অভিজ্ঞতা এবং বিশেষ করে টি-টোয়েন্টিতে ডেথ বোলিংয়ের দক্ষতা দলকে সাহায্য করবে বলে আশা করছে লঙ্কান বোর্ড।

একই দায়িত্বে আগেও এক দফায় দেশের জাতীয় দলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে মালিঙ্গার। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরের আগে তাকে নিয়োগ দেয় এসএলসি। ওই সফরে অবশ্য পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৪-১ এ হেরেছিল লঙ্কা। তবে তাদের বোলিং ইউনিটের পারফরম্যান্স ছিল সন্তোষজনক।  

টেস্ট ও ওয়ানডে থেকে আগেই অবসর নেওয়া মালিঙ্গা গত সেপ্টেম্বরে বিদায় জানান টি-টোয়েন্টি ক্রিকেটকে। শ্রীলঙ্কার হয়ে তিনি খেলেছেন ৩০টি টেস্ট, ২২৬টি ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি।

সীমিত ওভারের ক্রিকেটে তিনি কিংবদন্তিতুল্য। সাদা বলে গড়েছেন অবিশ্বাস্য সব কীর্তি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১০০ উইকেট নেওয়া চার বোলারের একজন তিনি। ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক হ্যাটট্রিক করার অনন্য কীর্তি তার। এছাড়া চার বলে ৪ উইকেট নেওয়া তিন বোলারের একজন তিনি।

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে মালিঙ্গা ছিলেন দারুণ কাঙ্ক্ষিত। আইপিএলে খেলেছেন মুম্বাই ইন্ডিয়ান্স, সিপিএলে জ্যামাইকা তালাওয়াস ও গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, বিপিএলে খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্স এবং বিগ ব্যাশে মেলবোর্ন স্টার্সের হয়ে।

আইপিএলের সব আসর মিলিয়ে টুর্নামেন্টের দ্বিতীয় সফলতম বোলার মালিঙ্গা নিয়েছেন ১৭০ উইকেট। চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি মিলিয়ে মুম্বাইয়ের হয়ে রেকর্ড ১৯৫ উইকেট তার।

আগামী মঙ্গলবার শুরু হবে অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজ। পরের দুই ম্যাচ বুধবার ও ১১ জুন। ওয়ানডে তিনটি যথাক্রমে ১৪, ১৬, ১৯, ২১ ও ২৪ জুন।