৬ শূন্যের পরও ৩৬৫ রান তুলে বাংলাদেশের রেকর্ড

দুটি বিশ্বরেকর্ড। দুটি পরস্পর সম্পর্কিত। একটি হতাশার রেকর্ড। সেই হতাশার মাঝেও গৌরবের কীর্তি আরেকটি। শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে এভাবেই রেকর্ড বইয়ে নাম উঠে গেছে বাংলাদেশের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2022, 09:22 AM
Updated : 24 May 2022, 09:22 AM

টেস্টের দ্বিতীয় দিনে মঙ্গলবার বাংলাদেশের ইনিংস শেষ হয় শূন্য রানে ইবাদত হোসেনের রান আউটে। বাংলাদেশের ইনিংসের সেটি ষষ্ঠ শূন্য। ইবাদতের আগে শূন্য রানে আউট হন মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন ও সৈয়দ খালেদ আহমেদ।

এতে বাংলাদেশ স্পর্শ করে এক ইনিংসে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওঢার বিশ্বরেকর্ড। এক ইনিংসে ৬ শূন্য টেস্ট ক্রিকেটে এর আগে দেখেছে ৫ বার। সেখানেও একবার ছিল বাংলাদেশের নাম। ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ওই বিব্রতকর অভিজ্ঞতা হয় সেই সময়ে খালেদ মাসুদের নেতৃত্বধীন দলের।

এছাড়াও ইনিংসে ৬ শূন্য আছে ১৯৮০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের, ১৯৯৬ সালে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার, ২০১৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ভারতের ও ২০১৮ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের।

ব্যর্থতার এই প্রেক্ষাপটেই বাংলাদেশ রচনা করে গৌরবগাঁথার। ৬ ব্যাটসম্যান শূন্য রানে আউট হওয়ার আগের ৫ দফায় কোনোবারই ওই ধাক্কা সামাল দিতে পারেনি দল। সর্বোচ্চ ছিল স্রেফ ১৫২, ভারত যে রান করেছিল ইংল্যান্ডের বিপক্ষে ওল্ড ট্র্যাফোর্ডে ২০১৪ সালে। এবার বাংলাদেশ অনেকটা ছাড়িয়ে গিয়ে করেছে ৩৬৫। ৬ শূন্যের ইনিংসে সবচেয়ে বেশি রানের বিশ্বরেকর্ড।

আগের ৬ শূন্যের ৫ ইনিংসে ওই দলের কেউ কোনো সেঞ্চুরি করেত পারেননি। এবার বাংলাদেশের ইনিংসে সেঞ্চুরি দুটি, মুশফিকুর রহিমের অপরাজিত ১৭৫ ও লিটন দাসের ১৪১।

শুধু টেস্ট ক্রিকেটেই নয়, বাংলাদেশের এই রান প্রথম শ্রেণির ক্রিকেটেও রেকর্ড। প্রথম শ্রেণির ক্রিকেটে এক ইনিংসে ৬ বা ততোধিক শূন্য এই ইনিংসসহ হলো ৩০৮ বার। এর মধ্যে সর্বোচ্চ বাংলাদেশের এই ৩৬৫। আগের সর্বোচ্চ ছিল গতবছর ডার্বিশায়ারের বিপক্ষে সাসেক্সের ৩০০।