নতুন চোটে আর্চারের ফেরার অপেক্ষা বাড়ল

কনুইয়ের চোট কাটিয়ে টি-টোয়েন্টি ব্লাস্ট দিয়ে দীর্ঘ সময় পর মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছিলেন জফ্রা আর্চার। কিন্তু বাধ সাধল পিঠের চোট। পুরো ইংলিশ গ্রীষ্মের জন্যই ছিটকে গেলেন এই পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2022, 11:04 AM
Updated : 19 May 2022, 11:04 AM

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বৃহস্পতিবার আর্চারের নতুন চোটের কথা জানায়।

পিঠের নিচের অংশে স্ট্রেস ফ্র্যাকচার ধরা পড়েছে তার। মৌসুমের বাকি সময়ে তার ফেরার কোনো সম্ভাবনা নেই বলে ইসিবির বিবৃতিতে বলা হয়েছে।

চোট কাটিয়ে কবে নাগাদ ফিরতে পারবেন আর্চার, নিশ্চিত করে তেমন কিছু বলা হয়নি।

২৭ বছর বয়সী বোলারকে গত ১৪ মাসে তিনবার অস্ত্রোপচারের টেবিলে যেতে হয়েছে। কাঁচের টুকরো বের করার জন্য হাতে একবার এবং দুবার কনুইয়ে অস্ত্রোপচার হয় তার।

গত বছরের মে মাসে কনুইয়ে প্রথম অস্ত্রোপচারের পর মাঠে ফিরে সাসেক্সের হয়ে টি-টোয়েন্টি ব্লাস্টে একটি ও রয়্যাল লন্ডন কাপের একটি প্রস্তুতি ম্যাচ খেলেন তিনি। কিন্তু আবার বেঁকে বসে কনুই, ডিসেম্বরে অস্ত্রোপচার করাতে হয় আরেক দফা।

পুনর্বাসনের অংশ হিসেবে এ বছরের প্রথম দিকে ক্যারিবিয়ানে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজের সময় জাতীয় দলের সঙ্গে বারবাডোজে অনুশীলন করেন তিনি। চলমান আইপিএলের নিলামে ৮ কোটি রুপিতে মুম্বাই ইন্ডিয়ান্স তাকে দলে টানলেও চোটের কারণেই সেখানে খেলা হচ্ছে না তার।

এ মাসের শুরুতে আর্চার তার এক কলামে লিখেছিলেন, বারবার শল্যবিদের ছুরি-কাঁচির নিচে যেতে হওয়ায় তার মনে বাসা বেঁধেছিল ভয়। আর যদি ক্রিকেটে ফেরা না হয়! নতুন করে পাওয়া চোটের পর প্রথম শ্রেণির ক্রিকেটে ফিরতে তার শরীর উপযুক্ত কি-না, নিশ্চিতভাবেই সেই উদ্বেগ এখন বাড়বে।

ইংল্যান্ডের হয়ে আর্চার এখন পর্যন্ত খেলেছেন ১৩ টেস্ট, ১৭ ওয়ানডে ও ১২ টি-টোয়েন্টি। গত বছরের মার্চে ভারতে টি-টোয়েন্টি সিরিজের পর আর আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি ইংল্যান্ডের ২০১৯ বিশ্বকাপ জয়ী দলের গুরুত্বপূর্ণ এই সদস্য।

চোটে জর্জর ইংল্যান্ডের পেস আক্রমণের জন্য আর্চারের ছিটকে যাওয়া বড় দুর্ভবনার। আগে থেকেই চোটে বাইরে আছেন পেসার ক্রিস ওকস, সাকিব মাহমুদ, স্যাম কারান ও মার্ক উড।