নতুন দায়িত্বেও লিটনের ‘মিশন’ একই

লিটন কুমার দাসের বৃহস্পতি যে এখন তুঙ্গে, সেটির আরেকটি নমুনা দেখা গেল বৃহস্পতিবার। ব্যাট হাতে তো দুর্দান্ত ফর্মে আছেনই তিনি, এ দিন তাকে দায়িত্ব দেওয়া হলো বাংলাদেশের টেস্ট সহ-অধিনায়কের। নতুন দায়িত্বের রোমাঞ্চ স্পর্শ করছে তাকে। তবে এই কিপার-ব্যাটসম্যান জানালেন, লক্ষ্য তার বরাবরের মতোই দলকে জেতানো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2022, 03:08 PM
Updated : 2 June 2022, 03:15 PM

মুমিনুল হক দায়িত্ব ছাড়তে চাওয়ার পর সম্ভাব্য টেস্ট অধিনায়ক হিসেবে যে কজনের নাম উচ্চারিত হচ্ছিল, সেখানে ছিল লিটনের নামও। শেষ পর্যন্ত এখনই অধিনায়ক করা হয়নি তাকে। দায়িত্ব দেওয়া হয় নতুন অধিনায়ক সাকিবের সহকারীর।

এই দায়িত্বও কম গুরুত্বপূর্ণ নয়। লিটনের ওপর যে বাংলাদেশ ক্রিকেটের আস্থা আছে এবং পরবর্তী অধিনায়ক হিসেবে ভাবা হচ্ছে, সেটিরও প্রমাণ এই দায়িত্ব।

শ্রীলঙ্কা সিরিজ শেষে ছুটি কাটাতে লিটন এখন স্ত্রীর সঙ্গে লন্ডনে। ছোট্ট করে তিনি প্রতিক্রিয়া জানালেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

“নতুন দায়িত্ব, নতুন চ্যালেঞ্জ। মিশন আগের মতোই, বাংলাদেশের হয়ে ম্যাচ জয়।”

এই বছর এখনও পর্যন্ত ৬ টেস্টে ২ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে লিটনের রান ৫৫.৮০ গড়ে ৫৫৮। বাংলাদেশের হয়ে ৪০০ রানও নেই আর কারও। গত বছরের শুরু থেকে এই পর্যন্ত ১৩ টেস্টে ৫২.৩৬ গড়ে তার রান ১ হাজার ১৫২। এই সময়টায় ৮৫০ রানও নেই বাংলাদেশের আর কারও।

লিটনের এই ফর্ম ও ধারাবাহিকতার স্বীকৃতি বলা যায় সহ-অধিনায়কের দায়িত্ব।

আগের টেস্ট অধিনায়ক মুমিনুল হকের সময় কোনো সহ-অধিনায়ক ছিল না। দীর্ঘদিন ধরেই কোনো সংস্করণে ছিল না সহ-অধিনায়ক। একটা পেশাদার ও শীর্ষপর্যায়ের ক্রিকেট দলের জন্য যা বিরল।

লিটনের পর এখন অন্য সংস্করণগুলোতেও সহ-অধিনায়ক দেওয়ার ইঙ্গিত দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

“ওয়ানডে, টি-টোয়েন্টি, টেস্ট-কোথাও সহ-অধিনায়ক ছিল না। আজকে সিদ্ধান্ত হয় টেস্টে একজন সহ-অধিনায়ক দেওয়ার। যেহেতু সিদ্ধান্ত হয়েছে, টেস্টে দেব, স্বাভাবিকভাবেই সামনে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আসতে পারে। যখন আমরা সিদ্ধান্ত নেব কাকে করা হচ্ছে, তখনই আপনাদের জানাতে পারব। তার আগে আজকের সভায় বলা সম্ভব না।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক