'এখন তো বোলিংয়ে দায়িত্ব কম', ৫ উইকেট নিয়ে বললেন সাকিব

চার বছর পর টেস্টে পাঁচ উইকেট পেলেন, মনে করিয়ে দিতেই সাকিব পাল্টা জানতে চাইলেন, এই সময়ে কয়টা টেস্ট খেলেছি? সময়ের দিক থেকে অনেক দীর্ঘ বিরতি মনে হলেও স্রেফ ৭ ম‍্যাচ পরেই বাঁহাতি এই স্পিনার পেলেন পাঁচ উইকেটের স্বাদ। তার সবশেষ দুই পাঁচ উইকেটের মধ‍্যে পাল্টে গেছে অনেক কিছুই। নিজেই বললেন, বোলিংয়ে এখন তার দায়িত্ব তো একটু কমই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2022, 03:05 PM
Updated : 26 May 2022, 06:24 PM

শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টে ৪০.১ ওভারে ৯৬ রান দিয়ে ৫ উইকেট নেন সাকিব। এর আগে সেই ২০১৮ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে জ্যামাইকায় ৩৩ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। এরপর টেস্টে ৫ উইকেটের স্বাদ পেলেন এই প্রথম। এক বছর কেটে গেছে নিষেধাজ্ঞায়, চোট-বিশ্রাম-ছুটি মিলিয়ে আরও কিছু টেস্টে তিনি ছিলেন মাঠের বাইরে।

তিন সংস্করণেই বাংলাদেশের সফলতম বোলার সাকিব। টেস্টে আপাতত এই সংস্করণে তাকে নিয়মিত পাওয়া না গেলেও তিনি যখন খেলেন তখন ব‍্যাটিং ও বোলিং দুই বিভাগেই তার উপর নির্ভর করে দল। তারপরও দীর্ঘ বিরতির পর পাঁচ উইকেটের প্রসঙ্গ উঠতেই মজা করে বললেন, তিনি এখন ‘তত গুরুত্বপূর্ণ বোলার’ নন।

“বোলার হিসেবেও তো (টেস্টে) খেলি না। পাঁচ নম্বর বোলার বলে না আমাকে, দলে? এখন তো বোলিংয়ে দায়িত্ব কম (হাসি)...।”

নিষেধাজ্ঞা থেকে ফেরার পর টেস্টে এবারই টানা দুই ম‍্যাচ খেলার সুযোগ হলো সাকিবের। বাঁহাতি এই স্পিনার মনে করেন, পাঁচ উইকেট পাওয়ার পেছনে এটারও আছে গুরুত্বপূর্ণ ভূমিকা। আর এই বোলিং সামনে সীমিত ওভারের ক্রিকেটেও সাহায‍্য করবে তাকে।

“টেস্ট ম্যাচ খেলতে থাকলে বোলিংয়ের অনেক কিছু নিয়ে অনুশীলনটা করা যায়, ম্যাচের ভেতরেই। যেগুলো ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আমাকে সাহা‍য‍্য করবে। সাধারণত ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে থাকলে বোলিংয়ের শেইপ, অ্যাকশন সব আমার বদল হতে থাকে। যখনই টেস্ট ম্যাচ খেলা হয়, একটা-দুইটা ম্যাচ খেলা হলে আবার ছন্দটা ফিরে আসে। যেটা আমার জন্য ভালো, ওটা আমাকে সহায়তা করে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে।”