চট্টগ্রাম টেস্টের মাঝপথে ছিটকে গেলেন বিশ্ব, সুযোগ পেলেন রাজিথা

চট্টগ্রাম টেস্টের তৃতীয় সকালে ৪ ওভার বোলিং করলেন বিশ্ব ফার্নান্দো। কিন্তু লাঞ্চের আগেই জানা গেল, তার জন্য এই টেস্ট শেষ। আগের দিন ব্যাটিংয়ের সময় হেলমেটে বল লাগার জের টানতে হলো তাকে পরদিন। বাঁহাতি এই পেসারের ‘কনকাশন সাব’ হিসেবে ডানহাতি পেসার কাসুন রাজিথাকে দলে নিল শ্রীলঙ্কা।

ক্রীড়া প্রতিবেদকচট্টগ্রাম থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2022, 06:19 AM
Updated : 17 May 2022, 06:49 PM

মঙ্গলবার লাঞ্চ বিরতির মিনিট পনের আগে টিভি ধারাভাষ্যে এইচডি আকারম্যান জানান এই পরিবর্তনের খবর। দক্ষিণ আফ্রিকান এই ধারাভাষ্যকার জানান, একটু ঝিমুনি অনুভব করছেন বিশ্ব। সতর্কতা হিসেবে স্ক্যান করানোর জন্য তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে।

টেস্টের দ্বিতীয় দিন চা বিরতির একটু আগে শরিফুল ইসলামের শর্ট বলে ‘ডাক’ করতে গিয়ে বিশ্বর হেলমেটে লাগে বল। মাঠে তখন নিয়ম অনুযায়ী কনকাশন প্রটোকলের ভেতর দিয়ে যেতে হয় তাকে, পরীক্ষা করে দেখেন দলীয় চিকিৎসক। এরপর চা বিরতির আগের শেষ দুটি বল খেলেন বিশ্ব।

তবে চা বিরতির পর তখনই ব্যাটিংয়ে নামেননি তিনি। শেষ ব্যাটসম্যান আসিথা ফার্নান্দো নামেন ব্যাটিংয়ে। আসিথা আউট হওয়ার পর আবার ব্যাটিংয়ে যান বিশ্ব, এই দফায় খেলেন আরও ৭ বল। অ্যাঞ্জেলো ম্যাথিউসের বিদায়ে ইনিংস শেষ হয়ে যায় শ্রীলঙ্কার।

বিশ্বর কনকাশনের কোনো আভাস এরপরও মেলেনি। শ্রীলঙ্কার হয়ে তিনিই হাতে নেন নতুন বল। ৪ ওভার বোলিংও করেন। এরপর তৃতীয় দিন সকালেও বোলিং করেন টানা ৪ ওভার। তবে একটু অগোছালো ছিল তার বোলিং। এই ৪ ওভারে দেন ২৫ রান।

এরপর আর বোলিং করেননি। ৮ ওভারে ৪২ রানে উইকেট নেই, এই অবস্থায় তার জন্য শেষ হয়ে গেল এই টেস্ট।

কনকাশনের ক্ষেত্রে অবশ্য অনেক ক্ষেত্রেই সমস্যা অনুভব হতে পরে অনেক পরে।

তার বদলে একাদশে আসা রাজিথা এখনও পর্যন্ত ৯ টেস্ট খেলে নিয়েছেন ২৫ উইকেট। সবশেষ টেস্ট খেলেছেন তিনি ২০২০ সালের ডিসেম্বরে। বাংলাদেশের বিপক্ষে তার প্রথম টেস্ট এটিই।