‘এমন পরিস্থিতিতে শান্তর রান আউট ভয়ঙ্কর’

ক্রিজে যাওয়ার পর ছটফট করছিলেন নাজমুল হোসেন শান্ত। আরেক ব‍্যাটসম‍্যান মাহমুদুল হাসান জয় তখনও ধাতস্ত হতে পারেননি। প্রথম দুই ওভারে দুইবার ‘বেঁচে’ যাওয়া ওপেনারের জন‍্য সময়টা ছিল বেশ কঠিন। এই সময়ে প্রয়োজন ছিল ঠাণ্ডা মাথার ব‍্যাটিং। সময় নেওয়া, নিজেদের সময় দেওয়া। কিন্তু শান্তর যেন ছিল বড্ড তাড়া। চেষ্টা করছিলেন ঝুঁকিপূর্ণ সিঙ্গেলের। এরই মাশুল দিতে হয় রান আউট হয়ে। পরিস্থিতি বিবেচনায় ওই সময়ে শান্তর রান আউটটা ভীষণ বাজে ছিল বলেই মনে করেন সাকিব আল হাসান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2022, 02:31 PM
Updated : 26 May 2022, 06:24 PM

ষষ্ঠ ওভারে তামিম আউট হওয়ার পর ক্রিজে যান শান্ত। ওপেনার জয়ের সঙ্গে তার দ্বিতীয় উইকেট জুটি টেকে কেবল ১২ বল। এর মধ‍্যে কয়েকবার ঝুঁকিপূর্ণ রানের চেষ্টায় বিপদ ডেকে আনছিলেন তারা।

খুব বেশি ছড়ানো ছিটানো ছিল না শ্রীলঙ্কার ফিল্ডিং। সিঙ্গেল ঠেকানোর জন‍্য বেশ কাছাকাছিই ছিলেন ফিল্ডাররা। এরপরও অফ স্টাম্পের বাইরে বল পাঠিয়ে দিয়েই দৌড় শুরু করেন শান্ত। মাঝপথে একটু থেমে আবার যখন রানের জন‍্য ছুটলেন, তখন আর কাজ হয়নি। প্রাভিন জয়াবিক্রমার সরাসরি থ্রো নন স্ট্রাইকার প্রান্তের স্টাম্প ভেঙে দেওয়ার সময় বেশ দূরেই ছিলেন শান্ত।

১১ বলে ২ রান করা শান্ত টেস্ট ক‍্যারিয়ারে দ্বিতীয়বারের মতো হলেন রান আউট। প্রতিপক্ষকে দেওয়া তার এই ‘উপহারের’ পর আরও দুটি উইকেট হারিয়ে মিরপুর টেস্ট বাঁচানো নিয়েই শঙ্কায় বাংলাদেশ। বৃহস্পতিবার চতুর্থ দিনের খেলা শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা সাকিব জানান, কোনো পর্যায়েই রান আউট মেনে নেওয়ার মতো নয়।

“রান আউট যেকোনো ম‌্যাচের, যেকোনো পরিস্থিতিতে খুবই খারাপ একটা দিক। বিশেষ করে টেস্ট ম‌্যাচে এরকম একটা পরিস্থিতিতে আরো বেশি ভয়ঙ্কর এবং বেশ কিছুক্ষণ ধরেই এরকম একটা পরিস্থিতি চলছিল। যার শেষ ফলটা হলো রান আউট দিয়ে।”

“আমাদের জন‌্য হতাশাজনক অবশ‌্যই। এই ধরনের পরিস্থিতিতে অনেক বেশি ঠাণ্ডা থাকা জরুরি। অবশ‌্যই স্নায়ু চাপে থাকবে খেলোয়াড়রা, ভেতরে ভয়ও কাজ করবে। এই পরিস্থিতিগুলোতে এই চাপটা সামলানোই গুরুত্বপূর্ণ। টেস্ট ক্রিকেটের মজাটাই এখানে।”