ব‍্যাটিং ধস ঠেকাতে মুমিনুলের টোটকা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টেই দ্বিতীয় ইনিংসে নিদারুণভাবে ব‍্যর্থ হয়েছিল বাংলাদেশ। হতাশায় মোড়ানো সেই সিরিজের একটিতে ৫৩, অন‍্যটিতে ৮০ রানে গুটিয়ে গিয়েছিল দল। স্বাভাবিকভাবেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশের প্রস্তুতি পর্বে বাড়তি গুরুত্ব পেল ব‍্যাটিং। অধিনায়ক মুমিনুল হক অবশ্য এবার ভালো কিছুর ব্যাপারে আশাবাদী।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2022, 11:24 AM
Updated : 14 May 2022, 03:44 PM

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডারবানে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন বিকেলে ৫ ওভারের মধ্যে ৩ উইকেট হারায় বাংলাদেশ। পরদিন সকালে ১৩ ওভারের মধ্যে আরও ৭ উইকট হারিয়ে গুটিয়ে যায় স্রেফ ৫৩ রানে। পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম ইনিংসে ২৫ রানের মধ্যে পড়ে যায় শেষ ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন সকালে ৭ উইকেট হারায় তারা মাত্র ১৪.২ ওভারের মধ্যে।

গণমাধ‍্যমের মুখোমুখি হয়ে শুক্রবার বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো স্বীকার করেন, ব‍্যাটিং ধস নিয়ে দুর্ভাবনা আছে। তবে এখান থেকে ঘুরে দাঁড়াতে কঠোর পরিশ্রম করে যাওয়ার কথাও বলেন তিনি।  

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্ট শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে অধিনায়ক মুমিনুল বলেন,  আগের দুই ব‍্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে চান তারা।

“দেখেন প্রত্যেকটা সিরিজে এরকম ব্যর্থ হলে তো ব্যাটসম্যান হিসেবে সবাই জিনিসগুলো থেকে ওভারকাম করতে চায়। আমরা এগুলো নিয়ে কাজ করছি। আগের সিরিজে কী হয়েছে, সেটা নিয়ে চিন্তা করছি না।”

দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টেই চতুর্থ ইনিংসে বাংলাদেশকে ধসিয়ে দিয়েছিলেন দুই স্পিনার কেশভ মহারাজ ও সাইমন হার্মার। দুবারই সাতটি করে উইকেট নিয়েছিলেন বাঁহাতি স্পিনার মহারাজ। দেশের মাটিতে লঙ্কানদের বিপক্ষে এমন কিছুর পুনরাবৃত্তি এড়াতে অতীতের শিক্ষা কাজে লাগানোর দিকে জোর দিলেন মুমিনুল।

“ওই কন্ডিশন আর এই কন্ডিশন অনেক আলাদা। এখন এখানে কীভাবে মানিয়ে নেব, এটা হলো গুরুত্বপূর্ণ। ওই জায়গা থেকে কতটা শিখছি ও উন্নতি করছে, সেটাই গুরুত্বপূর্ণ।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক