‘জুনিয়র মালিঙ্গাকে’ নিয়ে অস্ট্রেলিয়ার অপেক্ষায় লঙ্কানরা

স্লিঙ্গিং বোলিং অ্যাকশনের কারণে পরিচিতি পেয়ে গেছেন ‘জুনিয়র মালিঙ্গা’ নামে। আইপিএলে সামর্থ্যের ঝলক দেখিয়ে প্রশংসা কুরিয়েছেন মহেন্দ্র সিং ধোনির। সবচেয়ে বড় সুসংবাদটি হয়তো এবার শুনলেন মাথিশা পাথিরানা। প্রথমবারের মতো যে ডাক পেলেন তিনি শ্রীলঙ্কা দলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2022, 04:44 PM
Updated : 1 June 2022, 04:44 PM

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বুধবার ১৮ সদস্যের দল ঘোষণা করে শ্রীলঙ্কা। পাথিরানার মতো দলে নতুন মুখ নুয়ানিদু ফার্নান্দো।

হ্যামস্ট্রিং চোটে নিউ জিল্যান্ডের পেসার অ্যাডাম মিল্নে আইপিএল থেকে ছিটকে পড়লে ১৯ বছর বয়সী পাথিরানাকে দলে নেয় চেন্নাই সুপার কিংস। টুর্নামেন্টে নিজের প্রথম বলেই শুবমান গিলকে এলবিডব্লিউ করে দেন তিনি। শিরোপাজয়ী গুজরাট টাইটান্সের বিপক্ষে ওই ম্যাচেই পরে হার্দিক পান্ডিয়াকেও আউট করেন পাথিরানা।

আরেকটি ম্যাচ খেলার সুযোগ পেয়ে যদিও কোনো উইকেট পাননি পাথিরানা। তবে দুই ম্যাচেই নজর কাড়েন তিনি। তার স্তুতিতে পঞ্চমুখ ছিলেন ধোনি। চেন্নাই অধিনায়কের চোখে, এখন পর্যন্ত ৫ টি-টোয়েন্টি খেলে ৪ উইকেট নেওয়া পাথিরানা দারুণ এক ডেথ বোলার।

ইংল্যান্ডে গ্লস্টারশায়ারের বিপক্ষে শ্রীলঙ্কার ডেভেলপমেন্ট একাদশের হয়ে দারুণ এক সেঞ্চুরি উপহার দিয়ে নির্বাচকদের নজরে আসেন নুয়ানিদু। ২০ ওভারের ওই ম্যাচে ৬৭ বলে ১২৬ রানের ইনিংস খেলেন তিনি। ২২ টি-টোয়েন্টিতে স্রেফ আর দুটি ফিফটি আছে তার, লঙ্কান পেসার বিশ্ব ফার্নান্দোর ছোট ভাইকে মূলত দলে রাখা হয়েছে ভবিষ্যতের ভাবনায়।

দলে ফিরেছেন লেগ স্পিনার ভানিন্দু হাসারাঙ্গা ও ভানুকা রাজাপাকসা। সবশেষ ভারত সফরের দলে থাকলেও শেষ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে খেলতে পারেননি লেগ স্পিনিং অলরাউন্ডার হাসারাঙ্গা। আর ফিটনেস সমস্যায় ওই সিরিজে ছিলেন না রাজাপাকসা।

অলরাউন্ডার ধনাঞ্জয়া ডি সিলভা, পেসার লাহিরু কুমারা, দুই কিপার-ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল ও নিরোশান ডিকভেলা নেই অস্ট্রেলিয়ার বিপক্ষে। উইকেটের পেছনের দায়িত্বে থাকবেন কুসল মেন্ডিস।

বাঁহাতি রিস্ট স্পিনার লাকশান সান্দাক্যান ও পেসার কাসুন রাজিথাকে ফেরানো হয়েছে টি-টোয়েন্টি দলে। আভিশকা ফার্নান্দো ও কুসল পেরেরা এবারও বিবেচনায় নেই চোট থেকে সেরে ওঠার লড়াইয়ে থাকার কারণে।

লেগ স্পিনার জেফরি ভ্যান্ডারসের সঙ্গে স্ট্যান্ড-বাই হিসেবে আছেন ডিকভেলা।

সিরিজটি শুরু আগামী মঙ্গলবার। পরের দুই ম্যাচ ৮ ও ১১ জুন। প্রথম দুই ম্যাচ হবে কলম্বোতে। তৃতীয় ও শেষটি পাল্লেকেলেতে।

এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও দুটি টেস্টও খেলবে শ্রীলঙ্কা। ওই দুই সিরিজের দল এখনও দেয়নি তারা।

শ্রীলঙ্কা টি-টোয়েন্টি দল: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিসানকা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিস, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাজাপাকসা, নুয়ানিদু ফার্নান্দো, লাহিরু মাদুশঙ্কা, ভানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, দুশমন্থ চামিরা, কাসুন রাজিথা, নুয়ান থুসারা, মাথিশা পাথিরানা, রমেশ মেন্ডিস, মাহিশ থিকশানা, প্রাভিন জয়াবিক্রমা, লাকশান সান্দাক্যান