সিডনিতে বর্ণবাদের শিকার হওয়ার স্মৃতি এখনও ভুলতে পারেননি রাহানে

সবশেষ অস্ট্রেলিয়া সফরে তৈরি হওয়া ক্ষত এখনও তরতাজা ভারতীয়দের মনে। দেড় বছর আগে সিডনি টেস্টে বর্ণবাদী আচরণের শিকার হওয়ার সেই ঘটনা এখনও ভুলতে পারেননি তারা। ওই সিরিজে দলকে নেতৃত্ব দেওয়া অজিঙ্কা রাহানে জানালেন, এক পর্যায়ে তারা খেলতে আপত্তি জানিয়েছিলেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2022, 01:22 PM
Updated : 2 June 2022, 01:22 PM

২০২১ সালের জানুয়ারিতে ভারতের সঙ্গে ঘটে এই অনাকাঙ্ক্ষিত ঘটনা। নিউ ইয়ার টেস্টে পরপর দুইদিন সফরকারী ক্রিকেটারদের উদ্দেশে দর্শকদের বাজে মন্তব্যের অভিযোগ উঠেছিল। তৃতীয় দিন মোহাম্মদ সিরাজ ও জাসপ্রিত বুমরাহসহ আরও কয়েকজন হয়েছিলেন বর্ণবাদের শিকার। ভারতীয় টিম ম্যানেজমেন্ট পরে অফিসিয়ালদেরও বিষয়টি জানিয়েছিল।

পরদিন খেলা চলাকালীন সরাসরি অভিযোগ করেন সিরাজ। এরপর তাকে ও রাহানেকে দেখা যায় মাঠের দুই আম্পায়ার পল রাইফেল ও পল উইলসনের সঙ্গে কথা বলতে। ব্যবস্থা না নিলে খেলবেন না বলে তখন আম্পায়ারদের বলেছিলেন রাহানে।

খেলতে না চাইলে আম্পায়াররা নাকি তাদের ড্রেসিং রুমে ফিরে যেতে বলেছিলেন। ভারতীয়দের দাবি ছিল পরিষ্কার, ওইসব দর্শকদের স্টেডিয়াম থেকে বের করে দিতে হবে।

পরে সন্দেহজনক কয়েকজন দর্শককে স্টেডিয়াম থেকে বের করে দেয় নিউ সাউথ ওয়েলস পুলিশ। এসবের জন্য খেলা বন্ধ থাকে প্রায় ১০ মিনিট। মুম্বাইয়ে বুধবার একটি অনুষ্ঠানে অস্ট্রেলিয়া সফরের সেই তিক্ত অভিজ্ঞতার কথা শোনান রাহানে।

“(আগের দিন বাজে মন্তব্যের শিকার হওয়ার পর, চতুর্থ দিন) সিরাজ যখন আবারও আমার কাছে এলো, আমি তখন আম্পায়ারদের বললাম, তাদের ব্যবস্থা নিতেই হবে, না হলে আমরা খেলব না।”

“আম্পায়াররা বলেছিলেন, খেলা থামিয়ে রাখা যাবে না। চাইলে আপনারা মাঠ ছেড়ে চলে যেতে পারেন। তখন তাদের বলেছিলাম যে এখানে আমরা খেলতে এসেছি, ড্রেসিং রুমে বসে থাকতে নয়। বাজে মন্তব্যকারীদের মাঠ থেকে বের করে দেওয়ার জন্য জোর করেছিলাম। কঠিন সেই পরিস্থিতিতে সতীর্থদের পাশে থাকাটাই ছিল গুরুত্বপূর্ণ। সিডনিতে যা হয়েছিল, তা খুবই খারাপ।”