২০২৩ আইপিএলেও চেন্নাইয়ের ‘অধিনায়ক’ ধোনি

এবারের আইপিএল একদমই ভালো কাটেনি চেন্নাই সুপার কিংসের। গতবারের চ্যাম্পিয়নরা আছে পয়েন্ট টেবিলের শেষের দিকে। হতাশার মৌসুমের শেষ বেলায় এসে দারুণ সুসংবাদ পেলেন ফ্র্যাঞ্চাইজিটির সমর্থকরা। টুর্নামেন্টের আগামী আসরেও চেন্নাইয়ের হয়ে খেলবেন মহেন্দ্র সিং ধোনি। সঙ্গে নেতৃত্বভারও থাকতে পারে তারই কাঁধে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2022, 03:00 PM
Updated : 20 May 2022, 03:01 PM

স্টার স্পোর্টসে শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেসার ও বর্তমান ধারাভাষ্যকার ইয়ান বিশপের সঙ্গে আলাপচারিতায় নিজের ভবিষ্যৎ ভাবনার কথা বলেন ধোনি। পরে রাজস্থান রয়্যালসের বিপক্ষে টসের সময়ও ধারাভাষ্যকার ড্যানি মরিসনকে নিশ্চিত করেন, ২০২৩ আইপিএলে খেলার কথা। ১০ দলের টুর্নামেন্টে পয়েন্ট টেবিলে ৯ নম্বরে থাকা দলটির এবারের আসরে এটিই শেষ ম্যাচ।

“অবশ্যই (আগামী আসরে খেলব)। কারণটা সহজ; চেন্নাইয়ে না খেলে বিদায় নেওয়াটা ঠিক হবে না। মুম্বাই এমন একটি জায়গা, যেখানে দল ও ব্যক্তি হিসেবে আমি অনেক ভালোবাসা পেয়েছি। কিন্তু সিএসকে ভক্তদের জন্য এটা (মুম্বাইয়ে বিদায় বলে দেওয়া) ভালো হবে না।”

“এছাড়া আশা করি, আগামী বছর দলগুলোর ভ্রমণের সুযোগ থাকবে (হোম-অ্যাওয়ে ম্যাচ), ভিন্ন ভিন্ন ভেন্যুতে গিয়ে আমাদের খেলতে হবে, তাহলে বিভিন্ন জায়গায় গিয়ে সবাইকে বিদায় বলা যাবে। ২০২৩ আমার শেষ বছর হবে কি-না, বড় একটি প্রশ্ন এটা। কারণ আমরা দুই বছর পরের কিছু সম্পর্কে সত্যিই ভবিষ্যদ্বাণী করতে পারি না। তবে অবশ্যই আমি পরের বছর শক্তভাবে ফিরে আসার জন্য কঠোর পরিশ্রম করব।”

আগামী আইপিএলে চেন্নাইকে নেতৃত্ব দেওয়া নিয়ে অবশ্য কিছু বলেননি ধোনি। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো শুক্রবারের প্রতিবেদনে জানায়, চেন্নাই ম্যানেজমেন্টের সঙ্গে ২০২৩ আইপিএলে খেলা ও অধিনায়কত্ব করতে চাওয়ার কথা বলেছেন আগামী জুলাইয়ে ৪১ বছর পূর্ণ করতে যাওয়া এই কিপার-ব্যাটসম্যান।

প্রতিবেদনে আরও বলা হয়, নতুন অধিনায়ক হিসেবে এবারের আইপিএল শুরু করা রবীন্দ্র জাদেজা আগামী আসরে কেবল খেলোয়াড় হিসেবে দলের সঙ্গে থাকবেন।

এবারের আইপিএল শুরুর আগে চেন্নাইয়ের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান ধোনি। পরে অধিনায়কত্ব দেওয়া হয় জাদেজাকে। কিন্তু নেতৃত্বের চাপে কাবু হয়ে এই অলরাউন্ডার মাঝপথে ছেড়ে দেন দায়িত্ব। তার অনুরোধেই আবারও নেতৃত্বভার কাঁধে তুলে নেন ধোনি।

২০০৮ সালে আইপিএলের উদ্বোধনী আসরের আগে নিলামে তখনকার সবচেয়ে দামি খেলোয়াড় হিসেবে ধোনিকে দলে নেয় চেন্নাই। তখন থেকেই দলটির অধিনায়ক ছিলেন তিনি।

চেন্নাইয়ের সমর্থকদের কাছে ‘থালা’ বা ‘নেতা’ নামে পরিচিত ধোনির হাত ধরে দলটি শিরোপা জিতেছে দ্বিতীয় সর্বোচ্চ চার বার (২০১০, ২০১১, ২০১৮ ও ২০২১)। ধোনির অধিনায়কত্বেই তারা রানার্সআপ হয়েছে পাঁচ বার (২০০৮, ২০১২, ২০১৩, ২০১৫ ও ২০১৯)।

কিন্তু এবার জাদেজার নেতৃত্বে শুরু থেকে পথ হারিয়ে ফেলে দলটি। আসরে প্রথম ৮ ম্যাচে খেলে কেবল দুইবার জয়ের মুখ দেখে তারা। প্রাথমিক পর্বের ৬ ম্যাচ বাকি থাকতে দলের দায়িত্ব নেন ধোনি। যদিও প্লে-অফ থেকে ছিটকে গেছে দলটি। এখন পর্যন্ত পাঁচ ম্যাচে তার নেতৃত্বে দুটি জিতেছে চেন্নাই।