মুমিনুলের ব্যাটিংয়ের সমস্যা ধরতে পেরেছেন নাজমুল

শরীর থেকে দূরে ড্রাইভ করা, বলের লাইনে পা না যাওয়া, ছেড়ে দেওয়ার বল তাড়া করা, গত কিছুদিনে মুমিনুল হকের আউটের ধরনে দেখা গেছে মৌলিক ব্যাপারগুলি অনুসরণ না করা। ব্যাট হাতে ছন্দে ফেরার লড়াইয়ে তাই সেই মৌলিকত্বের আশ্রয়েই ফিরে গেছেন মুমিনুল। তার এই লড়াইয়ের সঙ্গী নাজমুল আবেদীন ফাহিম।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2022, 01:08 PM
Updated : 30 May 2022, 01:08 PM

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সোমবার দেশের খ্যাতিমান কোচ ও বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিমের সঙ্গে কাজ করতে দেখা গেছে মুমিনুলকে। সাকিব আল হাসান, মুশফিকুর রহিমের মতো দেশের শীর্ষ ক্রিকেটাররা নানা সময়েই নিজেদের নানা সমস্যা সমাধানে নাজমুলের সহায়তা নিয়ে সফল হয়েছেন। সবশেষ এই শ্রীলঙ্কা সিরিজের আগেই এই কোচের সঙ্গে ব্যাটিং সেশনের পর সিরিজে দুটি সেঞ্চুরি করেন মুশফিক।

মুমিনুল নিজেও আগে পরামর্শ নিয়েছেন তার। ক্যারিয়ারে সবচেয়ে বড় দুঃসময়ে নাজমুল আবেদীনের নির্ভরতার দুয়ারে আবার কড়া নেড়েছেন তিনি।

মিরপুরের ইনডোরে বেশ লম্বা সময় মুমিনুলের সঙ্গে কাজ করেন নাজমুল। পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই ক্রিকেট ব্যক্তিত্ব বলেন, মৌলিকত্ব থেকে দূরে সরে যাওয়াই ভোগাচ্ছে মুমিনুলকে।

“মুমিনুল বেশ লম্বা সময় ধরেই একটা ব্যাড প্যাচের মধ্য দিয়ে যাচ্ছে। এ সময় অনেকে ভালো করতে গিয়ে আরও খারাপ করে ফেলে। এগুলো করতে করতে বেসিক থেকেই সরে যায়। বেসিক নিয়েই একটু কাজ করেছি। আমার মনে হয়, একসময় ওর বেসিক ভালো ছিল, এখন সেটা নেই। সেটা নিয়ে কাজ করেছি।”

নাজমুলের ধারণা, এভাবে কাজ করে গেলে ফল মিলবে।

“আগের চাইতে দেখতে ভালো লাগছে। আরও ২-১ দিন কাজ করলে আরও ভালো হবে। বেসিক থেকে বাইরে চলে গেলে এই পর্যায়ে ব্যাটিং করা খুব কঠিন। এটাই মূল কারণ। তাড়াতাড়ি কেটে গেলে ভালো করবে। দেখে মনে হচ্ছে, বেশ কিছু ঠিক হয়েছে, ব্যাটে-বলে ভালো হচ্ছে। আমার মনে হয় সামনে অনেক ভালো করবে।”

শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ সিরিজ ও তার আগে দক্ষিণ আফ্রিকা সফর মিলিয়ে সবশেষ ৭ ইনিংসে দুই অঙ্ক ছুঁতেই পারেননি মুমিনুল। দলও হেরেছে যাচ্ছেতাইভাবে। মুমিনুলকে নিয়ে তাই প্রশ্ন উঠছে জোরেসোরে। বিসিবির বড় কর্তারাই এখন প্রকাশ্যে বলছেন, নেতৃত্বের ভারে পিষ্ট মুমিনুলের ব্যাটিং।

টেস্ট অধিনায়ক বেশ চাপে আছেন, এটা বললেন নাজমুল আবেদীনও।

“ও রান করলে অধিনায়কত্ব নিয়ে এত কিছু বলতাম না। যেহেতু ভালো করছে না, এটার কারণে চাপ হচ্ছে-এমন কথা উঠবেই। সেটার প্রশ্নের উত্তর ওকে দিতে হচ্ছে। একটু চাপ তো থাকবেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক