লিচের কনকাশন সাব হিসেবে পার্কিনসনের অভিষেক

লম্বা সময় পর ঘরের মাঠে খেলতে নেমেই দুর্ভাগ্য সঙ্গী হলো জ্যাক লিচের। মাথায় আঘাত পেয়ে নিজে বোলিং করার আগেই মাঠ ছাড়তে হলো ইংল্যান্ডের বাঁহাতি এই স্পিনারকে। ছিটকে গেলেন নিউ জিল্যান্ডের বিপক্ষে চলমান লর্ডস টেস্ট থেকেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2022, 02:08 PM
Updated : 2 June 2022, 02:08 PM

তার কনকাশন সাব হিসেবে ম্যাট পার্কিনসনকে দলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। এখনও টেস্ট অভিষেক না হওয়া এই লেগ স্পিনার অবশ্য দলের সঙ্গে নেই, ডাক পেয়ে রওয়ানা দিয়েছেন ম্যানচেস্টার থেকে। দ্রুতই একাদশে যোগ দেবেন তিনি।

কিউইদের বিপক্ষে প্রথম দুই টেস্টের জন্য ঘোষিত ইংল্যান্ড দলেই ছিলেন না পার্কিনসন। এমনকি লিচ ছাড়া ছিলেন না আর কোনো স্পিনারও। কনকাশন সাবের নিয়ম অনুযায়ী, বদলি ক্রিকেটার হতে হবে একই ধরনের। তাই বাইরে থেকে ডাকতে হলো পার্কিনসনকে।

২০১৯ সালের অ্যাশেজের পর প্রথমবার ঘরের মাঠে টেস্ট খেলতে নামেন লিচ। কিন্তু ম্যাচের ষষ্ঠ ওভারেই চোটে পড়েন তিনি।

ডেভন কনওয়ের ড্রাইভে বল ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে বাউন্ডারির দিকে যাচ্ছিল। বল তাড়া করেন লিচ। ঝাঁপিয়ে পড়ে চার থামাতে সফলও হন তিনি। কিন্তু তার মাথা মাটিতে খুব বাজেভাবে পড়ে। আঘাত লাগে ঘাড়ে। সঙ্গে সঙ্গেই মাঠ ছাড়েন তিনি।

পরীক্ষার পর কনকাশন উপসর্গ থাকায় লিচকে এই ম্যাচে আর না খেলানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ২২ টেস্ট খেলেছেন লিচ। ৩১.৮৮ গড়ে উইকেট নিয়েছেন তিনি ৭৯টি। ইনিংসে ৫ উইকেট দুইবার ও ৪ উইকেট সাতবার শিকার করেছেন তিনি।

তার বদলে একাদশে জায়গা পাওয়া পার্কিনসন এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ৫টি ওয়ানডে ও ৪টি টি-টোয়েন্টি খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ২৫ বছর বয়সী এই স্পিনারের উইকেট মোট ১১টি।

প্রথম শ্রেণির ক্রিকেটে ভালোই সফল পার্কিনসন। এখন পর্যন্ত ৩৭ ম্যাচ খেলে নিয়েছেন ১২৬ উইকেট। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন ৪ বার, চার উইকেট ৬ বার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক